বিনম্র শ্রদ্ধায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বাংলারজমিন

| ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:২৬
চট্টগ্রাম
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে: মাতৃভাষা বাংলার জন্য প্রাণ দেয়া বীরদের শ্রদ্ধা জানিয়েছেন চট্টগ্রামের আপামর মানুষ। কারও কণ্ঠে একুশের কালজয়ী গান-আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি। আবার কারও কণ্ঠে স্লোগান। কারও হাতে ব্যানার, কারও হাতে লাল-সবুজের পতাকা। গতকাল ভোর থেকেই চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা মানুষের আনাগোনা শুরু হয়। একপর্যায়ে প্রভাতফেরির দীর্ঘ সারি শহীদ মিনারের আশপাশের কয়েক কিলোমিটার এলাকা ছাড়িয়ে যায়।

এরমধ্যে হাতাহাতির ঘটনা ঘটে ছাত্র ইউনিয়ন ও এরশাদ সমর্থিত জাতীয় পার্টির (জাপা) নেতাকর্মীদের মধ্যে। তবে কিছুক্ষণ পর শহীদ মিনার বেদিতে দাঁড়িয়ে মাথা নত না করার শপথও নেন ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।
তাদের সঙ্গে মাথা নত না করার শপথে অংশ নেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ওয়ার্কার্স পার্টির নেতাকর্মীরাও।
এরপর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, বিএনপি, ছাত্রলীগ, যুবলীগ, ছাত্রদল, যুবদল নেতাকর্মীরাও শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

সাংস্কৃতিক সংগঠন উদীচী শহীদ মিনারে ফুল দেয়ার পর এর পাদদেশে দাঁড়িয়ে গণসঙ্গীত পরিবেশন করেন সংগঠনটির শিল্পীরা। প্রমা আবৃত্তি সংগঠন, বোধন আবৃত্তি পরিষদও শহীদ মিনারে ফুল দিয়ে আবৃত্তি পরিবেশন করে।
চট্টগ্রামের সেক্টর কমান্ডার্স ফোরামের নেতারাও শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। প্রিমিয়ার ইউনিভার্সিটির ভিসি ড. অনুপম সেন রাতেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থাপিত শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীরা ছিলেন।
বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি, পোর্ট সিটি ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীরা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে ফুল দেন।

সিলেট
স্টাফ রিপোর্টার, সিলেট থেকে: সিলেটে যথাযথ মর্যাদায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২টা ১ মিনিট থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানানো শুরু হয়। শেষ রাতের দিকে বিরতির পর আবার ভোর থেকে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। সব শ্রেণি-পেশার মানুষ দলে দলে প্রভাতফেরির মাধ্যমে গিয়ে শহীদ বেদিতে শ্রদ্ধা জানান। রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ নেতৃবৃন্দের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় পুষ্পস্তবক অর্পণ। তারপর ক্রমান্বয়ে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর কমান্ড, সিলেটের বিভাগীয় কমিশনার, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার, সিলেট রেঞ্জের ডিআইজি অব পুলিশ, সিলেট জেলা প্রশাসন, পুলিশ সুপার, জেলা পরিষদের চেয়ারম্যানের নেতৃত্বে জেলা পরিষদ, কমান্ড্যান্ট আর এফ এফ দশম এপিবিএন এসপি, সিলেট জেলা প্রেস ক্লাব, আনসার ভিডিপি, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপি জেলা ও মহানগর, সিলেট জাসদ জেলা ও মহানগর শাখা, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তা, জেলা আইনজীবী সমিতি, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, সিলেট কেন্দ্রীয় কারাগার-১, বাংলাদেশ বেতার সিলেট, বাংলাদেশ টেলিভিশন সিলেট, ছাত্রলীগ জেলা ও মহানগর, যুবলীগ জেলা ও মহানগর, ছাত্রদল, জাতীয়তাবাদী দল দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি পালন করছে। এদিকে বিনম্র শ্রদ্ধা, যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে ভাষা শহীদদের স্মরণ করেছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। বৃহস্পতিবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

খুলনা
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে: খুলনার ঐতিহ্যবাহী শহীদ হাদিস পার্কটি যে ব্যক্তির নামকরণে করা হয়েছে তিনি হলেন ‘হাদিসুর রহমান’। হাদিস পার্কটি সবার কাছে এক নামে পরিচিতি পেলেও ‘হাদিসুর রহমান’ সম্পর্কে নতুন প্রজন্ম একেবারেই রয়েছে অন্ধকারে। তার সম্পর্কে জানানোর উদ্যোগও নেয়া হয়নি কখনো। তাই একেবারেই নীরবে-নিভৃতে কেটে গেছে প্রায় অর্ধশত বছর। তবে, এবার কেসিসি মেয়র ও স্থানীয় কাউন্সিলরের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে শহীদ হাদিসুর রহমানের কবর জিয়ারত করা হলো। বৃহস্পতিবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে স্মরণ করা হলো ভাষা আন্দোলনের এই অগ্রসেনানীকে। কেসিসি পরিচালিত নগরীর খালিশপুরস্থ গোয়ালখালী কবরখানায় সকাল সাড়ে ১০টায় খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেকের নেতৃত্বে শহীদের কবরে পুষ্পমাল্য অর্পণ ও তার রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। ‘হাদিসুর রহমান’ ১৯৬৯ সালের ২১ ফেব্রুয়ারি আইযুব খান বিরোধী গণ-আন্দোলনে শহীদ হন।

কিশোরগঞ্জ
স্টাফ রিপোর্র্টার, কিশোরগঞ্জ থেকে: কিশোরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রাত ১২টা এক মিনিট থেকে দুপুর পর্যন্ত শহরের সরকারি গুরুদয়াল কলেজ মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, বিপিএম (বার), আওয়ামী লীগ, বিএনপি, সরকারি গুরুদয়াল কলেজ, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ, প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজ, সিপিবি, গণতন্ত্রী পার্টি, ঈশা খাঁ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জেলা স্বাস্থ্য বিভাগ, পৌরসভা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্র সংগঠন ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

ফেনী
ফেনী প্রতিনিধি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসে ফেনীর দাগনভূইয়ায় ভাষা শহীদ আবদুস সালামের গ্রামে জনতার ঢল নামে। বৃহস্পতিবার সকালে ভাষা শহীদ আবদুস সালাম স্মৃতি জাদুঘর ও গ্রন্থাগারের সামনে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন ফেনী-৩ আসনের সাংসদ মাসুদ উদ্দিন চৌধুরী, জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, পুলিশ সুপার এস এম জাহাঙ্গির আলম সরকার, ভাষা শহীদ আবদুস সালামের পরিবারের পক্ষে তার ছোট ভাই আবদুল করিম, দাগনভূইয়া উপজেলা চেয়ারম্যান দিদারুল কবির রতন প্রমুখ।

কুড়িগ্রাম
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে: কুড়িগ্রামে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে একে এক পুষ্পার্ঘ্য অর্পণ করেন জেলা প্রশাসক সুলতানা পারভীন, পুলিশ সুপার মেহেদুল করিম, জেলা পরিষদের চেয়ারম্যান মো. জাফর আলী, জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মণ্ডল, মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম টুকু, প্রেস ক্লাবের সভাপতি আহসান হাবীব নীলু, সিভিল সার্জন ডা. আমিনুল ইসলামসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও তার সহযোগী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

নোবিপ্রবি
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে:  নোয়াখালীতে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তর। এছাড়াও একের পর এক ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। রাত ১২টা ১ মিনিটে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক তন্ময় দাস এবং এর পরপরই জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার ইলিয়াছ শরীফ, চৌমুহনী কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা পরিষদ চেয়ারম্যান ডা. এবিএম জাফর উল্যাহ, উপজেলা প্রশাসন, পৌর প্রশাসন, থানা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ডারসহ নানা শ্রেণি-পেশার মানুষের ভালোবাসায় সিক্ত হতে থাকেন শহীদরা। ফুলে ফুলে ঢেকে যায় শহীদ মিনার। সকাল ১১টায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবু ইউসুফের সভাপতিত্বে বক্তব্য রাখেন ডিসি, বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. ইলিয়াছ শরিফ, ভাষাসৈনিক কামাল উদ্দিন আহম্মেদ এর পত্নী বেগম রেজিয়া কামাল।

ঝিনাইদহ
ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে পালিত হয়েছে আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস। এ উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা জানানো হয় মহান ভাষা শহীদদের প্রতি। একে একে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ বিভাগের পক্ষে পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপি, জেলা পরিষদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সিভিল সার্জন অফিস, ঝিনাইদহ প্রেস ক্লাবসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, রাজনৈতিক দলসহ নানা শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন।

ময়মনসিংহ
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ থেকে: মহান ২১শে ফেব্রুয়ারি জাতীয় ভাষা ও শহীদ দিবস উপলক্ষে গতকাল দিনব্যাপী গরিব, অসহায় ও দুঃস্থ রোগীদের মধ্যে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন গফরগাঁও প্রেস ক্লাবের সাবেক সভাপতি মুহাম্মদ আতিকুল্লাহ ও বিশেষ অতিথি ছিলেন গফরগাঁও প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মো. তফাজ্জল হোসেন। উদ্বোধন করেন গফরগাঁও প্রেস ক্লাবের সাবেক সভাপতি মো. আতাউর রহমান মিন্টু।

মেহেরপুর
মেহেরপুর প্রতিনিধি: শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে মেহেরপুর শহরের শহীদ সামসুজ্জোহা পার্কে অবস্থিত শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক আতাউল গনি ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান।

ফ্রি ব্লাড গ্রুপিং
নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও সংগঠনের বর্ষপূর্তি উপলক্ষে ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলায় ফ্রি ব্লাড গ্রুপিং করেছে সামাজিক সংগঠন একুশে ব্লাড ডোনারস্‌ ক্লাব। সংগঠনটি শিকারীপাড়া বাজার, বেড়িবাঁধ বাজার ও বারুয়াখালী বাজারে প্রায় চার শ’ মানুষকে এ সেবা প্রদান করে।
 সংগঠনটির আহ্বায়ক মোস্তাক আহমেদ বলেন, মানুষকে রক্তদানে উৎসাহিত ও সচেতন করার জন্য আমাদের এ আয়োজন। রক্তের প্রয়োজনীয়তা দিন দিন বেড়েই চলছে। মাদকমুক্ত জীবন গঠনে যাতে যুবকরা উদ্বুদ্ধ হয় সেজন্য আমরা তাদের আহ্বান জানাই।
এ ছাড়া উক্ত অনুষ্ঠানে বারুয়াখালী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হারুনুর রশিদ, ইব্রাহীম খলিল, তৌহিদুল ইসলাম বাবু, মো. বাচ্চু দেওয়ান, কামাল হোসেন, ফয়সাল আহমেদ, মাহফুজ, অনিক, নয়ন ঘোষসহ অনেকে উপস্থিত ছিলেন।

শ্রীমঙ্গলে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: ৫২’র ভাষা আন্দোলনে দেশের অগণিত শহীদ ভাষা সৈনিকদের স্মৃতিচারণে পরীক্ষিত ও নিরাপদ রক্ত পরিসঞ্চালন করুন, সুস্থ সুন্দর জীবন গড়ুন এই স্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রতিবছরের ন্যায় এবারো শ্রীমঙ্গলে ‘একুশে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি’ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থানীয় সাহিত্য-সংস্কৃতি ও সমাজসেবা সংগঠন কণ্ঠকথার উদ্যোগে ও সিলেটের মুজিব জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের সহযোগিতায় স্বেচ্ছায় রক্তদাতারা রক্তদান করেন। রক্তদাতাদের রক্তদানের পর রক্তদাতা কার্ড, সনদপত্র ও উপহার প্রদান করা হয়। কর্মসূচির উদ্বোধন কালে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সদ্য বিদায়ী কর্মকর্তা ডা. জয়নাল আবেদীন টিটু, সিলেট বিভাগের অবসরপ্রাপ্ত স্বাস্থ্য পরিচালক ডা. হরিপদ রায়, শ্রীমঙ্গল প্রেস ক্লাবের সহ-সভাপতি ইসমাইল মাহমুদ, নাট্যকর্মী হাবিবুর রহমান শহিদ।

কুমিল্লা
স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ের প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক রেলপথমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মুজিবুল হক এমপি। দলের জেলা সহ-সভাপতি জসীম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা সাজ্জাদ হোসেন স্বপন, মফিজুর রহমান বাবলু, জাহাঙ্গীর আলম রতন প্রমুখ। এর আগে দিবসের প্রথম প্রহরে কুমিল্লা টাউন হল মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা পরিষদের চেয়ারম্যান মো. আবু তাহের, কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, সরকারি-বেসরকারি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

চিলমারী
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: চিলমারীতে উপজেলা চত্বরে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে একুশের প্রথম প্রহরের কর্মসূচি শুরু হয়। এ সময় শহীদ মিনার চত্বরে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে। রাত ১২.০১ মিনিটে উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষে শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এরপরে মুক্তিযোদ্ধা সংসদ ও একে একে বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকালে প্রভাত ফেরি, আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 
নওগাঁ
নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় যথাযোগ্য মর্যাদা, ভাব গাম্ভীর্যের ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।  

রংপুর
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে: রংপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবসের প্রথম প্রহরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পন করেন, বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী, সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার আবু সুফিয়ান, র‌্যাব-১৩ অধিনায়ক মোজাম্মেল হক, জেলা প্রশাসক এনামুল হাবীব, পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সাফিয়া খানম, রংপুর প্রেস ক্লাব, ভিডিও জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপি, জাসদ, বাসদসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের নেতারা। দিবস ঘিরে জেলা প্রশাসনের উদ্যোগে প্রভাত ফেরি, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বরুড়া
বরুড়া (কুমিল্লা) প্রতিনিধি: বরুড়ায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস পালিত হয়েছে। গতকাল সকাল সাড়ে দশটায় কুমিল্লা দ. জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, বরুড়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ও কুমিল্লা ৮ (বরুড়া) আসনের সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী নজরুলের নেতৃত্বে আওয়ামী লীগের নেতাকর্মীরা শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফেসবুক লাইভে আহ্বান, পৌঁছামাত্রই গুলি

সন্ত্রাসী ব্রেনটনের আদ্যোপান্ত

সোমবার থেকে অনশনে যাচ্ছেন নন-এমপিও শিক্ষকরা

বরিশালে ভোটারশূণ্য কেন্দ্র, নির্বাচনী কর্মকর্তাদের অলস সময়

মিরপুরে স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন, খোকসায় সহকারী প্রিজাইডিং অফিসার প্রত্যাহার

‘মন্ত্রিপরিষদে অভ্যুত্থান পরিকল্পনা’, তেরেসা মের বিপদসঙ্কেত!

সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের সঙ্গে শিক্ষার্থীরা

গুম-খুনের সঙ্গে সরকারের উচ্চ পর্যায়ের লোকজনও জড়িত: রিজভী

সিলেটের সেই বাসচালক আটক

নৌকায় সিল, সহকারী প্রিজাইডিং অফিসার আটক, ভোট বর্জন দুই প্রার্থীর

‘পাকিস্তানের প্রস্তাবকে দুর্বলতা হিসেবে দেখা উচিত নয়’

সিলেটের মোড়ে মোড়ে শিক্ষার্থীদের অবস্থান

ইভিএমেও সাড়া নেই ভোটারদের, আড়াই ঘন্টা বিকল

গাংনীতে দু’প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত ৭

শাহনাজ রহমতুল্লাহর কালজয়ী গান

থাইল্যান্ডে ভোট আজ