মেঘের রাজ্যে ওদের জীবন

ষোলো আনা

মারুফ কিবরিয়া, সাজেক থেকে ফিরে | ১ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:৩৭
প্রকৃতির অপরূপ লীলাভূমি রাঙ্গামাটির সাজেক ভ্যালি। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৮শ’ ফুট উপরে অবস্থিত এই সাজেক ভ্যালি। মূলত রুইলুই পাড়া ও কংলাকের সমন্বয়ে সাজেক ভ্যালি গঠিত। পাহাড়ের ভাঁজে ভাঁজে লুকিয়ে থাকা সৌন্দর্য্যকে উপভোগ করতে সর্বদা লেগে থাকে পর্যটকদের ভিড়। সাজেককে কেউ বলেন রাঙ্গামাটির ছাদ, আবার কেউ বলেন মেঘের রাজ্য। এখানে বাস করেন আদিবাসীরা। মূলত জুম চাষ তাদের জীবিকার প্রধান হাতিয়ার। পর্যটন নগরী হিসেবে গড়ে ওঠায় তাদের পেশায় এখন ভিন্নতার ছোঁয়া লেগেছে।
কেউ কাপড়ের ব্যবসা, কেউ কফি শপ আবার কেউ রিসোর্ট পরিচালনাও করছেন। নারীরাও পিছিয়ে নেই এতে। আবার পড়ালেখার পাশাপাশি বাবা-মাকে সহযোগিতার জন্য অনেক নারী করছেন ক্ষুদ্র ব্যবসা।

সাজেকের রুইলুই পাড়ায় বাস, নাম জুলি। চাকমা সম্প্রদায়ের এই তরুণী দ্বাদশ শ্রেণিতে পড়াশোনা করছেন। সে সঙ্গে চালিয়ে যাচ্ছেন একটি কফিশপ। সকাল ও সন্ধ্যা দুই বেলায় জুলি ওই কফিশপে বসেন। ছুটির দিনে সারাদিনই থাকেন। সাজেক ভ্যালির অপরূপ সৌন্দর্য্যকে খুব কাছ থেকে দেখতে আসা মানুষের অনেককেই দেখা যায় জুলির চা-কফির দোকানে ভিড় করতে। অনেকের মুখে তার হাতে বানানো কফি-চায়ের প্রশংসাও শোনা যায়। স্থানীয় কাউকে চায়ের দোকানের কথা জিজ্ঞাস করলেই ঠিকানা দিয়ে দেয় মেঘালয় রিসোর্টের কাছে জুলির কফিশপের। চা পান করতে করতেই কথা হয় জুলির সঙ্গে। তিনি বলেন, এই দোকান চালিয়ে আমি আমার বাবা মাকে সাহায্য করি। পড়াশোনার ফাঁকে ফাঁকে দোকানে বসি। মাঝে মাঝে মাও আমার কফিশপে বসেন। তবে আমার ভালোলাগে বাবা-মায়ের ওপর নির্ভর না হয়ে সংসারের জন্য কিছু করতে পেরে। জুলির মতোই আরেকটি চা-কফির দোকান নিয়ে বসেছেন কংলাক পাহাড়ে এশা নামের আরেক নারী। তবে এই সংগ্রামী নারী তার দোকানটি দিয়েই পুরো সংসার চালান। চার সন্তানের মা এশা। দু’জন স্কুলে পড়ে। আর দুজন এখনো ছোট। স্বামী চাষাবাদ করেন।
মূলত পর্যটকদের আসা যাওয়ার ওপরই চলে তার দোকান। অবশ্য থেমে থাকে না কখনো। এই দোকানের আয় থেকেই পুরো সংসার চলে এশার। পাহাড়ের এই সৌন্দর্য্য  দেখতে পাওয়া গেল আরেক সংগ্রামী নারীকে। তার নাম রুপাচি। তিনি থামি বানান। এটি বিক্রি করলে প্রতি থামিতে ২ হাজার টাকা পর্যন্ত আয় করা যায় বলে জানান। তবে তিনি মূলত চাষাবাদ করেই জীবিকা নির্বাহ করেন। জুলি, এশা ও রুপাচির মতো সাজেকের পাহাড়ের কোলে এমন অনেক নারীই রয়েছেন যারা জীবন ধারণের জন্য নানা পেশায় যুক্ত।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নতুনদের কাছে কোনটা প্রিয়; ফেসবুক নাকি লিটল ম্যাগাজিন?

ফেসবুকে পরিচয়,প্রেম-বিয়ে অত:পর

পরিবারের সবাইকে ঘুমের ওষুধ খাইয়ে শ্যালিকাকে ধর্ষণ

ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ডিএনএতে: ক্রাউন প্রিন্স

'খালেদা জিয়া কবে মুক্তি পাবেন?'

গ্যাস সরবরাহ বন্ধ, দুর্ভোগ

এবার দল থেকে পদত্যাগ করলেন ৩ কনজারভেটিভ এমপি

চট্টগ্রামে পিকনিক বাসে ট্রেনের ধাক্কা, আহত ১৩

র‌্যাগিংয়ের অভিযোগে ইবির ৫ শিক্ষার্থী বহিষ্কার

রূপগঞ্জে ইভটিজিংয়ের অভিনব সাজা

আড়ং মোড়ে গ্যাস লাইন বিস্ফোরণ, ২ গাড়িতে আগুন, দগ্ধ ৫

পাবনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

অর্থনৈতিক সফলতায় বাংলাদেশি রেসিপি

প্রশ্নফাঁস ও ফলাফল পরিবর্তন করে দেয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৪

৪র্থ ধাপে ১২২ উপজেলায় নির্বাচন ৩১শে মার্চ

নিভৃতচারী এক ভাষাসৈনিক খলিলুর রহমান, মেলেনি রাষ্ট্রীয় স্বীকৃতি