তবে কি সাকিবকে ছাড়াই টেস্ট সিরিজ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার
ওয়ানডে সিরিজ থেকে ছিটকে পড়েছিলেন সহ-অধিনায়ক সাকিব আল হাসান। তবে আশা ছিল টেস্ট সিরিজে নেতৃত্ব দিতে পারবেন। কিন্তু শঙ্কাও ছিল। ধীরে ধীরে সেই শঙ্কাই সত্যি হতে যাচ্ছে। নিউজিল্যান্ড সফরে ২৮শে ফেব্রুয়ারি সিরিজের প্রথম টেস্টে তাকে ছাড়াই মাঠে নামবে বাংলাদেশ দল। বাকি দুই টেস্টে খেলতে পারবেন কি-না সেটিও নিশ্চিত করে বলতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নির্বাচক হাবিবুল বাশার সুমন অবশ্য জানিয়েছেন, তার প্রথম টেস্ট খেলতে না পারার কথা। তিনি দৈনিক মানবজমিনকে বলেন, ‘সাকিব প্রথম টেস্টে খেলতে পারছে না এটি নিশ্চিত। ৯ই ফেব্রুয়ারি ইনজুরিতে পড়েছিল। তখন থেকে আরো তিন সপ্তাহ পর তার আঙুলের ব্যান্ডেজ খোলার কথা। এরপর দেখা হবে আঙুলের কি অবস্থা। হাতে বল নিতে পারবে কিনা পারলেও টেস্ট খেলার মতো শতভাগ ফিট কি-না, এমন অনেক বিষয় আছে। এরপর সাকিব টেস্ট খেলতে যেতে পারবে কিনা তা নির্ধারণ করা হবে।’ বাশারের কথা অনুসারে ৩রা মার্চ সাকিবের আঙুলের ব্যান্ডেজ খুললে তার পুরো ফিট হয়ে ফেরার জন্যও সময় প্রয়োজন। নিউজিল্যান্ডে দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে ৮ই মার্চ ও তৃতীয় এবং শেষ টেস্ট ১৬ই মার্চ। এখন প্রশ্ন এ সময়ে তিনি টেস্টে বল করার মতো ফিট হবে কিনা! তাই এবার টেস্ট সিরিজে দলের নেতৃত্ব দিবেন সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তা আর বলার অপেক্ষা রাখে না।
অন্যদিকে সাকিবের বর্তমান অবস্থা কি তা নিয়ে আগ্রহের শেষ নেই টাইগার ক্রিকেট ভক্তদের। ওয়ানডেতে সাকিব ছাড়া দলের হাল বেশ করুণই ছিল। তাই টেস্টে বিশ্ব সেরা এই অলরাউন্ডার না থাকলে দলের জন্য বড় হুমকি তা সবারই জানা। কেমন আছেন সাকিব তা নিয়ে বিসিবির চিকিৎসক দেবাশিষ চৌধুরী বলেন, ‘সাকিবের বিষয়ে এখনই কিছু বলা যাবে না। ওর তিন সপ্তাহ লাগবে আঙুলের ব্যান্ডেজ খুলতে। এরপর আবারো এক্সরে করে দেখা হবে কতটা উন্নতি হয়েছে। যদি রিকভার দ্রুত হয় তাহলে হয়তো দ্রুতই বল হাতে নিতে পারবে। তা না হলে অন্য প্রশ্ন। আর বল হাতে নিলেও ম্যাচ ফিটনেসের একটি বড় বিষয় আছে। সামনেই ওয়ানডে বিশ্বকাপ তার আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজও রয়েছে। তাই তাকে নিয়ে কোনো ধরনের ঝুঁকি নেয়া যাবে না। সবদিক বিবেচনার পরই সাকিব কবে খেলতে পারবে তা বলা যাবে।’
যদি ৩রা মার্চ সাকিবের ব্যান্ডেজ খোলা হয় আর নতুন কোনো জটিলতা না-ও থাকে তারপরও সাকিবের মাঠে ফিরে ম্যাচের জন্য তৈরি হতে ১০ থেকে ১৫ দিনের বেশি সময় লাগতে পারে। সেই হিসেবে নিউজিল্যান্ডে সিরিজের বাকি দুই টেস্ট ম্যাচে তার খেলা হবে কি-না তা নিয়ে রয়েছে যথেষ্ট সন্দেহ। সাকিব অবশ্য টেস্ট খেলতে না পারলেও খেলতে পারবেন ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি প্রিমিয়ার লীগে (আইপিএল)। আগামী ২৩শে মার্চ শুরু হবে আইপিএল। সাকিব খেলবেন সানরাইজার্স হায়দরবাদের হয়ে।
শ্রীলঙ্কায় ২০০৭ সালের পর প্রথমবার বিদেশের মাটিতে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ দল। বাংলাদেশ প্রথম তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল বিদেশের মাটিতে ২০০৩ এ পাকিস্তানের বিপক্ষে। তবে দুটি সিরিজই ছিল উপমহাদের কন্ডিশনে। যা টাইগারদের অনেকটাই চেনা। কিন্তু নিউজিল্যান্ডের মাটিতে এই তিন ম্যাচের টেস্ট সিরিজে বড় বিপর্যয় হতে পারে শঙ্কায় আছেন ক্রিকেট ভক্ত থেকে শুরু করে বোদ্ধারাও। আবার সাকিবের মতো একজন সেরা ক্রিকেটার নেই দলে। শুধু তাই নয়, দলে থাকা মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন আছেন ইনজুরিতে। আশা করা হচ্ছে হয়তো প্রথম ম্যাচে খেলতে পারবেন মিঠুন। এ ছাড়াও পাঁজরের ভাঙা হাড় নিয়েই খেলছেন মুশফিকুর রহীম। আর সাকিবের বদলি হিসেবে দলে রাখা হয়েছে একেবারেই ফর্মে না থাকা সৌম্য সরকারকে। তাই নিউজিল্যান্ডের বৈরী কন্ডিশনে ভয়টা এখন দ্বিগুণ!



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এবার মালিবাগে পুলিশকে লক্ষ্য করে হামলা

বগুড়ায় নুরের ওপর হামলা

ধানের দাম নেই, চালে ছাড় নেই

বৃষ্টিতেও দৃঢ় মনোবল টাইগারদের

খালেদার মামলায় আদালত স্থানান্তরের বৈধতা নিয়ে রিট

তরুণ সাংবাদিক ফাগুনের লাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা

ট্রাভেল পারমিটে কড়াকড়ি জটিলতার আশঙ্কা

গতবছর ফেসবুকের কাছে ১৯৫ ব্যবহারকারীর তথ্য চেয়েছিল বাংলাদেশ

রঙ লাগিয়ে ঈদে সড়কে নামছে লক্করঝক্কড় বাস

তারেকের স্মৃতি হাতড়ে ফেরেন নুরুন নাহার

রাজাকারদের তালিকা সংরক্ষণের সুপারিশ

মামলার আগেই গ্রেপ্তার, শাহপরাণে তোলপাড়

ইতালিতে প্রদর্শিত হলো ড. ইউনূসের জীবনীভিত্তিক অপেরা

৩০শে মে সন্ধ্যায় শপথ নেবেন মোদি

পদত্যাগ করলেন মহারাষ্ট্র কংগ্রেস প্রধান

চিকিৎসকদের আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান ডা. এ আর খানের