দিল্লিতে নিয়োজিত পাকিস্তানি হাই কমিশনারকে তলব ইসলামাবাদে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার
কাশ্মিরের পালওয়ামা হামলা নিয়ে সৃষ্ট উত্তেজনার মধ্যে নয়া দিল্লিতে নিয়োজিত হাই কমিশনার সুহেল মাহমুদকে দেশে তলব করেছে পাকিস্তান। এমন তলবি নির্দেশ পেয়ে সোমবার সকালে নয়া দিল্লি ছেড়েছেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

১৪ই ফেব্রুয়ারি পালওয়ামা হামলায় ভারতের কমপক্ষে ৪৪ জন নিরাপত্তাকর্মী বা সিআরপিএফ সদস্য নিহত হন। এর দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জৈশ ই মোহাম্মদ। হামলার পর এর সঙ্গে পাকিস্তানের জড়িত থাকা অভিযোগ তুলেছে ভারত। পাকিস্তানি হাই কমিশনারকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে কড়া ভাষায় নিন্দা জানানো হয়। ভারত সরকার হুঁশিয়ারি দিয়েছে, এর উপযুক্ত জবাব দেয়া হবে পাকিস্তানকে। এমন কি দেশটিকে সারা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে দেয়ার হুমকি দিয়েছে ভারত। তবে এসব অভিযোগকে ভিত্তিহীন হিসেবে দাবি পাকিস্তানের।

এ সব বিষয়ে পরামর্শ করতে নয়া দিল্লিতে নিয়োজিত হাই কমিশনারকে ইসলামাবাদে তলব করে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ওদিকে ভারতের ওই অভিযোগের জবাবে পাল্টা ব্যবস্থা গ্রহণ করেছে পাকিস্তান। তারা নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনাবাহিনীকে উচ্চ সতর্ক অবস্থায় রেখেছে। শুরু করেছে কূটনৈতিক তৎপরতা। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী সদস্য দেশের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছে পাকিস্তান। এ জন্য পাকিস্তানের পররাষ্ট্র সচিব তেহমিনা জানজুয়া যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, বৃটেন ও ফ্রান্সের রাষ্ট্রদূতদের তার মন্ত্রণালয়ে ডেকে নেন। তাদেরকে অবনতিশীল পরিস্থিতি সম্পর্কে জানান। ওই হামলায় পাকিস্তান জড়িত থাকার ভারতীয় অভিযোগ এ সময় তিনি দৃঢ়তার সঙ্গে প্রত্যাখ্যান করেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন