রূপগঞ্জে এশিয়ান হাইওয়েতে দীর্ঘ যানজট, দুর্ভোগ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে | ১৬ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার
নারায়ণগঞ্জের রূপগঞ্জে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের উভয় দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। গত বৃহস্পতিবার দুপুর থেকে শুক্রবার বিকাল পর্যন্ত টানা ২ দিন সড়কটির উভয় দিকে কমপক্ষে ১০ কিলোমিটার দীর্ঘ যানজটে ঘণ্টার পর ঘণ্টা আটকে রয়েছে বিভিন্ন যানবাহন। এতে চরম ভোগান্তিতে পড়েছেন দূরপাল্লার যাত্রী সাধারণসহ ইজতেমাগামী মুসল্লিগণ। অপরদিকে সড়কে আটকে আছে চট্টগ্রাম বন্দর থেকে দেশের উত্তরাঞ্চলগামী বিভিন্ন পণ্যবাহী পরিবহন।
জানা যায়, গত বৃহস্পতিবার দুপুরে স্থানীয় গোলাকান্দাইল হাটের কারণে ও পরিবহনের বাড়তি চাপে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে যানজট সৃষ্টি হয়। একপর্যায়ে যানজট চরম আধার ধারণ করে। মধ্যরাতে অবস্থার কিছুটা উন্নতি ঘটলেও শুক্রবার ভোরে সড়কের কুশাবো এলাকায় একটি মালবাহী গাড়ি রাস্তার মাঝখানে বিকল হয়ে যায়। এতে করে সড়কে যানজট তীব্র আকার ধারণ করে। এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কটি সিলেট-চট্টগ্রাম বিভাগসহ দেশের পূর্বাঞ্চলীয় ইজতেমাগামী মুসল্লিদের সহজ যোগাযোগের রাস্তা হওয়ায় ইজতেমাগামী বিভিন্ন ধরনের মালবাহী ও যাত্রীবাহী পরিবহন বিকল্প সড়ক হিসেবে এ সড়ক ব্যবহার করছিল। বৃহস্পতি ও শুক্রবার তারা এ রুটে এসে চরম ভোগান্তিতে পড়েন। পাশাপাশি সড়কে আটকে আছে চট্টগ্রাম বন্দর থেকে দেশের উত্তরাঞ্চলগামী বিভিন্ন পণ্যবাহী হাজার হাজার পরিবহন। বেলা সাড়ে ১০টার দিকে পুলিশ রেকার দিয়ে বিকল হয়ে পড়ে থাকা মালবাহী গাড়িটি সড়ক থেকে সরিয়ে ফেললেও দীর্ঘ সময় ধরে যানজটে আটকে থাকা মালবোঝাই পরিবহন প্রতিযোগিতা করে গন্তব্য আগে পৌঁছানোর জন্য ওভারটেক করার দরুন সড়কে যানজট অব্যাহত আছে। ট্রাফিক পুলিশের পাশাপাশি রূপগঞ্জ থানা পুলিশ ও কমিউনিটি পুলিশ যানজট নিরসনে কাজ করে যাচ্ছে।
কুমিল্লা থেকে বিশ্ব ইজতেমাগামী মুসল্লি ওয়ালিউর রহমান বলেন, শুক্রবার ভোরে বাড়ি থেকে রওনা দিয়েছি। আশা করেছিলাম ইজতেমায় গিয়ে সকল মুসল্লিদের সঙ্গে জুমার নামাজ আদায় করবো। কিন্তু যানজটের কারণে সেটা আর সম্ভব না। এখন গাড়িতেই নামাজ আদায় করতে হচ্ছে। এ ব্যাপারে ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর ইকবাল হোসেন ভূঁইয়া জানান, বৃহস্পতিবার পরিবহনের বাড়তি চাপ আর শুক্রবার ভোরে সড়কের কুশাবো একটি মালবোঝাই গাড়ি বিকল হয়ে পড়ে। শুক্রবার থেকে বিশ্ব ইজতেমা শুরুর কারণে গাড়ির চাপ অনেক বেশি। তাছাড়া প্রতিযোগিতা করে অনেক গাড়ি গন্তব্য আগে পৌঁছানোর জন্য ওভারটেক করার ফলে যানজটের সৃষ্টি হয়েছে। যানজট নিরসনে ট্রাফিক পুলিশের পাশাপাশি থানা পুলিশ কাজ করে যাচ্ছে। আশা করি অতি তাড়াতাড়ি সড়কে যানচলাচল স্বাভাবিক হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন