তেরেসা মেকে ৩ মাসের মেয়াদ বেঁধে দিলেন মন্ত্রীরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১২:০৩
বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মেকে তিন মাসের মধ্যেই পদ ছাড়তে হবে। মে মাসে অনুষ্ঠেয় স্থানীয় সরকার নির্বাচনের পরই পদত্যাগ করে ব্রেক্সিট সমঝোতার পরবর্তী অধ্যায় অন্য কোনো নেতার কাছে হস্তান্তর করতে বলবেন তারা। মন্ত্রীদের সঙ্গে কথা বলে এই চিত্র পেয়েছে গার্ডিয়ান। খবরে বলা হয়, সরকারের জ্যেষ্ঠ মন্ত্রীরা ইঙ্গিত দিয়েছেন যে, ব্রেক্সিট দরকষাকষির প্রথম পর্যায়ের পরপরই প্রধানমন্ত্রী চলে যাবেন, এমনটাই তারা চান। নয়তো এই বছরের শেষের দিকে অনাস্থা ভোটে হেরে বিদায় নিতে হবে তাকে।

তবে ব্রেক্সিটের পরও দীর্ঘদিন পদে থাকতে আগ্রহী তেরেসা মে। বিশেষ করে, এই উত্তাল ব্রেক্সিট দরকষাকষির সময় তিনি নামের পাশে উল্লেখযোগ্য কোনো রাজনৈতিক অর্জন রাখতে পারছেন না। তিনি চান নিজের রাজনৈতিক ‘লিগ্যাসি’ রেখে যেতে।
অপরদিকে কয়েকজন মন্ত্রী বলছেন, তার উচিৎ হবে বড়জোর আগামী স্থানীয় সরকার নির্বাচনের ফলাফল অবধি নিজের মেয়াদ থাকবে, এমনটা চিন্তা করা। ফলে গ্রীষ্মের মধ্যেই ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতৃত্ব প্রতিযোগিতা শুরু হতে পারে।

মন্ত্রীসভার ব্রেক্সিটপন্থি মন্ত্রীরাই মূলত এক্ষেত্রে বেশি আগ্রহী। ব্রেক্সিট আলোচনায় বেশ গুরুত্বপূর্ণ এই সপ্তাহে মন্ত্রীদের এই কঠোর অবস্থান তেরেসা মের ওপর আরও চাপ সৃষ্টি করবে।

অপরদিকে দলের ইইউ-পন্থী মন্ত্রীরা সম্প্রতি ইন্ডিপেনডেন্ট গ্রুপে কয়েকজন এমপির চলে যাওয়ার ঘটনায় সাহসী হয়ে উঠছেন। তারা বলছেন, কোনো চুক্তি ছাড়া যদি ইইউ ত্যাগ করে বৃটেন, তাহলে তারা তার নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ করবেন। মন্ত্রীরা বলছেন, মার্চের মধ্যে সময়মতো ব্রেক্সিট হয়ে গেলে, মার্চের স্থানীয় নির্বাচনে ইতিবাচক ফল পাবে ক্ষমতাসীন দল। তখন মানসম্মান নিয়েই পদত্যাগ করতে পারবেন প্রধানমন্ত্রী।

এর আগে ডিসেম্বরে অনাস্থা ভোটের মুখে প্রধানমন্ত্রী এমপিদের বলেছেন যে, তিনি ২০২২ সালের আগেই পদত্যাগ করবেন। তবে কোনো আগাম নির্বাচন হলে তিনি লড়বেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পর্নো তারকা মিয়া খলিফার পক্ষ নিলেন নাইজেরিয়ার মিউজিক মুঘল

উত্তাল সমুদ্রে ১৩০০ যাত্রী নিয়ে জাহাজের বিপদসংকেত, উদ্ধারে ৫ হেলিকপ্টার ও কয়েকটি জাহাজ

সিলেটে বিশ্ববিদ্যালয় ছাত্রকে বাস থেকে ফেলে ‘হত্যা’

প্রধানমন্ত্রীকে আজীবন সদস্য করার প্রস্তাব নুরের আপত্তি

যারা ভয় পান তারা দায়িত্ব ছেড়ে দেন

ঢাকায় গাড়ি চোরের ৫০ সিন্ডিকেট

গণহত্যা বিষয়ক জাতিসংঘ দূত ঢাকায়

মাসুদ উদ্দিন চৌধুরীকে নিয়ে নানা জল্পনা

তৃতীয় ধাপের ১১৭ উপজেলায় ভোট আগামীকাল

স্বর্ণ আমদানির দুয়ার খুলছে

দেনমোহরের দাবিতে বাংলাদেশে ফিলিপাইনের নারী

দু’দশকে বন্ধ হয়েছে এক হাজারের বেশি সিনেমা হল

ঢাকায় সড়ক পারাপারে বিশৃঙ্খলা কমছে না

শীর্ষ আলেমদের জন্য দেহরক্ষী চাইলেন আল্লামা শফী

যারা ভিন্নমত সহ্য করতে পারে না তারা কীভাবে গণতন্ত্রের কথা বলে

চিকিৎসা নিতে গিয়ে আটক ছিনতাইকারী