বঙ্গভবনে ‘ফাগুন হাওয়ায়’ দেখলেন প্রেসিডেন্ট

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৩:৩৭
’৫২-এর ভাষা আন্দোলনের পরিপূর্ণ প্রতিচ্ছবি ‘ফাগুন হাওয়ায়’ দেখে  প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বললেন, ছবিটি নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে ও মুক্তিযুদ্ধের চেতনায় শাণিত করবে। ভাষা আন্দোলন নিয়ে লেখক, গবেষক, নাট্যকার ও চলচ্চিত্রকারদের আরো বেশি করে কাজ করতে হবে। ইতিহাসভিত্তিক চলচ্চিত্র নির্মাণে ইমপ্রেস টেলিফিল্মের প্রশংসাও করেন প্রেসিডেন্ট। ১৫ই ফেব্রুয়ারি বিকালে বঙ্গভবনের দরবার হলে ‘ফাগুন হওয়ায়’ চলচ্চিত্রটির একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনী অনুষ্ঠানে  প্রেসিডেন্টের হাতে স্মারক তুলে দেন ইমপ্রেস টেলিফিল্ম লি., চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। বঙ্গভবনে চলচ্চিত্রটি প্রদর্শনের সুযোগ করে দেয়ায়  প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান তারা। এ সময় উপস্থিত ছিলেন ইমপ্রেস গ্রুপের পরিচালনা পর্ষদ সদস্যরা এবং ‘ফাগুন হওয়ায়’-এর শিল্পী ও কলাকুশলীবৃন্দ।

পরে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদসহ আমন্ত্রিত অতিথিরা দরবার হলের বড় স্ক্রিনে ‘ফাগুন হওয়ায়’ চলচ্চিত্রটি উপভোগ করেন। টিটু রহমানের ‘বউ কথা কও’-এর অনুপ্রেরণায় ’৫২-এর ভাষা আন্দোলনের পটভূমি নিয়ে নির্মিত ছবিটির সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তৌকীর আহমেদ।
এ ছবিতে অভিনয় করেছেন নূশরাত ইমরোজ তিশা, সিয়াম, সাজু খাদেম, রওনক হাসান, ফজলুর রহমান বাবু, আফরোজা বানু, শহীদুল আলম সাচ্চু, আবুল হায়াত, ভারতের যশপাল শর্মা প্রমুখ। ছবিটি নিবেদন করেছেন ওয়ালটন। ছবিতে সিয়ামকে দেখা যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাসির চরিত্রে। সমপ্রতি ইউটিউবে প্রকাশ পেয়েছে ‘ফাগুন হাওয়ায়’ ছবির প্রথম গান ‘তোমাকে চাই’। গানটির কথা ও সুর  পিন্টু ঘোষের। কণ্ঠ দিয়েছেন সুকন্যা মজুমদার ঘোষ ও পিন্টু ঘোষ। গল্প সম্পর্কে তৌকীর আহমেদ বলেন, ‘ফাগুন হাওয়ায়’ মোটেও ভারী গল্পের ছবি না।

খুব পরিশ্রম করে এটি বানিয়েছি। তিনি বলেন, ছবির গল্পটা ভীষণভাবে হিউমারাস, অনেক কমিক উপাদান রয়েছে এর মধ্যে। একদল তরুণ ছেলেমেয়ে তাদের মধ্যে অনেক দস্যিপনা রয়েছে। অনেক বাঁদরামো রয়েছে। সবকিছু মিলিয়ে একটু অন্যভাবে বানিয়েছি। দর্শক যেন দেখে মজা পায়। তিনি আরো বলেন, ’৫২-এর প্রেক্ষাপট ফুটিয়ে তোলার জন্য দেশের বিভিন্ন এলাকায় সবকিছু তৈরি করে নির্মাণ করে ছবিটি বানিয়েছি। নতুন গল্প, নতুন ছবি, নতুন চরিত্র সবকিছুর কারণে ‘ফাগুন হাওয়ায়’ নিয়ে ভীষণ উচ্ছ্বসিত প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম লি., নির্মাতা তৌকীর আহমেদ এবং এ ছবির শিল্পী ও কলাকুশলীরা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাজিতপুর উপজেলার তিন কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত

ফেসবুক লাইভে আহ্বান, পৌঁছামাত্রই গুলি

সন্ত্রাসী ব্রেনটনের আদ্যোপান্ত

সোমবার থেকে অনশনে যাচ্ছেন নন-এমপিও শিক্ষকরা

বরিশালে ভোটারশূণ্য কেন্দ্র, নির্বাচনী কর্মকর্তাদের অলস সময়

মিরপুরে স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন, খোকসায় সহকারী প্রিজাইডিং অফিসার প্রত্যাহার

‘মন্ত্রিপরিষদে অভ্যুত্থান পরিকল্পনা’, তেরেসা মের বিপদসঙ্কেত!

সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের সঙ্গে শিক্ষার্থীরা

গুম-খুনের সঙ্গে সরকারের উচ্চ পর্যায়ের লোকজনও জড়িত: রিজভী

সিলেটের সেই বাসচালক আটক

নৌকায় সিল, সহকারী প্রিজাইডিং অফিসার আটক, ভোট বর্জন দুই প্রার্থীর

‘পাকিস্তানের প্রস্তাবকে দুর্বলতা হিসেবে দেখা উচিত নয়’

সিলেটের মোড়ে মোড়ে শিক্ষার্থীদের অবস্থান

ইভিএমেও সাড়া নেই ভোটারদের, আড়াই ঘন্টা বিকল

গাংনীতে দু’প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত ৭

শাহনাজ রহমতুল্লাহর কালজয়ী গান