আত্মহত্যা চেষ্টার খবর পেয়ে ৭ মিনিটে পৌঁছালো পুলিশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার
শনিবার মধ্যরাত প্রায় আড়াইটা। পটুয়াখালী থেকে জাতীয় জরুরি সেবায় এক নারীর ফোন। জানান, রাজধানীর মোহাম্মদপুর এলাকায় থাকা তার আপন ভাই আত্মহত্যার চেষ্টা করছেন। বাসার ঠিকানা বুঝে নিয়ে এরপর মাত্র সাত মিনিটের শ্বাসরুদ্ধকর চেষ্টায় ওই নাগরিককে আত্মহত্যার হাত থেকে বাঁচিয়েছেন পুলিশ সদস্যরা।
গত শনিবার গভীর রাতে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন করে ওই নারী জানান, তার ভাই আত্মহত্যার চেষ্টা চালাচ্ছে। ভাইকে বাঁচাতে পুলিশের কাছে আকুতি জানান তিনি। রাত ২টা ২৭ মিনিটে এমন তথ্য থানা পুলিশের টহল টিমের কাছে পৌঁছে দেয় জাতীয় জরুরি সেবার অপারেটররা। মাত্র সাত মিনিটে মোহাম্মদপুরে ওই ব্যক্তির বাসায় পৌঁছায় পুলিশ।
নিশ্চিত মৃত্যুর মুখ থেকে তাকে উদ্ধার করে থানায় নিয়ে যান পুলিশ সদস্যরা। জাতীয় জরুরি সেবা-৯৯৯ সূত্র জানায়, শনিবার গভীর রাতে ৯৯৯ এ পটুয়াখালী থেকে ফোন করেন এক নারী। তিনি জানান, তার ভাই আসিফ খান (ছদ্মনাম) মোহাম্মদপুরের ১ নম্বর সড়কের একটি বাসায় থাকেন। তাকে ফোন করে জানানো হয়, আসিফ খান আত্মহত্যা করার প্রস্তুতি নিচ্ছেন। খবরটি পাওয়ার সঙ্গে সঙ্গে রাত ২টা ২৭ মিনিটে মোহাম্মদপুর থানার সংশ্লিষ্ট টহল টিমকে জানায় ৯৯৯ কর্তৃপক্ষ। তখন ঘটনাস্থল থেকে এক কিলোমিটর দূরে পুলিশের টিমের অবস্থান। খবর পেয়ে মাত্র ৬ মিনিটে ঝড়োবেগে ছুটে যান ওই বাসায়। ২টা ৩৩ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। উদ্ধার করে আসিফ খানকে থানায় নিয়ে যাওয়া হয়। পুলিশ জানায়, ডগ ট্রেইনার হিসেবে ঢাকায় কাজ করেন আসিফ খান। স্ত্রীকে নিয়ে থাকতেন মোহাম্মদপুরের ওই বাসায়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসিফ পুলিশকে জানায়, জীবনে কাঙ্ক্ষিত সফলতায় ব্যর্থ হয়ে আত্মহননের পথ বেছে নেয়ার মনোস্থির করেন তিনি। রাতভর থানা পুলিশের কর্মকর্তারা তাকে বোঝানোর চেষ্টা করেন, আত্মহত্যা কোনো সমাধান না। রোববার সকালে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও মুঠোফোনে আসিফ খানের সঙ্গে কয়েক দফা কথা বলেন। আত্মহননের সিদ্ধান্ত থেকে সরে আসতে বোঝানোর চেষ্টা করেন তাকে। পরে পটুয়াখালী থেকে ওই ব্যক্তির বোন ও দুলাভাই ঢাকায় এলে গতকাল দুপুরে তাদের হাতে তুলে দেয়া হয় আসিফকে। জাতীয় জরুরি সেবা-৯৯৯ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) মিরাজুর রহমান পাটোয়ারী মানবজমিনকে বলেন, ওই ব্যক্তি পুলিশকে আশ্বস্ত করেছেন, তিনি আর আত্মহত্যার চেষ্টা করবেন না। এমন অনেক কাজের মাধ্যমে এই সেবাটি মানুষের আস্থা অর্জন করে নিয়েছে ইতিমধ্যে। ৯৯৯ স্বল্পতম সময়ে সাড়া দিতে প্রস্তুত থাকে সব সময়। ৯৯৯ কর্তৃপক্ষ জানিয়েছে, কার্যক্রম শুরুর পর থেকে গত এক বছরে প্রায় ৭৭ লাখ কল এসেছে জাতীয় জরুরি সেবা নাম্বার ৯৯৯ এ। প্রতিদিন গড়ে ১২ থেকে ১৮ হাজার কল আসে ৯৯৯-এ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ইয়াবা: আত্মসমর্পণ কৌশল কতটা কাজে লাগবে?

আসছে আরও ৩ ব্যাংক

একদিন বাড়িয়ে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত মঙ্গলবার

চট্টগ্রামে গুলিসহ একে-৫৬ উদ্ধার

খুলনার আদালত থেকে জামিন নিলেন মানবজমিনের রাশিদুল

এমপিওভুক্ত হচ্ছে ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান

হিজড়াদের জন্য ১০ জেলায় আবাসন স্থাপন হবে: সমাজ কল্যাণমন্ত্রী

সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে শাজাহান খানের নেতৃত্বে কমিটি

ফাল্গুনের ঝড়ে ক্ষতিগ্রস্ত অমর একুশে গ্রন্থমেলা

দুদককে ভয় পায় না এমন লোক হয়তো সমাজে নেই : দুদক চেয়ারম্যান

পিতা-মাতার পাশে চিরনিদ্রায় শায়িত হলেন কবি আল মাহমুদ

মানবজমিনের ২২তম জন্মদিনে অভিনেত্রী স্পর্শীয়ার শুভেচ্ছা(ভিডিও)

২২তম জন্মদিনে মানবজমিন অফিসে হাবিবুল বাশার (ভিডিও)

এমপির স্যান্ডউইচ চুরি, পদত্যাগ

মডেল সানাই মাহবুবকে ছেড়ে দিয়েছে পুলিশ

ভুটানের সাবেক প্রধানমন্ত্রীর ভালবাসা দিবসের যে ছবি ভাইরাল