কেজির দরে প্রাথমিকের বই

অনলাইন

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি | ১৬ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার, ৩:১৭
টাঙ্গাইলের মির্জাপুরে ৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে সরকারি প্রাথমিকের বই। আর এই কাজ করছেন খোদ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। হাতেনাতে এ ঘটনা ধরা পড়েছে উপজেলার বহুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। বস্তাবন্দি করার সময় পাওয়া গেছে প্রায় কয়েক বস্তা বই। এদিকে হাতে নাতে এই প্রতিবেদকের কাছে ধরা পড়লেও বিষয়টি অস্বীকার করেছেন প্রধান শিক্ষক কাজী গোলাম সারোয়ার। তিনি জানান, বইগুলো গুছিয়ে রাখা হচ্ছে গুদাম ঘরে রাখার জন্যে।

তবে নাম প্রকাশ না করার শর্তে ওই পুরাতন বই ক্রেতাদের একজন জানান, ৮ টাকা দরে বইগুলো কিনেছেন তিনি। সে হিসেবে প্রধান শিক্ষক তার কাছ থেকে বুঝে নিয়েছেন ২৭৫০ টাকা। যেখানে পুরাতন বইসহ এ বছরের নতুন বইও রয়েছে। যদিও নতুন কিংবা পুরাতন সব বই-ই যথাসময়ে শিক্ষা অফিস বরাবর ফেরত দেয়ার কথা।

বই ক্রেতা আরও জানান, উপজেলার অধিকাংশ বিদ্যালয়েই এভাবে বই বিক্রি করে থাকে। ৫ থেকে ৮ টাকা দরে এই বইগুলো কিনে থাকেন তারা। তবে এগুলো বিক্রয় করা যে অবৈধ তা জানেন না পুরাতন বই ক্রেতা স্বল্পশিক্ষিত ওই ব্যক্তি।
এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আলমগীর হোসেন জানান, বিষয়টি তার জানা নেই। তবে বিষয়টি তিনি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান। উপজেলা নির্বাহী অফিসার আবদুল মালেক জানান, সরকারি নতুন কিংবা পুরাতন বই কোনটাই বিক্রি করে দেয়ার  কোন সুযোগ নেই। যদি কেউ এ কাজ করে থাকে তবে তা তদন্ত করে দেখা হবে এবং দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

khokon

২০১৯-০২-১৬ ০৯:৪২:১০

This is not something new. But don't know what will say ministry of education about this matter and what type of action she will take to stop this ?

আপনার মতামত দিন