স্বা স্থ্য ক থা ২

অ্যালার্জি এবং অ্যাজমা কি আলাদা?

ষোলো আনা

ডা. মো. সাব্বির আহমেদ | ৮ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:৫৩
ডাক্তাররা চিকিৎসা দেয়ার পূর্বে রোগীর অন্তত ৩টি রোগ আছে কিনা তা জানার চেষ্টা করে থাকেন। রোগ ৩টি হলো অ্যাজমা বা হাঁপানি, হাইব্লাডপেশার বা উচ্চরক্তচাপ এবং ডায়াবেটিস। কারণ এসব রোগের সঙ্গে সামঞ্জস্য করেই বর্তমান রোগের চিকিৎসা কিংবা ওষুধ নির্ধারণ করা হয়। জিজ্ঞাসায় অনেক রোগীই বলে থাকেন তার হাঁপানি নেই, কিন্তু একটু বিস্তারিত জিজ্ঞাসা করলে জানা যায় তার ধুলাবালিতে গেলে শ্বাসকষ্ট হয়। সারাবছর সর্দি কাঁশি লেগেই থাকে কিংবা কিছু খাবার খেলেই সারা শরীরে লাল লাল ছোপ ছোপ হয়ে যায়। আসলে এটিই অ্যালার্জি। আর অ্যাজমা এবং অ্যালার্জি হলো মুদ্রার এপিঠ-ওপিঠ।

অ্যাজমা বা হাঁপানি কি?
শ্বাসনালীর প্রদাহজনিত রোগ অ্যাজমা বা হাঁপানি। যদি কোনো কারণে শ্বাসনালীগুলো অতিরিক্ত সংবেদনশীল হয়ে পড়ে এবং বিভিন্ন কারণে উদ্দীপ্ত হয় তখন শ্বাসনালীতে বাতাস চলাচলের পথে বাধার সৃষ্টি হয়।
এতে করে শ্বাস-প্রশ্বাসে কষ্ট হয়।

যে সমস্ত জিনিসে অ্যালার্জি হয়
ঘরের পুরনো ফাইল/ বইপত্রের ধুলা, ফুলের রেণু, কিছু ফলমূল, শাকসবজি, খাদ্যদ্রব্য, ছত্রাক, দূষিত বাতাস ও  ধোঁয়া, কাঁচা রঙের গন্ধ এবং ঘরের চুনকাম থেকেও অ্যালার্জি হতে পারে। ঘরের অনেক দিনের জমে থাকা ধুলাবালিতে মাইট নামক এক ধরনের  পোকা থাকে যা অ্যালার্জিজনিত হাঁপানির অন্যতম কারণ।

লক্ষণ
বুকের ভেতর শোঁ শোঁ শব্দ হওয়া। শ্বাসকষ্ট। বুক চেপে ধরা, দম বন্ধ হয়ে আসা। কাঁশি এবং রাতে শ্বাসকষ্ট কিংবা অতিরিক্ত কাঁশির কারণে ঘুম ভেঙে যাওয়া। কিছু রোগীর অবশ্য কাঁশি ছাড়া আর কোনো লক্ষণ থাকে না। এ ধরনের অ্যাজমাকে মেডিকেলের ভাষায় ‘কফ ভ্যারিয়েন্ট অ্যাজমা’ বলে। বেশির ভাগ সময়ই বংশগত কারণে অ্যাজমায় আক্রান্ত হতে দেখা যায়।

প্রতিকার
ধুলা এড়িয়ে চলতে হবে। ঘর পরিষ্কার এবং বিছানাপত্র ঝাড়ু দেয়ার সময় মুখে মাস্ক ব্যবহার করতে হবে। যে সমস্ত খাদ্যের কারণে অ্যালার্জি হয় যেমন- গরুর মাংস, ইলিশ মাছ, বোয়াল, চিংড়ি, মসুরের ডাল, পুঁইশাক, মিষ্টি কুমড়া, পাকা কলা, আনারস, বেগুন, নারিকেল ও হাঁসের ডিম ইত্যাদি না খাওয়া।হাঁপানি রোগ সম্পূর্ণ ভালো হয় না। তবে সঠিক সময়ে চিকিৎসকের শরণাপন্ন হলে এই রোগটি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নতুনদের কাছে কোনটা প্রিয়; ফেসবুক নাকি লিটল ম্যাগাজিন?

ফেসবুকে পরিচয়,প্রেম-বিয়ে অত:পর

পরিবারের সবাইকে ঘুমের ওষুধ খাইয়ে শ্যালিকাকে ধর্ষণ

ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ডিএনএতে: ক্রাউন প্রিন্স

'খালেদা জিয়া কবে মুক্তি পাবেন?'

গ্যাস সরবরাহ বন্ধ, দুর্ভোগ

এবার দল থেকে পদত্যাগ করলেন ৩ কনজারভেটিভ এমপি

চট্টগ্রামে পিকনিক বাসে ট্রেনের ধাক্কা, আহত ১৩

র‌্যাগিংয়ের অভিযোগে ইবির ৫ শিক্ষার্থী বহিষ্কার

রূপগঞ্জে ইভটিজিংয়ের অভিনব সাজা

আড়ং মোড়ে গ্যাস লাইন বিস্ফোরণ, ২ গাড়িতে আগুন, দগ্ধ ৫

পাবনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

অর্থনৈতিক সফলতায় বাংলাদেশি রেসিপি

প্রশ্নফাঁস ও ফলাফল পরিবর্তন করে দেয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৪

৪র্থ ধাপে ১২২ উপজেলায় নির্বাচন ৩১শে মার্চ

নিভৃতচারী এক ভাষাসৈনিক খলিলুর রহমান, মেলেনি রাষ্ট্রীয় স্বীকৃতি