ফর্মহীন সৌম্যই টেস্ট দলে

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার

১২ টেস্টের ২২ ইনিংসে মাত্র ৪ ফিফটি। শেষ ৬১ রানের ইনিংস শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৭ তে। এরপর ১০ ইনিংসে কোনো ফিফটি নেই। সর্বোচ্চ ৩৩ রান। শুধু কি তাই! সংক্ষিপ্ত ঘরানার ক্রিকেটের ঘরোয়া আসর বিপিএলেও ভুগেছেন প্রচণ্ড রান-খরায়। নিউজিল্যান্ড সফরে ওয়ানডে দলের হয়ে দুই ইনিংসে ৩০-এর ঘর ছুঁলেও শেষ ম্যাচে দুই অঙ্কও ছুঁতে পারেননি। বলা হচ্ছে সৌম্য সরকারের কথা। নিউজিল্যান্ড সফরে ওয়ানডে দলে যার অন্তর্ভুক্তি নিয়ে নির্বাচকদের মুখোমুখি হতে হয়েছে নানা প্রশ্নের। তাদের আশা ছিল প্রমাণ করবেন। কিন্তু হয়নি। তবে সেই সৌম্যকে রেখে দেয়া হলো নিউজিল্যান্ডে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য।  জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন সৌম্যের দলের সঙ্গে থাকার বিষয়টি নিশ্চিত করেছেন দৈনিক মানবজমিনকে। তিনি বলেন, ‘সাকিবের পরিবর্তে দলে একজন অতিরিক্তি ব্যাটসম্যান প্রয়োজন ছিল। তাই টিম ম্যানেজমেন্টের চাওয়া অনুসারেই তাকে টেস্ট দলে রাখা হয়েছে।’ অন্যদিকে সাকিবের বিকল্প হিসেবে অন্য কোনো ক্রিকেটার দেশ থেকে নিউজিল্যান্ড যাচ্ছেন না বলেই তিনি জানান। বলার অপেক্ষা রাখেনা কাল সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে অবশ্য তাকে পরীক্ষাও দিতে হবে।
অন্যদিকে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজেও ইনজুরির কারণে দলের বাইরে ছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। সেই সময় নেতৃত্ব দিয়েছিলেন সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। এবারো সাকিবের পরিবর্তে তাকেই নেতৃত্ব দিতে হচ্ছে। এর আগে টেস্ট দল থেকে ইনজুরির কারণে ছিটকে পড়েছিলেন পেসার তাসকিন আহমেদ। তার পরিবর্তে দলে যুক্ত হয়েছেন আরেক পেসার ইবাদত হোসেন। এ ছাড়াও দলের ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গী হিসেবে দেখা  যেতে পারে তরুণ ব্যাটসম্যান সাদমান ইসলাম অনিককে। এরপর মুমিনুল হক তো থাকছেনই। প্রথম টেস্টে মোহাম্মদ মিঠুন খেলবেন কিনা তা এখনো নিশ্চিত নয়। বিকল্প হিসেবে লিটন কুমার ও সৌম্য। এই দু’জনই নেই ফর্মে। তার ওপর মুশফিকুর রহীমও খেলছেন পাঁজরের ইনজুরি নিয়ে। তাই টেস্টেও বাংলাদেশ দলের জন্য বড় চিন্তার কারণ হবে ব্যাটিং। পেস আক্রমণে মূল শক্তি মোস্তাফিজুর রহমান। তার সঙ্গে আবু জায়েদ, খালেদ আহমেদ ও ইবাদত। তবে তিন পেসার নিয়ে খেললে তাদের একজনকে থাকতে হবে একাদশের বাইরে। আছেন দুই অফ স্পিনার নাঈম হাসান ও মেহেদী হাসান মিরাজ।  এ ছাড়াও বাঁহাতি স্পিনে দলের একমাত্র ভরসা তাইজুল ইসলাম।  
এরই মধ্যে ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও শফিউল ইসলাম দেশে ফিরেছেন। কিন্তু সাকিবের না থাকা ও ব্যাটিং লাইনআপকে শক্তিশালী করতেই সৌম্যকে রেখে দিয়েছে টিম ম্যানেজমেন্ট।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এবার মালিবাগে পুলিশকে লক্ষ্য করে হামলা

বগুড়ায় নুরের ওপর হামলা

ধানের দাম নেই, চালে ছাড় নেই

বৃষ্টিতেও দৃঢ় মনোবল টাইগারদের

খালেদার মামলায় আদালত স্থানান্তরের বৈধতা নিয়ে রিট

তরুণ সাংবাদিক ফাগুনের লাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা

ট্রাভেল পারমিটে কড়াকড়ি জটিলতার আশঙ্কা

গতবছর ফেসবুকের কাছে ১৯৫ ব্যবহারকারীর তথ্য চেয়েছিল বাংলাদেশ

রঙ লাগিয়ে ঈদে সড়কে নামছে লক্করঝক্কড় বাস

তারেকের স্মৃতি হাতড়ে ফেরেন নুরুন নাহার

রাজাকারদের তালিকা সংরক্ষণের সুপারিশ

মামলার আগেই গ্রেপ্তার, শাহপরাণে তোলপাড়

ইতালিতে প্রদর্শিত হলো ড. ইউনূসের জীবনীভিত্তিক অপেরা

৩০শে মে সন্ধ্যায় শপথ নেবেন মোদি

পদত্যাগ করলেন মহারাষ্ট্র কংগ্রেস প্রধান

চিকিৎসকদের আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান ডা. এ আর খানের