পাকিস্তানকে প্রিয় দেশ বললেন সৌদি ক্রাউন প্রিন্স, প্রটোকল ভাঙলেন ইমরান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ২:৪৪
পাকিস্তানকে একটি ‘ডিয়ার কান্ট্রি’ বা প্রিয় দেশ বলে আখ্যায়িত করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তিনি বলেছেন, আমরা বিশ্বাস করি অদূর ভবিষ্যতে পাকিস্তান হতে যাচ্ছে অত্যন্ত, অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দেশ। আমরা নিশ্চিত হতে চাই যে, আমরা তাদের একটি অংশ। বর্তমানে গ্রেট এক নেতৃত্বের অধীনে পাকিস্তানের সামনে আছে একটি গ্রেট ভবিষ্যত। রোববার তিনি দু’দিনের সফরে পাকিস্তান এসেছেন। এ সময়ে তিনি পাকিস্তানের ভবিষ্যত অর্থনীতির বিষয়ে আশা প্রকাশ করেছে। তিনি বলেছেন, বিভিন্ন ক্ষেত্রে ইসলামাবাদের সঙ্গে প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার জন্য অপেক্ষা করছে তার দেশ। এ খবর দিয়েছে ভারতের বার্তা সংস্থা আইএএনএস।

পাকিস্তান সফরে এসে রোববার রাতে তিনি ইসলামাবাদে প্রাইম মিনিস্টার হাউসে নৈশভোজে অংশ নেন।
এ সময়ই তিনি এসব মন্তব্য করেন। বলেন, সৌদি আরবের সব নাগরিকের কাছে পাকিস্তান হলো একটি প্রিয় দেশ। কঠিন ও ভাল সময়ে দু’টি দেশ একসঙ্গে কাজ করেছে।

এ সফরে সৌদি আরবের শক্তিধর এই ক্রাউন প্রিন্স বলেছেন, পাকিস্তানের অর্থনৈতিক, রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়ে সহযোগিতা করতে চায় সৌদি আরব। আমরা আমাদের এই অঞ্চলকে বিশ্বাস করি, এ জন্যই আমরা এখানে বিনিয়োগ করছি। আমি (২০১৭ সালে) ক্রাউন প্রিন্স হওয়ার পর এটাই আমার প্রথম পূর্বমুখী সফর। প্রথম দেশ হলো পাকিস্তান।
নৈশভোজের আগে দুটি দেশ দ্বিপক্ষীয় সম্পর্কে সহযোগিতার অংশ হিসেবে ২০০০ কোটি ডলারের সমঝোতা স্বারক স্বাক্ষর করে। এর আওতায় রয়েছে তেল শোধনাগার নির্মাণ, পেট্রোকেমিকেল খাত, খেলাধুলায় সহযোগিতা, সৌদি আরবের পণ্য আমদানিতে আর্থিক চুক্তি, বিদ্যুত উৎপাদন বিষয়ক প্রকল্প ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন।

ওই অনুষ্ঠানে সৌদি ক্রাউন প্রিন্সের উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি এ সময় বলেন, পাকিস্তানের প্রয়োজনের সময় সব সময়ই সৌদি আরব পাকিস্তানের বন্ধু। এ সময় তিনি চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি)  প্রকল্প ও বেইজিংয়ের সঙ্গে পাকিস্তানের ঘনিষ্ঠ যোগযোগের উপকারিতার কথা তুলে ধরেন। এ প্রকল্পে সৌদি আরবকে আমন্ত্রণ জানান। ক্রাউন প্রিন্সের সামনে দুটি অনুরোধ তুলে ধরেন ইমরান খান। তার প্রথমটি হলো, তিনি সৌদি আরবের উদ্দেশে পাকিস্তান ছেড়ে যাওয়ার আগে পাকিস্তানি হজযাত্রীদের অভিবাসন বিষয়ক ব্যবস্থা পাকিস্তানের বড় তিনটি বিমানবন্দরে অনুমোদন করতে হবে। আর দ্বিতীয় অনুরোধটি হলো, সৌদি আরবে পাকিস্তানি যেসব শ্রমিক কঠোর অবস্থায় কাজ করছেন তাদের বিষয়ে কর্তৃপক্ষের সুদৃষ্টি দেয়া।

এর বাইরে রোববারই ওয়ান-টু-ওয়ান বৈঠক করেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এর আগে ক্রাউন প্রিন্স মোহাম্মদের পাকিস্তান অবতরণ উপলক্ষ্যে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডি শহরে নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এমন অবস্থায় তিনি রোববার সন্ধ্যায় রাওয়ালপিন্ডির নূর খান বিমান ঘাঁটিতে অবতরণ করেন। তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী ইমরান খান, সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া ও মন্ত্রীপরিষদের সিনিয়র মন্ত্রীরা। এ সময় ক্রাউন প্রিন্সকে ২১বার তোপধ্বনির মধ্য দিয়ে গার্ড অব অনার য়ো হয়। নির্ধারিত প্রোটোকল ভেঙে ইমরান খান নিজেই সৌদি ক্রাউন প্রিন্সকে বহনকারী গাড়ি চালিয়ে নিয়ে যান প্রধানমন্ত্রীর বাসভবনে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাজিতপুর উপজেলার তিন কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত

ফেসবুক লাইভে আহ্বান, পৌঁছামাত্রই গুলি

সন্ত্রাসী ব্রেনটনের আদ্যোপান্ত

সোমবার থেকে অনশনে যাচ্ছেন নন-এমপিও শিক্ষকরা

বরিশালে ভোটারশূণ্য কেন্দ্র, নির্বাচনী কর্মকর্তাদের অলস সময়

মিরপুরে স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন, খোকসায় সহকারী প্রিজাইডিং অফিসার প্রত্যাহার

‘মন্ত্রিপরিষদে অভ্যুত্থান পরিকল্পনা’, তেরেসা মের বিপদসঙ্কেত!

সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের সঙ্গে শিক্ষার্থীরা

গুম-খুনের সঙ্গে সরকারের উচ্চ পর্যায়ের লোকজনও জড়িত: রিজভী

সিলেটের সেই বাসচালক আটক

নৌকায় সিল, সহকারী প্রিজাইডিং অফিসার আটক, ভোট বর্জন দুই প্রার্থীর

‘পাকিস্তানের প্রস্তাবকে দুর্বলতা হিসেবে দেখা উচিত নয়’

সিলেটের মোড়ে মোড়ে শিক্ষার্থীদের অবস্থান

ইভিএমেও সাড়া নেই ভোটারদের, আড়াই ঘন্টা বিকল

গাংনীতে দু’প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত ৭

শাহনাজ রহমতুল্লাহর কালজয়ী গান