পাকিস্তানকে বিশ্বকাপ থেকেই নিষিদ্ধের দাবি ভারতের

খেলা

স্পোর্টস ডেস্ক | ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার
কাশ্মীরে সন্ত্রাসী হামলায় ৪০ জন সেনা সদস্য নিহত হওয়ার ঘটনায় ভারতের রাজনীতি, সংস্কৃতি জগৎ থেকে শুরু করে সর্বত্রই চলছে পাকিস্তান-বয়কট। ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপেও পাকিস্তানের বিপক্ষে না খেলার দাবি ওঠে। এবার সেটি পেলো ভিন্ন মাত্রা। প্রতিবেশী দেশ পাকিস্তানকে বিশ্বকাপ থেকেই নিষিদ্ধ করতে চায় ভারত। অন্যথায় ভারতই বিশ্বকাপ বয়কট করতে পারে বলে খবর প্রকাশ করে ভারতীয় সংবাদমাধ্যম। সূত্রমতে, আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহরের কাছে একটি খসড়া চিঠি লিখেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক কমিটি (সিওএ)। বোর্ড সূত্রের বরাত দিয়ে চিঠির বিষয়বস্তু নিয়ে ‘টাইমস অব ইন্ডিয়া’ জানায়, ‘কাশ্মীরে ঘটে যাওয়া সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে বোর্ড (বিসিসিআই) মনে করছে পাকিস্তানকে বিশ্বকাপে অংশ নেয়া থেকে নিষিদ্ধ করা উচিত আইসিসির।’ তবে চিঠিটি আইসিসির কাছে পাঠানোর বিষয়ে মতবিরোধ থাকার কথাও প্রকাশ পায়। এর আগে বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন টুর্নামেন্ট পরিচালক স্টিভ এলওয়ার্দি। তিনি বলেন, ‘এই ম্যাচটি সম্ভবত বিশ্বের অন্যতম বড় ক্রীড়াযজ্ঞ। ম্যাচটি নিয়ে সবার আগ্রহ, সমর্থন এবং টিকিটের জন্য আবেদন সংখ্যা একবার ভেবে দেখুন। চার লাখের ওপরে আবেদন জমা পড়েছে। সংখ্যাটা অবিশ্বাস্য। ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে সবার আগ্রহ কেমন, তা এতেই পরিষ্কার। কে জানে, হয়তো ফাইনালেও মুখোমুখি হতে পারে।’ আইসিসি প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, ‘ভারত-পাকিস্তানের নির্ধারিত ম্যাচ না হওয়া নিয়ে আমরা এখনো দু’দেশের ক্রিকেট বোর্ডের কোনো ইঙ্গিত পাইনি। বিসিসিআই ও পিসিবির প্রতিনিধিদের নিয়েই আমরা গুরুত্বের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং সেটি চালিয়ে যাব।’ সূচি অনুযায়ী আগামী ১৬ই জুন ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা। আর এ ম্যাচের ২৫ হাজার টিকিটের জন্য প্রায় ৫ লাখ আবেদন জমা পড়ে। যেখানে ১৪ই জুলাই লর্ডসের ফাইনালে দেখতে টিকিটের জন্য এ পর্যন্ত আবেদন করেছেন প্রায় আড়াই লাখ ক্রিকেটপ্রেমী।
ইংল্যান্ডে ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে উড়িয়ে দিয়ে শিরোপা জিতেছিল অধিনায়ক সরফরাজ আহমেদের পাকিস্তান।
ভারতীয় সংবাদমাধ্যমকে সূত্র জানায়, সিওএ সদস্য এবং ভারতের নারী দলের সাবেক অধিনায়ক ডায়না এডুলজি আইসিসিকে এই চিঠি পাঠানোর বিপক্ষে অবস্থান নিয়েছেন। বলা হয়, ‘বিসিসিআই এমন কিছু করতে পারবে না। বৈশ্বিক কোনো টুর্নামেন্ট থেকে একটি দেশকে নিষিদ্ধ করার কথা আয়োজক কর্তৃপক্ষকে বলা সহজ হলেও তা বাস্তবায়ন করা সহজ নয়। বোকার মতো কিছু করে বসা উচিত হবে না।’



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এবার মালিবাগে পুলিশকে লক্ষ্য করে হামলা

বগুড়ায় নুরের ওপর হামলা

ধানের দাম নেই, চালে ছাড় নেই

বৃষ্টিতেও দৃঢ় মনোবল টাইগারদের

খালেদার মামলায় আদালত স্থানান্তরের বৈধতা নিয়ে রিট

তরুণ সাংবাদিক ফাগুনের লাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা

ট্রাভেল পারমিটে কড়াকড়ি জটিলতার আশঙ্কা

গতবছর ফেসবুকের কাছে ১৯৫ ব্যবহারকারীর তথ্য চেয়েছিল বাংলাদেশ

রঙ লাগিয়ে ঈদে সড়কে নামছে লক্করঝক্কড় বাস

তারেকের স্মৃতি হাতড়ে ফেরেন নুরুন নাহার

রাজাকারদের তালিকা সংরক্ষণের সুপারিশ

মামলার আগেই গ্রেপ্তার, শাহপরাণে তোলপাড়

ইতালিতে প্রদর্শিত হলো ড. ইউনূসের জীবনীভিত্তিক অপেরা

৩০শে মে সন্ধ্যায় শপথ নেবেন মোদি

পদত্যাগ করলেন মহারাষ্ট্র কংগ্রেস প্রধান

চিকিৎসকদের আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান ডা. এ আর খানের