এসডিজি অর্জনে সক্ষমতার পথে বাংলাদেশ: স্পিকার

দেশ বিদেশ

সংসদ রিপোর্টার | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ৯:৩৮
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিত করে এসডিজি অর্জনে সক্ষমতার সঙ্গে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। কৃষি ও মৎস্যকে যথাযথ গুরুত্ব দেয়ায় দেশে কৃষি অর্থনীতি শক্তিশালী হচ্ছে। যা দারিদ্র্যবিমোচনে ভূমিকা রাখছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী কর্মপরিকল্পনা ও দেশের কৃষকের অক্লান্ত পরিশ্রমের ফলে এটা সম্ভব হয়েছে। গতকাল সংসদ সচিবালয়ের কার্যালয়ে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফাও)-এর সিনিয়র প্রোগ্রাম অফিসার ই-ওয়ার্ল্ড রেমেটসটেইনার-এর সঙ্গে সাক্ষাৎকালে তিনি একথা বলেন। এসময় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিমসন, সহকারী প্রতিনিধি নূর আহমেদ খন্দকার, ন্যাশনাল কনসালটেন্ট ফারাজি বিনতে ফেরদাউসসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সাক্ষাৎকালে ফাও-এর প্রতিনিধি তৃতীয়বারের মতো জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হওয়ায় ড. শিরীন শারমিন চৌধুরীকে অভিনন্দন জানান।

তিনি বলেন, কৃষিখাতে বাংলাদেশের অগ্রগতি প্রশংসনীয়।
ফাও খাদ্য নিরাপত্তা ও অপুষ্টি দূরীকরণে কৃষি মন্ত্রণালয় ও খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। এ ছাড়াও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে এর সঙ্গে সঙ্গতিপূর্ণ অন্যান্য মন্ত্রণালয় ও স্থায়ী কমিটির সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে চায় সংস্থাটি। জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা সংসদ সদস্যদের সচেতনতা ও সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজনে আগ্রহী বলে তিনি স্পিকারকে অবহিত করেন। এ সময় স্পিকার বলেন, বর্তমান সরকার দারিদ্র্য ও অপুষ্টি দূরীকরণে নানা কর্মসূচি গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের মূলস্রোতে সকলকে অন্তর্ভুক্ত করতে সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করেছেন। আর এসব কর্মকাণ্ড তৃণমূল পর্যায়ে বাস্তবায়নের নজরদারি করেন সংসদ সদস্যবৃন্দ। তাই সংসদ সদস্যগণের জন্য এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, দেশ-বিদেশের বিশেষজ্ঞদের কাছ থেকে অভিজ্ঞতা অর্জন করতে প্রশিক্ষণ ভূমিকা রাখবে। অন্যান্য দেশের সংসদ সদস্যদের সমন্বয়ে প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে অভিজ্ঞতা বিনিময়ের ওপর তিনি গুরুত্ব আরোপ করেন তিনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পর্নো তারকা মিয়া খলিফার পক্ষ নিলেন নাইজেরিয়ার মিউজিক মুঘল

উত্তাল সমুদ্রে ১৩০০ যাত্রী নিয়ে জাহাজের বিপদসংকেত, উদ্ধারে ৫ হেলিকপ্টার ও কয়েকটি জাহাজ

সিলেটে বিশ্ববিদ্যালয় ছাত্রকে বাস থেকে ফেলে ‘হত্যা’

প্রধানমন্ত্রীকে আজীবন সদস্য করার প্রস্তাব নুরের আপত্তি

যারা ভয় পান তারা দায়িত্ব ছেড়ে দেন

ঢাকায় গাড়ি চোরের ৫০ সিন্ডিকেট

গণহত্যা বিষয়ক জাতিসংঘ দূত ঢাকায়

মাসুদ উদ্দিন চৌধুরীকে নিয়ে নানা জল্পনা

তৃতীয় ধাপের ১১৭ উপজেলায় ভোট আগামীকাল

স্বর্ণ আমদানির দুয়ার খুলছে

দেনমোহরের দাবিতে বাংলাদেশে ফিলিপাইনের নারী

দু’দশকে বন্ধ হয়েছে এক হাজারের বেশি সিনেমা হল

ঢাকায় সড়ক পারাপারে বিশৃঙ্খলা কমছে না

শীর্ষ আলেমদের জন্য দেহরক্ষী চাইলেন আল্লামা শফী

যারা ভিন্নমত সহ্য করতে পারে না তারা কীভাবে গণতন্ত্রের কথা বলে

চিকিৎসা নিতে গিয়ে আটক ছিনতাইকারী