আত্মহত্যা চেষ্টার খবর পেয়ে ৭ মিনিটে পৌঁছালো পুলিশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার
শনিবার মধ্যরাত প্রায় আড়াইটা। পটুয়াখালী থেকে জাতীয় জরুরি সেবায় এক নারীর ফোন। জানান, রাজধানীর মোহাম্মদপুর এলাকায় থাকা তার আপন ভাই আত্মহত্যার চেষ্টা করছেন। বাসার ঠিকানা বুঝে নিয়ে এরপর মাত্র সাত মিনিটের শ্বাসরুদ্ধকর চেষ্টায় ওই নাগরিককে আত্মহত্যার হাত থেকে বাঁচিয়েছেন পুলিশ সদস্যরা।
গত শনিবার গভীর রাতে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন করে ওই নারী জানান, তার ভাই আত্মহত্যার চেষ্টা চালাচ্ছে। ভাইকে বাঁচাতে পুলিশের কাছে আকুতি জানান তিনি। রাত ২টা ২৭ মিনিটে এমন তথ্য থানা পুলিশের টহল টিমের কাছে পৌঁছে দেয় জাতীয় জরুরি সেবার অপারেটররা। মাত্র সাত মিনিটে মোহাম্মদপুরে ওই ব্যক্তির বাসায় পৌঁছায় পুলিশ।
নিশ্চিত মৃত্যুর মুখ থেকে তাকে উদ্ধার করে থানায় নিয়ে যান পুলিশ সদস্যরা। জাতীয় জরুরি সেবা-৯৯৯ সূত্র জানায়, শনিবার গভীর রাতে ৯৯৯ এ পটুয়াখালী থেকে ফোন করেন এক নারী। তিনি জানান, তার ভাই আসিফ খান (ছদ্মনাম) মোহাম্মদপুরের ১ নম্বর সড়কের একটি বাসায় থাকেন। তাকে ফোন করে জানানো হয়, আসিফ খান আত্মহত্যা করার প্রস্তুতি নিচ্ছেন। খবরটি পাওয়ার সঙ্গে সঙ্গে রাত ২টা ২৭ মিনিটে মোহাম্মদপুর থানার সংশ্লিষ্ট টহল টিমকে জানায় ৯৯৯ কর্তৃপক্ষ। তখন ঘটনাস্থল থেকে এক কিলোমিটর দূরে পুলিশের টিমের অবস্থান। খবর পেয়ে মাত্র ৬ মিনিটে ঝড়োবেগে ছুটে যান ওই বাসায়। ২টা ৩৩ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। উদ্ধার করে আসিফ খানকে থানায় নিয়ে যাওয়া হয়। পুলিশ জানায়, ডগ ট্রেইনার হিসেবে ঢাকায় কাজ করেন আসিফ খান। স্ত্রীকে নিয়ে থাকতেন মোহাম্মদপুরের ওই বাসায়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসিফ পুলিশকে জানায়, জীবনে কাঙ্ক্ষিত সফলতায় ব্যর্থ হয়ে আত্মহননের পথ বেছে নেয়ার মনোস্থির করেন তিনি। রাতভর থানা পুলিশের কর্মকর্তারা তাকে বোঝানোর চেষ্টা করেন, আত্মহত্যা কোনো সমাধান না। রোববার সকালে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও মুঠোফোনে আসিফ খানের সঙ্গে কয়েক দফা কথা বলেন। আত্মহননের সিদ্ধান্ত থেকে সরে আসতে বোঝানোর চেষ্টা করেন তাকে। পরে পটুয়াখালী থেকে ওই ব্যক্তির বোন ও দুলাভাই ঢাকায় এলে গতকাল দুপুরে তাদের হাতে তুলে দেয়া হয় আসিফকে। জাতীয় জরুরি সেবা-৯৯৯ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) মিরাজুর রহমান পাটোয়ারী মানবজমিনকে বলেন, ওই ব্যক্তি পুলিশকে আশ্বস্ত করেছেন, তিনি আর আত্মহত্যার চেষ্টা করবেন না। এমন অনেক কাজের মাধ্যমে এই সেবাটি মানুষের আস্থা অর্জন করে নিয়েছে ইতিমধ্যে। ৯৯৯ স্বল্পতম সময়ে সাড়া দিতে প্রস্তুত থাকে সব সময়। ৯৯৯ কর্তৃপক্ষ জানিয়েছে, কার্যক্রম শুরুর পর থেকে গত এক বছরে প্রায় ৭৭ লাখ কল এসেছে জাতীয় জরুরি সেবা নাম্বার ৯৯৯ এ। প্রতিদিন গড়ে ১২ থেকে ১৮ হাজার কল আসে ৯৯৯-এ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মোকাব্বির খানকে শোকজ করছে গণফোরাম

আফগান তথ্য মন্ত্রণালয়ে অস্ত্রধারীদের হামলা

যতদিন সুশাসন প্রতিষ্ঠা না হবে ততদিন এসব ঘটনা ঘটতে থাকবে

জনস্রোত ঠেকাতে পারবেনা স্বৈরাচার সরকার: নজরুল ইসলাম খান

জনগণ সম্পৃক্ত হলে আন্দোলন সফল হবে : ড. কামাল

টিআইবির প্রতিবেদন নিম্নমানের: ওয়াসা

ভারতের প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ, প্রত্যাখ্যান

গুপ্তচর সন্দেহে তুরস্কে গ্রেপ্তার ২

অন্য দেশ থেকে লোক এনে নিজেদের প্রচার করছে

ব্যবসায়ী কিষান লাল ও তার স্ত্রী হত্যা মামলার আসামীদের গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন

সিরাজগঞ্জে চাঁদাবাজি মামলায় আওয়ামীলীগ নেতা গ্রেপ্তার

ময়মনসিংহে ট্রাকচাপায় অটোরিকশার ৪ যাত্রী নিহত

দুদককে দিয়ে সরকার কুৎসা রটনার নতুন অধ্যায় শুরু করেছে : রিজভী

ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম সূচকে বাংলাদেশ ১৫০তম

কুয়াকাটায় অবরোধকালীন সময় সংশোধনের দাবিতে জেলেদের মানববন্ধন

‘ভারত-পাকিস্তান একে অন্যকে ধ্বংস করে দিতে পারে’