থাই প্রিন্সেসের স্বপ্নভঙ্গ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ২:৪৫
বড়বোন প্রিন্সেস উবোলরাতানার (৬৭) রাজনৈতিক স্বপ্ন ভঙ্গ ঘটিয়ে দিলেন থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ন। আগামী মার্চে দেশের জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছিলেন প্রিন্সেস উবোলরাতানা। কিন্তু থাইল্যান্ডের সংবিধানের অধীনে রাজপরিবারের কোনো সদস্য রাজনীতিতে জড়িত হতে পারেন না। প্রিন্সেস উবোলরাতানা প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেয়ার সঙ্গে সঙ্গে রাজা এর বিরোধিতা করে নিন্দা জানান। রাজনীতিতে ঝড়ো হাওয়া বয়ে যেতে থাকে। রাজার তাৎক্ষণিক সিদ্ধান্তে প্রিন্সেস উবোলরাতানাকে মনোনয়ন দেয়া দল থাই রাকসা চার্ট পার্টিও সিদ্ধান্ত বদলের ইঙ্গিত দেয়। তারা জানিয়ে দেয়, এ বিষয়ে রাজা যে সিদ্ধান্ত দেবেন তা মেনে নেবে তারা। পরে রাজা মাহা তার সিদ্ধান্ত জানিয়ে দেন।
আটকে দেন বড়বোনের প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন। সাফ জানিয়ে দেন তার বড়বোন প্রিন্সেস উবোলরাতানা নির্বাচনে নিষিদ্ধ। এর ফলে ২০১৪ সালে রক্তপাতহীন এক অভ্যুত্থানে ক্ষমতায় আসা সাবেক সেনাপ্রধান ও বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুত চান-ওচার সামনে বড় কোনো চ্যালেঞ্জই থাকলো না।

উল্লেখ্য, থাই রাকসা চার্ট পার্টিকে দেখা হয় ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা ও তার বোন ইংলাক সিনাওয়াত্রার অনুগত দল হিসেবে। বলা হয়, সিনাওয়াত্রা পরিবারের রাজনৈতিক ঝান্ডা ধরে রেখেছে এই দলটি। এ দলের হয়েই প্রধানমন্ত্রী পদে নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন প্রিন্সেস উবোলরাতানা। এর পরই রাজা মাহা রাজপ্রাসাদ থেকে বিবৃতি দিয়েছেন। তাতে তিনি ঘোষণা করেছেন রাজপরিবারকে অবশ্যই রাজনৈতিক মর্যাদার ঊর্ধ্বে থাকতে হবে। এখানে উল্লেখ্য, রাজ পরিবার রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত না থাকলেও রাজনৈতিক সঙ্কটময় মুহূর্তে রাজনীতিতে হস্তক্ষেপ করে থাকে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সালাউদ্দিন লাভলু হাসপাতালে

জামায়াতের গন্তব্য কোথায়?

সড়কের শৃঙ্খলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে কমিটি

গণশুনানিতে অনড় ঐক্যফ্রন্ট

ঢাকায় যত বাগ

টিকিট বুকিংয়ের নামে প্রতারণা

আমিরাতের প্রতিরক্ষা প্রদর্শনীতে যোগ দিলেন প্রধানমন্ত্রী

নির্বাচনী ট্রাইব্যুনালে আরো ৭ প্রার্থী

যেভাবে নাসায় ডাক পেলেন পাঁচ তরুণ

ভোগান্তির পর গ্যাস সরবরাহ স্বাভাবিক

অর্থ প্রাপ্তি সাপেক্ষে দুই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি

সানাইয়ের ভুল স্বীকার

ভালোবাসা দিবসের রাতে সাভারে পোশাক শ্রমিককে গণধর্ষণ

বৃহত্তর ঐক্যে বাম জোট ভোট পেছানোর দাবিতে ছাত্রদল, নির্বাচনমুখী ছাত্রলীগ

প্রধানমন্ত্রীর কার্যালয়, নির্বাচন কমিশন, জনপ্রশাসন সচিবসহ ৪৪ কর্মকর্তা ফ্ল্যাট পেলেন

এসডিজি অর্জনে সক্ষমতার পথে বাংলাদেশ: স্পিকার