অচলাবস্থা এড়াতে নতুন চুক্তি যুক্তরাষ্ট্রে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার
নতুন করে একটি শাটডাউন বা অচলাবস্থা এড়াতে পেরেছে যুক্তরাষ্ট্র। সোমবার ডেমোক্রেট ও রিপাবলিকানরা সীমান্ত নিরাপত্তা ইস্যুর মূলনীতিতে একমত হয়েছে। এর ফলে সম্ভাব্য আরেকটি আংশিক অচলাবস্থা এড়াতে পেরেছেন তারা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। আইনপ্রণেতারা বলেছেন, তারা ওয়াশিংটনে একটি রুদ্ধদ্বার বৈঠকে এ বিষয়ে একটি চুক্তিতে উপনীত হয়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলা হয় নি।
যেসব অবৈধ অভিবাসী আটক অবস্থায় আছেন তাদের পরিণতি ও সীমান্তে দেয়াল নির্মাণে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের তহবিলের দাবিকে কেন্দ্র করে আলোচনা এর আগে স্থবির হয়ে পড়েছিল। সে সময় যুক্তরাষ্ট্র এ যাবতকালের সবচেয়ে দীর্ঘস্থায়ী অচলাবস্থা অবলোকন করেছে।

সোমবার দিনের শেষে ট্রাম্প এ চুক্তিকে সমর্থন করেন কিনা তা বলেন নি। তবে তিনি বলেন, আমরা যেকোন উপায়েই সীমান্তে দেয়াল নির্মাণ করছি। টেক্সাসের এল পাসোতে তিনি সমর্থকদের বলেন, ওই চুক্তি পড়ার মতো সময় তার নেই। তবে তিনি স্পষ্ট করে বলেন, ভয়াবহ অপরাধীদের গণহারে ছেড়ে দিতে হবে এমন কোনো বিলে কখনোই তিনি সই করবেন না।
ওদিকে এর আগে যে অন্তর্বর্তী বাজেট সংক্রান্ত চুক্তির মাধ্যমে অচলাবস্থা কাটানো গিয়েছিল অস্থায়ীভিত্তিতে, তার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে শুক্রবার। এর মধ্যেই একটি বিল অনুমোদন করাতে হবে।
এমন অবস্থায় ডেমোক্রেট ও রিপাবলিকানদের মধ্যে সোমবার বেশ কয়েক ঘন্টা আলোচনা হয়। তারপর রাতে একটি চুক্তিতে উপনীত হন তারা। আলোচনা থেকে বেরিয়ে রিপাবলিকান সিনেটর রিচার্ড শেলবি বলেন, সব ইস্যুই সমাধান হয়ে গেছে। আমরা এসবের বিষয়ে একটি চুক্তি করেছি। আমাদের কর্মকর্তা, কর্মচারিরা তাদের কাজে যাবেন। যদি এই চুক্তি আইনে পরিণত হয় তাহলে সরকারের সামনে পথ খোলা থাকবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জামায়াতের গন্তব্য কোথায়?

সড়কের শৃঙ্খলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে কমিটি

গণশুনানিতে অনড় ঐক্যফ্রন্ট

ঢাকায় যত বাগ

টিকিট বুকিংয়ের নামে প্রতারণা

আমিরাতের প্রতিরক্ষা প্রদর্শনীতে যোগ দিলেন প্রধানমন্ত্রী

নির্বাচনী ট্রাইব্যুনালে আরো ৭ প্রার্থী

যেভাবে নাসায় ডাক পেলেন পাঁচ তরুণ

ভোগান্তির পর গ্যাস সরবরাহ স্বাভাবিক

অর্থ প্রাপ্তি সাপেক্ষে দুই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি

সানাইয়ের ভুল স্বীকার

ভালোবাসা দিবসের রাতে সাভারে পোশাক শ্রমিককে গণধর্ষণ

বৃহত্তর ঐক্যে বাম জোট ভোট পেছানোর দাবিতে ছাত্রদল, নির্বাচনমুখী ছাত্রলীগ

প্রধানমন্ত্রীর কার্যালয়, নির্বাচন কমিশন, জনপ্রশাসন সচিবসহ ৪৪ কর্মকর্তা ফ্ল্যাট পেলেন

এসডিজি অর্জনে সক্ষমতার পথে বাংলাদেশ: স্পিকার

জামায়াতের নিবন্ধন নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য যথার্থ- অ্যাটর্নি জেনারেল