ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ডিএনএতে: ক্রাউন প্রিন্স

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৮:০৩
ভারতের সঙ্গে অবকাঠামো ও বাণিজ্য চুক্তি করেছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। বুধবার ভারতের রাজধানী নয়া দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে এ চুক্তি সাক্ষর করেন তিনি। এসময় ভারতের সঙ্গে সম্পর্কের গভীরতা বোঝাতে বিন সালমান বলেন, ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আমাদের ডিএনএতে। তিনি ৭০ বছর ধরে আধুনিক সৌদি আরব বিনির্মানে ভারতীয়দের অবদানের কথা তুলে ধরেন। এ খবর দিয়েছে আল-জাজিরা।
এর আগে মঙ্গলবার দুই দিনের সফরে ভারত সফরে আসেন এমবিএস হিসেবে পরিচিত মোহাম্মদ বিন সালমান। ভারতের সঙ্গে সম্পোর্কন্নয়নের পাশাপাশি, বাণিজ্য ও জ্বালানীখাতে বিনিয়োগ বৃদ্ধিই তার এ সফরের উদ্দেশ্য। এর আগে তিনি ভারতের চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান সফরে গিয়েছিলেন। সেখান থেকেই ভারতে আসার কথা ছিল তার।
কিন্তু সম্প্রতি কাশ্মীরের সন্ত্রাসী হামলায় পাকিস্তানের মদদ রয়েছে দাবি করে এমবিএসের পাকিস্তান থেকে সরাসরি আসার প্রতিবাদ জানায় ভারত। তাই পাকিস্তানে দুদিনের সফর একদিনেই শেষ করে দেশে ফিরে যান তিনি। এরপর পূর্ব নির্ধারিত সময়েই ভারতের রাজধানী দিল্লিতে মঙ্গলবার পদার্পন করেন সৌদি প্রিন্স।
সফরে ভারতের সঙ্গে অবকাঠামো, পর্যটন, আবাসন ও সম্প্রচারখাতে বিনিয়োগের ঘোষণা দিয়েছে সৌদি আরব। সৌদি আরবে ভারতের সাবেক রাষ্ট্রদূত তালমিজ আহমাদ আল-জাজিরাকে বলেন, এমবিএসের এই সফর ভারত-সৌদি সম্পর্ককে অন্য মাত্রায় নিয়ে গেছে। ইতিমধ্যে আমাদের মধ্যে টেকশই জ্বালানী, রাজনৈতিক ও অর্থনৈতিক বন্ধন রয়েছে। এখন আমাদেরকে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার দিকে মনোযোগ দিতে হবে। তিনি আরো যোগ করেন, সৌদি আরব ও ভারতের উচিত আফগানিস্তানে একসঙ্গে কাজ করা। সেখানে রয়েছে সোনালী এক ভবিষ্যৎ। একইসঙ্গে সৌদি আরব ও ইরানের মধ্যেকার উত্তেজনা নিরসনে ভারত কাজ করতে পারে।
সাংবাদিক জামাল খাসোগি হত্যায় সংশ্লিষ্টতা নিয়ে সৌদি প্রিন্স বিন সালমান সাড়া বিশ্বে সমালোচিত ও নিন্দিত হয়েছেন। তার এ সফরকে দেখা হচ্ছে হারানো ভাবমূর্তি ফিরিয়ে আনার চেষ্টা হিসেবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পর্নো তারকা মিয়া খলিফার পক্ষ নিলেন নাইজেরিয়ার মিউজিক মুঘল

উত্তাল সমুদ্রে ১৩০০ যাত্রী নিয়ে জাহাজের বিপদসংকেত, উদ্ধারে ৫ হেলিকপ্টার ও কয়েকটি জাহাজ

সিলেটে বিশ্ববিদ্যালয় ছাত্রকে বাস থেকে ফেলে ‘হত্যা’

প্রধানমন্ত্রীকে আজীবন সদস্য করার প্রস্তাব নুরের আপত্তি

যারা ভয় পান তারা দায়িত্ব ছেড়ে দেন

ঢাকায় গাড়ি চোরের ৫০ সিন্ডিকেট

গণহত্যা বিষয়ক জাতিসংঘ দূত ঢাকায়

মাসুদ উদ্দিন চৌধুরীকে নিয়ে নানা জল্পনা

তৃতীয় ধাপের ১১৭ উপজেলায় ভোট আগামীকাল

স্বর্ণ আমদানির দুয়ার খুলছে

দেনমোহরের দাবিতে বাংলাদেশে ফিলিপাইনের নারী

দু’দশকে বন্ধ হয়েছে এক হাজারের বেশি সিনেমা হল

ঢাকায় সড়ক পারাপারে বিশৃঙ্খলা কমছে না

শীর্ষ আলেমদের জন্য দেহরক্ষী চাইলেন আল্লামা শফী

যারা ভিন্নমত সহ্য করতে পারে না তারা কীভাবে গণতন্ত্রের কথা বলে

চিকিৎসা নিতে গিয়ে আটক ছিনতাইকারী