শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন

শেষের পাতা

সংসদ রিপোর্টার | ১৯ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১:০৮
সড়ক দুর্ঘটনা রোধে সুপারিশমালা প্রণয়নে সাবেক মন্ত্রী শাজাহান খানকে প্রধান করে কমিটি গঠন নিয়ে সংসদে উঠা প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও  সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক দুর্ঘটনা রোধে সুপারিশমালা প্রণয়নের জন্য শাজাহান খানকে প্রধান করে ১৫ সদস্যবিশিষ্ট এই কমিটি গঠন করা হয়েছে। রোববারের বৈঠকে যখন শাজাহান খানের নাম প্রস্তাব করা হয় তখন কেউ কিন্তু বিরোধিতা করেন নি। তার নেতৃত্বে আরো ১৪ জন সদস্য রয়েছেন। এখানে ব্যক্তি কোনো বিষয় নয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর-পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে প্রশ্ন করতে গিয়ে ফখরুল ইমাম বলেন, বদিকে দিয়ে মাদক নিয়ন্ত্রণ, শাজাহান খানকে দিয়ে সড়ক নিয়ন্ত্রণ। এই শাজাহান খানের একটা হাসি নিয়ে কতকিছু ঘটলো। সেই শাজাহান খানকে প্রধান করে গঠিত কমিটি সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নে কতটা সক্ষম হবে? এই প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, অতীতে কোনো ব্যক্তির কারণে কোনো সমস্যার উদ্ভব হয়েছে কিনা সেটা আমি দেখবো না। আমি দেখবো সড়কে শৃঙ্খলা আনয়নে ও দুর্ঘটনা প্রতিরোধে কমিটি কি সুপারিশ তৈরি করে। সেই সুপারিশের ভিত্তিতে আমরা পরবর্তী কার্যক্রম গ্রহণ করবো।

এসময় প্রশ্নকারী ফখরুল ইমামের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, দেখুন না, আপনি যতটুকু আশা করছেন তার চেয়েও ভালো রিপোর্ট আসতে পারে। পরে শাজাহান খান ২৭৪ বিধিতে ব্যক্তিগত কৈফিয়ত দিতে গিয়ে ফখরুল ইমামের প্রশ্নের তীব্র প্রতিবাদ জানান ও বক্তব্য প্রত্যাহারের দাবি জানান। এদিকে প্রশ্নোত্তরে সম্পূরক প্রশ্ন করতে গিয়ে সরকারদলীয় এমপি এ কে এম শামীম ওসমান ব্যক্তি আক্রমণ করে ফখরুল ইমামের প্রশ্নের প্রতিবাদ জানিয়ে বলেন, শাজাহান খান একজন সম্মানিত ব্যক্তি। তার হাসির জন্য ঘটনা ঘটেছে নাকি পরিকল্পিতভাবে ঘটনা ঘটানো হয়েছিল, সেটা দেখার বিষয়। তবে এভাবে প্রশ্ন করা ঠিক হয়নি।

শাজাহান খানের ব্যক্তিগত কৈফিয়ত
প্রশ্নোত্তর-পর্ব শেষে ২৭৪ বিধিতে ব্যক্তিগত কৈফিয়ত দিতে গিয়ে সাবেক মন্ত্রী শাজাহান খান জাতীয় পার্টির দলীয় এমপি ফখরুল ইমামের বক্তব্য প্রত্যাহারের দাবি জানান। একইসঙ্গে তার প্রশ্নকে উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেন। তিনি বলেন, মাদক ও সড়ক দুর্ঘটনা এক করে আমার বিষয়ে ফখরুল ইমাম যে বক্তব্য রেখেছেন তা অত্যন্ত নিন্দনীয়।  গত সাড়ে চার বছরে একটা লঞ্চ ডুবি হয়নি। আগে প্রতিবছর হতো। ফখরুল ইমাম সাহেবকে একদিন এখানে দাঁড়িয়ে বলতে হবে তার বক্তব্য কত বড় ভুল ছিল বা উদ্দেশ্যপ্রণোদিত ছিল। ১৯৭২ সাল থেকে শ্রমিকদের নিয়ে রাজনীতি করি। তাই তাদের নিয়ে কিছু বললে আমার আঘাত লাগে।

শাজাহান খান বলেন, ২০১৩ সালে গার্মেন্ট নিয়ে যখন জ্বালাও পোড়াও হচ্ছিলো তখন প্রধানমন্ত্রী আমাকে দায়িত্ব দেন। আমি তখন শ্রমিকদের সংগঠিত করে কাজ করেছি। এর ফলে ২০১৩ সালের পর গার্মেন্টস সেক্টরে বড় ধরনের কোনো জ্বালাও পোড়াও হয়নি। তিনি বলেন, দুর্ঘটনা একেবারে বন্ধ হয়ে যাবে এটা ভাবা ঠিক হবে না। পৃথিবীর কোনো দেশে দুর্ঘটনা হয় না এমনটি বলা যাবে না। এসময় তিনি জাতীয় পার্টি ও বিএনপি শাসনামলের নানা চিত্র তুলে ধরেন।  এখন দুর্ঘটনা অনেক কমে এসেছে। আরো দুর্ঘটনা কমে আসবে। ওই বৈঠকে কেউ তো প্রতিবাদ করেনি আমাকে দায়িত্ব দেয়ায়। ওইদিন অনেক মন্ত্রী বৈঠকে উপস্থিত ছিলেন। কাজ করে আমি একটি দৃষ্টান্ত স্থাপন করেছি। আমি চ্যালেঞ্জ করে বলতে চাই, সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক দায়ী-এটা ঠিক নয়। আরিচা রোডে সমাজকল্যাণ সচিব সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছিলেন। সে রিপোর্ট আমার কাছে আছে। ওই দুর্ঘটনায় চালক দায়ী নয়। তাহলে এই দুর্ঘটনার দায়িত্ব কার হবে। এরপরও যদি ওই চালককে দায়ী করা হয় এটা ঠিক নয়। শাজাহান খান বলেন, সড়ক দুর্ঘটনা রোধে আমরা কার্যকর ব্যবস্থা নেবো। এতে দুর্ঘটনা আরো কমে যাবে। আমি ফখরুল ইমামকে তার বক্তব্য প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী

ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ, দুই তদন্ত কমিটি

‘আগ্রাসন ও পরিণতি’ নিয়ে জিসিসি, আরব লীগের জরুরি বৈঠক ডেকেছে সৌদি আরব

হাসপাতালের মর্গে লাশ, স্ত্রীর দাবি জীবিত, কর্মচারিদের সঙ্গে ধস্তাধস্তি (ভিডিও)

পাকিস্তানে আজ সবার চোখ থাকবে বিলাওয়াল, মরিয়মের দিকে

পারস্য উপসাগরে তেলস্থাপনায় হামলায় গভীর উদ্বেগ বাংলাদেশের

মুক্তিযোদ্ধার বয়স নির্ধারণে সংশোধিত পরিপত্র বেআইনি

জীবন্ত মাটিচাপা দেয়া শিশুকে উদ্ধার করল কুকুর (ভিডিও)

আমরণ অনশনে ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা

আর্নল্ড সোয়ার্জেনেগারকে লাথি মারলো যুবক (ভিডিও)

কৃষক ক্ষেতে আগুন দিচ্ছে, সরকার নির্বিকার: দুদু

লক্ষ্মীপুরে ৭ বছরের শিশুকে যৌন নির্যাতন, অভিযুক্ত ইউপি সদস্য পলাতক

বেরোবির ভর্তি পরীক্ষার সোয়া কোটি টাকা বন্টন, শিক্ষক-কর্মকর্তাদের অসন্তোষ

সারাক্ষণ ভয়ে থাকেন তারা

তিতুমীরের শিক্ষার্থীদের সড়ক অবরোধ

ঈদযাত্রায় এবারের প্রস্তুতি যে কোন সময়ের চেয়ে ভালো: ওবায়দুল কাদের