ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ডিএনএতে: ক্রাউন প্রিন্স

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৮:০৩
ভারতের সঙ্গে অবকাঠামো ও বাণিজ্য চুক্তি করেছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। বুধবার ভারতের রাজধানী নয়া দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে এ চুক্তি সাক্ষর করেন তিনি। এসময় ভারতের সঙ্গে সম্পর্কের গভীরতা বোঝাতে বিন সালমান বলেন, ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আমাদের ডিএনএতে। তিনি ৭০ বছর ধরে আধুনিক সৌদি আরব বিনির্মানে ভারতীয়দের অবদানের কথা তুলে ধরেন। এ খবর দিয়েছে আল-জাজিরা।
এর আগে মঙ্গলবার দুই দিনের সফরে ভারত সফরে আসেন এমবিএস হিসেবে পরিচিত মোহাম্মদ বিন সালমান। ভারতের সঙ্গে সম্পোর্কন্নয়নের পাশাপাশি, বাণিজ্য ও জ্বালানীখাতে বিনিয়োগ বৃদ্ধিই তার এ সফরের উদ্দেশ্য। এর আগে তিনি ভারতের চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান সফরে গিয়েছিলেন। সেখান থেকেই ভারতে আসার কথা ছিল তার। কিন্তু সম্প্রতি কাশ্মীরের সন্ত্রাসী হামলায় পাকিস্তানের মদদ রয়েছে দাবি করে এমবিএসের পাকিস্তান থেকে সরাসরি আসার প্রতিবাদ জানায় ভারত। তাই পাকিস্তানে দুদিনের সফর একদিনেই শেষ করে দেশে ফিরে যান তিনি। এরপর পূর্ব নির্ধারিত সময়েই ভারতের রাজধানী দিল্লিতে মঙ্গলবার পদার্পন করেন সৌদি প্রিন্স।
সফরে ভারতের সঙ্গে অবকাঠামো, পর্যটন, আবাসন ও সম্প্রচারখাতে বিনিয়োগের ঘোষণা দিয়েছে সৌদি আরব। সৌদি আরবে ভারতের সাবেক রাষ্ট্রদূত তালমিজ আহমাদ আল-জাজিরাকে বলেন, এমবিএসের এই সফর ভারত-সৌদি সম্পর্ককে অন্য মাত্রায় নিয়ে গেছে। ইতিমধ্যে আমাদের মধ্যে টেকশই জ্বালানী, রাজনৈতিক ও অর্থনৈতিক বন্ধন রয়েছে। এখন আমাদেরকে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার দিকে মনোযোগ দিতে হবে। তিনি আরো যোগ করেন, সৌদি আরব ও ভারতের উচিত আফগানিস্তানে একসঙ্গে কাজ করা। সেখানে রয়েছে সোনালী এক ভবিষ্যৎ। একইসঙ্গে সৌদি আরব ও ইরানের মধ্যেকার উত্তেজনা নিরসনে ভারত কাজ করতে পারে।
সাংবাদিক জামাল খাসোগি হত্যায় সংশ্লিষ্টতা নিয়ে সৌদি প্রিন্স বিন সালমান সাড়া বিশ্বে সমালোচিত ও নিন্দিত হয়েছেন। তার এ সফরকে দেখা হচ্ছে হারানো ভাবমূর্তি ফিরিয়ে আনার চেষ্টা হিসেবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মোদিকে হাসিনার ফোন

অসন্তোষ ‘কমেছে’ ২০ দলে

যুবলীগ নেতার বিরুদ্ধে ইউএনও’র মামলা

মমতার দুর্গেও বিজেপির হানা

ফল মেনে নিয়ে পদত্যাগের ইঙ্গিত রাহুলের

রাষ্ট্র মেরামতে সুজনের ১৮ প্রস্তাব

আতঙ্কের জনপদ ‘শাহপরাণ থানা’

আঞ্জুমানের ভবন নির্মাণে সহায়তা দিতে ব্যাংকগুলোর প্রতি সালমান এফ রহমানের আহ্বান

‘হাইকোর্টকে হাইকোর্ট দেখাচ্ছেন’

জমে উঠেছে ঈদ বাজার

মোদিকে বিএনপি’র অভিনন্দন

রাজশাহী বিমানবন্দরে পিস্তল ও গুলি জব্দ

গাড়ি পাচ্ছেন সংসদের উপ-সচিবরা: বাজেট ৬ কোটি টাকা

গোপন ভোটাভুটিতে নির্বাচিত হবেন শীর্ষ ৫ নেতা

কর্মকর্তাদের সতর্ক করে সব মিশন প্রধানকে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি

নেহরু ও ইন্দিরার পর পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফেরা একমাত্র প্রধানমন্ত্রী মোদি