হিগুয়েন-আগুয়েরোর লড়াই আজ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ ফেব্রুয়ারি ২০১৯, রোববার
এভারটনের মাঠে গত সপ্তাহে ২-০ গোলের জয়ে প্রায় দু’মাস পর প্রিমিয়ার লীগের পয়েন্ট তালিকায় শীর্ষে ওঠে ম্যানচেস্টার সিটি। তবে সেটি লিভারপুলের চেয়ে একম্যাচ বেশি খেলে। এবার নিজ মাঠে চেলসির বিপক্ষে বড় পরীক্ষা দিতে হবে ম্যানসিটিকে। আর দু’দলের আর্জেন্টাইন তারকা ম্যানসিটির সার্জিও আগুয়েরো ও চেলসির গঞ্জালো হিগুয়েনের দ্বৈরথ দেখা যাবে আজ। এই ম্যাচকে ‘ফাইনাল’ হিসেবে দেখছেন সিটিজেনদের স্প্যানিয়ার্ড কোচ পেপ গার্দিওলা। ইতিহাদ স্টেডিয়ামে আজ রাত ১০টায় চেলসিকে আতিথ্য দেবে ম্যানসিটি। তার আগে সন্ধ্যা সাড়ে ৭টায় টটেনহ্যামের মাঠে নামবে লেস্টার সিটি। লীগে ম্যানসিটির সামনে টানা তিন ম্যাচ জয়ের হাতছানি।
আর বোর্নমাউথের মাঠে ৪-০ ব্যবধানে হারের পর নিজ মাঠে হাডার্সফিল্ডকে ৫-০ গোলে বিধ্বস্ত করে প্রস্তুতি সারে চেলসি। এক ম্যাচ বেশি খেলা ম্যানসিটির চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে থাকা চেলসির সামনে ব্যবধান কমানোর চ্যালেঞ্জ। ২৬ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নদের সংগ্রহ ৬২ পয়েন্ট। আর ২৫ ম্যাচে চেলসির পুঁজি ৫০ পয়েন্ট। আগুনে ম্যাচের আগে ম্যানসিটিকে ইউরোপের সেরা ক্লাব হিসেবে অভিহিত করেন চেলসির ইতালিয়ান কোচ মাউরিজিও সারি। অন্যদিকে, কোচিং ক্যারিয়ারে লীগ ম্যাচে অন্য যে কোনো দলের চেয়ে চেলসির বিপক্ষে বেশি হারের (৩) অভিজ্ঞতা নেন গার্দিওলা। এবারের লড়াইয়ে নামার আগে গার্দিওলা বলেন, ‘চেলসি কি করতে চায় এবং কি করছে তা আমি বুঝি। ডিফেন্স, আক্রমণে তারা চমৎকার দল। কি করতে হবে সেটি তারা জানে। এটা আমাদের কাছে ফাইনালের মতো। সেভাবেই খেলতে হবে। আমরা এক ম্যাচ বেশি খেলেছি। কিন্তু এটা অস্বীকার করার সুযোগ নেই যে, কিছুদিন আগেও আমরা ৭ পয়েন্টে পিছিয়ে পড়তে পারতাম।’ চলতি মৌসুমে এ নিয়ে তৃতীয়বার মুখোমুখি হচ্ছে চেলসি ও ম্যানসিটি। আগামী ২৪শে ফেব্রুয়ারি লীগ কাপের ফাইনালেও মুখোমুখি হবে দু’দল। গত আগস্টে চেলসিকে ২-০ গোলে হারিয়ে কমিউনিটি শিল্ড শিরোপা দিয়ে মৌসুম শুরু করে ম্যানসিটি। আর প্রিমিয়ার লীগে গত ডিসেম্বরে নিজ মাঠে ২-০ গোলের জয় কুড়ায় ব্লু’রা। চেলসি কোচ সারি বলেন, ‘এই মুহূর্তে আমার চোখে ইউরোপের সেরা দল ম্যানসিটি। তারা অন্য সব ক্লাবের কাছে একটা উদাহরণ। পয়েন্ট ব্যবধান কমাতে আমাদের আরো কঠোর পরিশ্রমের বিকল্প নেই।’ প্রিমিয়ার লীগে অন্য যে কোনো দলের চেয়ে চেলসির বিপক্ষে সর্বাধিক ২৫ ম্যাচে হার দেখে ম্যানসিটি। তবে এই লীগ মৌসুমে নিজ মাঠে সেরা পারফরম্যান্স সিটিজেনদেরই (১৩ ম্যাচে ১২ জয়)। ইতিহাদ স্টেডিয়ামে সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ ৫ ম্যাচে প্রতিপক্ষের জালে ২৭ বার বল পাঠায় গার্দিওলার শিষ্যরা। এবার লীগে টটেনহ্যামের পর প্রথম ক্লাব হিসেবে টানা ১৫ ম্যাচে একাধিক গোল করার হাতছানি ম্যানসিটি।
১৯৬৫ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত টানা ১৬ ম্যাচে এমন নৈপুণ্য দেখিয়েছিল টটেনহ্যাম। অন্যদিকে, চেলসি গোল করতে ব্যর্থ হলে প্রিমিয়ার লীগে তাদের ক্লাব রেকর্ড টানা তিনটি অ্যাওয়ে ম্যাচে গোলহীন থাকার লজ্জা স্পর্শ করবে। আর গতবছর (জানুয়ারি থেকে মার্চ) সব প্রতিযোগিতা মিলিয়ে প্রতিপক্ষের মাঠে টানা ৫ ম্যাচ হারের পর এবার টানা ৪টি অ্যাওয়ে ম্যাচ হারের চোখ রাঙানি দিচ্ছে চেলসিকে। ইনজুরির কারণে ডিফেন্ডার বেঞ্জামিন মেন্ডি, ভিনসেন্ট কোম্পানি ও গোলরক্ষক ক্লদিও ব্রাভোকে পাচ্ছেন না গার্দিওলা। চেলসি সেন্টারব্যাক অ্যান্তোনিও রুডিগার, মিডফিল্ডার কালাম হাডসন ওডোয়ি ও গ্যারি কাহিল সেরে উঠলেও তাদের খেলা নিয়ে সংশয় রয়েছে। প্রিমিয়ার লীগ যুগে ম্যানসিটির চেয়ে অনেক এগিয়ে চেলসি। ৪৩ বারের দেখায় ২৫ ম্যাচে চেলসি ও ১১ ম্যাচে জয় পায় ম্যানসিটি। ড্র হয় ৭ ম্যাচ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশের জনগণ ভালো থাকলে কিছু মানুষ অসুস্থ হয়ে যায়

ভারত ও পাকিস্তান দুই দেশই সুর চড়াচ্ছে

বোনের খোঁজে দিশেহারা ভাই

বিয়ের দাওয়াত না দেয়ায় বরের উপর হামলা

অনিশ্চিত ভবিষ্যতের পথে শামছলের পরিবার

পশ্চিমবঙ্গে মাতৃভাষা দিবস সাড়ম্বরে পালিত

সরকারের অবহেলা খতিয়ে দেখবে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তদন্ত কমিটি

কেন্দ্রীয় নেতারা কেন ব্যর্থ হলেন সেই উত্তর চান প্রার্থীরা

মাকে খুঁজছে অবুঝ সানিন

যুক্তরাষ্ট্র চাইলে আরেকটি ‘কিউবার মিসাইল সংকটের’ জন্য প্রস্তুত রাশিয়া

বাড়াবাড়ি করলে ভারতের বিরুদ্ধে যুদ্ধের নির্দেশ

টার্গেটে বিশ্বের সব থেকে বড় বাংলা ব্লগ

সিলিন্ডার গ্যাসের বিকল্প খুঁজছি: কাদের

ডিএনএ টেস্টের জন্য রক্ত সংগ্রহ করছে সিআইডি

গ্যাস সংকটে চকবাজারের বাসিন্দারা

ইসলামিক স্টেটের ১৩ সন্ত্রাসীকে আটক করেছে ইরানী গোয়েন্দারা