কুমেকে ২৩ দিন ধরে অক্সিজেন লাইন বন্ধ অস্ত্রোপচারে অচলাবস্থা

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে | ১৬ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার
কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালে অক্সিজেনের সেন্ট্রাল পাইপ লাইনটি গত ২৩ দিন ধরে বিকল হয়ে আছে। এতে হাসপাতালের বিভিন্ন অপারেশন থিয়েটারে (ওটি) অস্ত্রোপচারে অচলাবস্থার সৃষ্টি হয়েছে এবং রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। অস্ত্রোপচারের অপেক্ষায় হাসপাতালের বেডে দিন গুনছেন অনেক রোগী। পাইপ লাইনটি সচল করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে একাধিকবার চিঠি দেয়া হলেও  কোনো কাজ হয়নি। কুমেক হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে এসব তথ্য জানা গেছে।
হাসপাতাল সূত্রে জানা যায়, ক্যাম্পাসে একটি বহুতল ভবন নির্মাণের জন্য মেসার্স কন্সট্রাকশন অ্যান্ড সাপ্লাইয়ার্স ইন্টারন্যাশনাল নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ভূ-গর্ভে পি-কাস্ট পাইল ড্রাইভ করার সময় গত ২৩শে জানুয়ারি সেন্ট্রাল অক্সিজেন/ নাইট্রাস পাইপ লাইনটিতে লিকেজ হয়ে যায়। এতে অক্সিজেন সঞ্চালন বন্ধ হয়ে যাওয়ায় হাসপাতালের সার্জারি, গাইনি ও অর্থোপেডিকসসহ বিভিন্ন বিভাগের সংকটাপন্ন রোগীদের চিকিৎসা এবং অস্ত্রোপচারে অচলাবস্থা দেখা  দেয়। গত ২৩ দিন ধরে বিকল্প উপায়ে অক্সিজেনের মিনি সিলিন্ডার কিনে এনে জরুরি ও ছোটখাটো কিছু অস্ত্রোপাচার চালানো হয়েছে, যা  যে কোনো সময় বন্ধ হয়ে যেতে পারে। অনেক রোগী চিকিৎসা সেবা না পেয়ে অন্যত্র চলে যাচ্ছেন।
আবার অনেকে অস্ত্রোপচারের অপেক্ষায় হাসপাতালের শয্যায় দিন গুনছেন। সার্জারি বিভাগের একাধিক চিকিৎসক বলেন, ‘অক্সিজেনের অভাবে কোনো অস্ত্রোপচার কিংবা শ্বাসকষ্টের রোগীদের চিকিৎসা সেবা দেয়া যাচ্ছে না। কেবল  বোতল কিনে সংকটাপন্ন রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে।’ কুমিল্লা  মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. স্বপন কুমার অধিকারী বলেন, ‘হাসপাতাল ক্যাম্পাসে সিভিল কনস্ট্রাকশন কাজ করার সময় অক্সিজেন সঞ্চালন ব্যবস্থা বন্ধ হয়ে যায়। এটি মেরামত করতে প্রায় ৭০ লাখ টাকা লাগবে। সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে চিঠি প্রেরণ করে একাধিকবার তাগাদা দেয়া হলেও কাজ হয়নি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সিরিয়ায় আইএস নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দাবি

ভীতুদের দায়িত্ব ছাড়তে বললেন গয়েশ্বর

নরসিংদীতে স্কুলছাত্র নিহতের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

রাজাপুরে আওয়ামী লীগ ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে আহত ১০

খালেদার মুক্তির দাবিতে ছাত্রদলের মিছিল

আওয়ামী লীগ একুশের চেতনা বিরোধী: মির্জা ফখরুল

প্রেসিডেন্ট হতে চান ইভানকা, হোয়াইট হাউসের প্রত্যাখ্যান

শরণখোলায় ঘুমন্ত স্বামীকে হত্যাচেষ্টা

ঢাকা সহ ১৩ রুটে ফ্লাইট স্থগিত করেছে ইন্ডিয়ান জেট এয়ারওয়েজ

চট্টগ্রামে দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

ক্রাইস্টচার্চ: সন্তানের লাশ দাফন শেষে হার্র্টঅ্যাটাকে মায়ের মৃত্যু

বিজেপি দুই দফাতেও অর্ধেক আসনে প্রার্থী তালিকা প্রকাশ করতে পারেনি

২৮ বছর পর ডাকসু নির্বাহী কমিটির সভা, দায়িত্ব নিলেন নুর-রাব্বানী

জম্মু ও কাশ্মীরে এবার নিষিদ্ধ জেকেএলএফ

তৃণমূল কংগ্রেসের নতুন লোগোতে শুধুই তৃণমূল

বরিশাল থেকে সব রুটের বাস চলাচল বন্ধ