সাইবার নিরাপত্তায় ঝুঁকিপূর্ণ রাষ্ট্রের তালিকায় বাংলাদেশ

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:২৫
সাইবার নিরাপত্তায় সব থেকে ঝুঁকিপূর্ণ রাষ্ট্রগুলোর মধ্যে একটি বাংলাদেশ। বৃটেনভিত্তিক গবেষণা সংস্থা কম্পারিটেকের প্রকাশিত সাম্প্রতিক গবেষণা থেকে ভয়াবহ এই তথ্য বেরিয়ে এসেছে। বিশ্বের মোট ৬০টি দেশের সাইবার নিরাপত্তা নিয়ে গবেষণা করে সংস্থাটি একটি তালিকা প্রকাশ করে। সেখানে বাংলাদেশ রয়েছে শেষের দিক থেকে অর্থাৎ সব থেকে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে ৬ নম্বর অবস্থানে। শুধুমাত্র উজবেকিস্তান, তাঞ্জানিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও আলজেরিয়া রয়েছে বাংলাদেশের পেছনে।
কম্পারিটেকের প্রকাশিত তালিকায় বাংলাদেশের স্কোর ৪৭.২১। সব থেকে ঝুঁকিতে থাকা আলজেরিয়ার স্কোর ৫৫.৭৫। তালিকাটি তৈরিতে সংস্থাটি ম্যালওয়্যারের আক্রমণ, সাইবার নিরাপত্তা প্রস্তুতি, হালনাগাদ সাইবার নিরাপত্তা সংক্রান্ত আইনের ওপর জোর দিয়েছে।
এতে দেখা গেছে, বাংলাদেশের মোট মোবাইলের ৩৫.৯১ ও কম্পিউটারের ১৯.৭ শতাংশ ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রামে আক্রান্ত। গবেষণা থেকে সংস্থাটি জানতে পারে যে, বাংলাদেশে মোট ম্যালওয়্যার আক্রমণের ১.৩ শতাংশই আর্থিক খাতে হয়। সেখানে প্রতিবেশী রাষ্ট্র ভারত, এমনকি পাকিস্তানও বাংলাদেশের থেকে তুলনামূলক কম ঝুঁকিতে রয়েছে। তালিকায় ৪৭.১০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের চেয়ে একধাপ এগিয়ে পাকিস্তান। অপরদিকে ৩৯.৩০ পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান ১৫তম। তালিকায় ৮.৮ পয়েন্ট নিয়ে সবার থেকে এগিয়ে আছে জাপান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে ফ্রান্স ও কানাডা। এ ছাড়া তালিকার প্রথম দশে জায়গা করে নিয়েছে ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, সুইডেন, বৃটেন, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সালাউদ্দিন লাভলু হাসপাতালে

জামায়াতের গন্তব্য কোথায়?

সড়কের শৃঙ্খলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে কমিটি

গণশুনানিতে অনড় ঐক্যফ্রন্ট

ঢাকায় যত বাগ

টিকিট বুকিংয়ের নামে প্রতারণা

আমিরাতের প্রতিরক্ষা প্রদর্শনীতে যোগ দিলেন প্রধানমন্ত্রী

নির্বাচনী ট্রাইব্যুনালে আরো ৭ প্রার্থী

যেভাবে নাসায় ডাক পেলেন পাঁচ তরুণ

ভোগান্তির পর গ্যাস সরবরাহ স্বাভাবিক

অর্থ প্রাপ্তি সাপেক্ষে দুই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি

সানাইয়ের ভুল স্বীকার

ভালোবাসা দিবসের রাতে সাভারে পোশাক শ্রমিককে গণধর্ষণ

বৃহত্তর ঐক্যে বাম জোট ভোট পেছানোর দাবিতে ছাত্রদল, নির্বাচনমুখী ছাত্রলীগ

প্রধানমন্ত্রীর কার্যালয়, নির্বাচন কমিশন, জনপ্রশাসন সচিবসহ ৪৪ কর্মকর্তা ফ্ল্যাট পেলেন

এসডিজি অর্জনে সক্ষমতার পথে বাংলাদেশ: স্পিকার