২০০০ কোটি ডলারের চুক্তির অঙ্গীকার সৌদি আরবের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ৬:২৮
পাকিস্তানের সঙ্গে ২০০০ কোটি ডলারের চুক্তি করার অঙ্গীকার করেছে সৌদি আরব। এর মধ্য দিয়ে পাকিস্তানের ভঙ্গুর অর্থনীতিকে চাঙ্গা করার চেষ্টা করা হচ্ছে। সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান রোববার দু’দিনের জন্য পাকিস্তান সফরে এসেছেন। এ সময় এই চুক্তি স্বাক্ষর হওয়ার কথা।

পাকিস্তানে জরুরি ভিত্তিতে আর্থিক সংকটের দিকে নজর দেয়া প্রয়োজন। আর এ জন্য তারা আন্তর্জাতিক সহযোগিতা বা সমর্থন খুঁজে বেড়াচ্ছে। যেসব চুক্তি স্বাক্ষর হচ্ছে তার মধ্যে রয়েছে ৮০০ কোটি ডলারের একটি চুক্তি। এর অধীনে গুরুত্বপূর্ণ বন্দর গোধারে একটি তেল শোধনাগার নির্মাণ করা হবে। এ ছাড়া বিদ্যুত, পেট্রোকেমিকেল, খনিজ খাত সহ বিভিন্ন বিষয়ে চুক্তি ও সমঝোতা স্বারক স্বাক্ষর হওয়ার কথা দু’দেশের মধ্যে। সৌদি আরবের ক্রাউন প্রিন্স বলেছেন, এই বিনিয়োগ হলো প্রথম দফার। অবশ্যই প্রতি মাসে, প্রতি বছরে তা বৃদ্ধি পাবে। কারণ, এর ফলে সুবিধা পাবে উভয় দেশই। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এতে আরো বলা হয়, নগদ অর্থের জন্য বেপরোয়া হয়ে পড়েছে পাকিস্তান। বিশেষ করে যুক্তরাষ্ট্র তাদেরকে দেয়া সামরিক বরাদ্দ কর্তন করায় বড় একটি বিপদের মুখে রয়েছে দেশটি। দক্ষিণ এশিয়ার এ দেশটির কেন্দ্রীয় ব্যাংকে বৈদেশিক রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে মাত্র ৮০০ কোটি ডলার। এ অবস্থায় সরকারি খরচের খাটে বড় রকমের টান পড়েছে।

এরই মধ্যে ক্ষমতায় আনা নতুন প্রধানমন্ত্রী ইমরান খান বন্ধুরাষ্ট্রগুলোর কাছে সহায়তা খুঁজে ফিরছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন