রোহিঙ্গাদের ওপর নৃশংসতা

আইসিসির সিদ্ধান্তকে স্বাগত প্রধানমন্ত্রীর

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার | ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ২:১৭
রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতার ‘প্রাথমিক পরীক্ষা’য় তদন্ত টিম  
পাঠানোর যে সিদ্ধান্ত আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি) নিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা স্বাগত জানিয়েছেন। পররাষ্ট্র সচিব শহীদুল হক শনিবার আইসিসি প্রধান কৌঁসুলি ড. ফাতু বেনসুদার সঙ্গে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রীর এক বৈঠকের পর এ তথ্য জানান। বলেন, আইসিসিকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। সচিব বলেন, আগামী মার্চের শুরুতে আইসিসি টিম বাংলাদেশ সফরে যেতে আগ্রহী। প্রধানমন্ত্রী টিমকে বাংলাদেশ সফরে নীতিগতভাবে স্বাগত জানিয়েছেন।

এ ক্ষেত্রে তাদের সব ধরনের সহযোগিতার আশ্বাসও দিয়েছেন। শহীদুল হক বলেন, প্রধানমন্ত্রী ও আইসিসির প্রধান কৌঁসুলি ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি সেনাবাহিনী গণহত্যা এবং মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের ওপর নৃশংসতার বিচারের বিষয়ে আলোচনা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা চালানো পাকিস্তানি সেনাবাহিনীর সদস্যদের বিচারে সম্মুখীন করার ওপর গুরুত্বারোপ করেন।
রোহিঙ্গাদের ওপর নৃশংসতার বিচার প্রসঙ্গে আইসিসির প্রধান কৌঁসুলি বলেন, আইসিসি ইতিমধ্যে রোহিঙ্গা ইস্যু আমলে নিয়েছে এবং দায়ীদের বিচারের জন্য একটি আদালত প্রতিষ্ঠা করেছে। ফাতু বেনসুদা বলেন, এ প্রসঙ্গে মামলা দাঁড় করানোর লক্ষ্যে আইসিসি টিম ‘প্রাথমিক পরীক্ষা’র জন্য বাংলাদেশ সফর করবে। প্রধানমন্ত্রী আইসিসি প্রধান কৌঁসুলিকে বঙ্গবন্ধু ও তার পরিবারের হত্যাকাণ্ডের ঘটনা অবহিত করেন। সেই সঙ্গে বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার সম্পর্কে তাকে জানান।

গামবিয়ার নাগরিক ও আন্তর্জাতিক আইনজীবী ফাতু বেনসুদা বলেন, জার্মানির বাংলাদেশ হাইকমিশনার বঙ্গবন্ধু ও তার পরিবারের হত্যাকাণ্ড সম্পর্কে তাকে অবহিত করেছেন। যে কারণে তিনি বিষয়টি জানেন। ড. বেনসুদা প্রধানমন্ত্রীকে আইসিসি পরিদর্শন করে একাত্তরের গণহত্যার বিচার বিষয়ে কথা বলতে আহ্বান জানান। বাংলাদেশ আইসিসিতে জোরালো ভূমিকা রাখার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। পররাষ্ট্র সচিব বলেন, আইসিসিতে বাংলাদেশ সামপ্রতিককালে যোগদান করে জোরালো ভূমিকা রাখছে। অপরদিকে সম্মেলনের পাশাপাশি আন্তর্জাতিক পারমাণবিক অস্ত্র নিবারণ প্রচারণা কর্মসূচির নির্বাহী পরিচালক নোবেল পদকপ্রাপ্ত বেট্রিক ফিন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। পরমাণু অস্ত্র বন্ধ করার উদ্যোগের সঙ্গে বাংলাদেশ কাজ করায় তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। সেই সঙ্গে তিনি ১৯৭৪ সালে বঙ্গবন্ধু কর্তৃক দক্ষিণ এশিয়াকে পারমাণু অস্ত্রমুক্ত অঞ্চল করার প্রচেষ্টার প্রশংসা করেন। এ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাজিতপুর উপজেলার তিন কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত

ফেসবুক লাইভে আহ্বান, পৌঁছামাত্রই গুলি

সন্ত্রাসী ব্রেনটনের আদ্যোপান্ত

সোমবার থেকে অনশনে যাচ্ছেন নন-এমপিও শিক্ষকরা

বরিশালে ভোটারশূণ্য কেন্দ্র, নির্বাচনী কর্মকর্তাদের অলস সময়

মিরপুরে স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন, খোকসায় সহকারী প্রিজাইডিং অফিসার প্রত্যাহার

‘মন্ত্রিপরিষদে অভ্যুত্থান পরিকল্পনা’, তেরেসা মের বিপদসঙ্কেত!

সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের সঙ্গে শিক্ষার্থীরা

গুম-খুনের সঙ্গে সরকারের উচ্চ পর্যায়ের লোকজনও জড়িত: রিজভী

সিলেটের সেই বাসচালক আটক

নৌকায় সিল, সহকারী প্রিজাইডিং অফিসার আটক, ভোট বর্জন দুই প্রার্থীর

‘পাকিস্তানের প্রস্তাবকে দুর্বলতা হিসেবে দেখা উচিত নয়’

সিলেটের মোড়ে মোড়ে শিক্ষার্থীদের অবস্থান

ইভিএমেও সাড়া নেই ভোটারদের, আড়াই ঘন্টা বিকল

গাংনীতে দু’প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত ৭

শাহনাজ রহমতুল্লাহর কালজয়ী গান