‘ভারত-পাকিস্তানের বর্তমান অবস্থা অত্যন্ত ভয়াবহ’

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার
ভারত ও পাকিস্তানের মধ্যকার বর্তমান অবস্থাকে অত্যন্ত ভয়াবহ বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি সতর্ক করেছেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সন্ত্রাসী হামলার পর এর কড়া জবাব দেয়ার কথা বিবেচনা করছে নয়া দিল্লি। তার ভাষায়, আমরা এমন অবস্থা থেমে গেছে এমনটা দেখতে চাই। তিনি আরো বলেন, এ বিষয়ে পাকিস্তানের সঙ্গে আলোচনা করতে চাইছে যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ডনাল্ড ট্রাম্প শুক্রবার ওভাল অফিসে চীনের একজন সিনিয়র কর্মকর্তার সঙ্গে সাক্ষাত করেন। এরপর তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি বলেন, যা ঘটে গেছে তার জন্য ভারত ও পাকিস্তানের মধ্যে এখন প্রচুর সমস্যা।
উল্লেখ্য, কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয় কাশ্মিরের পালওয়ামায় গত ১৪ই ফেব্রুয়ারি। এতে ভারতের কমপক্ষে ৪১ জন সিআরপিএফ সদস্য নিহত হন। এর পর থেকেই পারমাণবিক শক্তিধর এই পরস্পরবিরোধী দুটি দেশের মধ্যে উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে। এর ইঙ্গিত দিয়ে ট্রাম্প বলেন, অত্যন্ত কঠোর কিছু করার চিন্তা করছে ভারত। ভারত প্রায় ৫০ জনকে হারিয়েছে হামলায়। আমি এটাও বুঝতে পারি।

জঙ্গিদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিক এমনটা দাবি করছে ভারত। অন্যদিকে সামনেই নির্বাচন। এ অবস্থায় হিন্দু জাতীয়তাবাদীদের পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওপর চাপ বাড়ছে ব্যবস্থা নিতে। তাহলে কি করবেন মোদি, তিনি কি পাকিস্তানে হামলা চালাবেন? ভারতের প্রতিক্রিয়া ও প্রেসিডেন্ট ট্রাম্পের হুঁশিয়ারি এমনটাই বলে দেয়। তবে পাকিস্তানও পাল্টা জবাব দিয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সাফ জানিয়ে দিয়েছেন ভারত হামলা চালালে তার প্রতিশোধ নেবেন। শুক্রবার পাকিস্তানের সেনাবাহিনী ভারতকে হুঁশিয়ার করে দিয়েছে। তারা বলেছে, ভারত কোনো রকম মিসঅ্যাডভেঞ্চার চালালে তার জবাব দিতে সক্ষম তারা। যদি তাই হয় তাহলে পারমাণবিক শক্তিধর এ দুটি দেশের মধ্যে বড় একটি যুদ্ধ বেধে যাওয়ার আশঙ্কা রয়েছে। আর তা হলে আঞ্চলিকতায় বড় প্রভাব পড়বে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পর্নো তারকা মিয়া খলিফার পক্ষ নিলেন নাইজেরিয়ার মিউজিক মুঘল

উত্তাল সমুদ্রে ১৩০০ যাত্রী নিয়ে জাহাজের বিপদসংকেত, উদ্ধারে ৫ হেলিকপ্টার ও কয়েকটি জাহাজ

সিলেটে বিশ্ববিদ্যালয় ছাত্রকে বাস থেকে ফেলে ‘হত্যা’

প্রধানমন্ত্রীকে আজীবন সদস্য করার প্রস্তাব নুরের আপত্তি

যারা ভয় পান তারা দায়িত্ব ছেড়ে দেন

ঢাকায় গাড়ি চোরের ৫০ সিন্ডিকেট

গণহত্যা বিষয়ক জাতিসংঘ দূত ঢাকায়

মাসুদ উদ্দিন চৌধুরীকে নিয়ে নানা জল্পনা

তৃতীয় ধাপের ১১৭ উপজেলায় ভোট আগামীকাল

স্বর্ণ আমদানির দুয়ার খুলছে

দেনমোহরের দাবিতে বাংলাদেশে ফিলিপাইনের নারী

দু’দশকে বন্ধ হয়েছে এক হাজারের বেশি সিনেমা হল

ঢাকায় সড়ক পারাপারে বিশৃঙ্খলা কমছে না

শীর্ষ আলেমদের জন্য দেহরক্ষী চাইলেন আল্লামা শফী

যারা ভিন্নমত সহ্য করতে পারে না তারা কীভাবে গণতন্ত্রের কথা বলে

চিকিৎসা নিতে গিয়ে আটক ছিনতাইকারী