‘জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে হেরে যাচ্ছে বিশ্ব’

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার
বিশ্ববাসীকে সতর্ক করলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরাঁ। তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে হেরে যাচ্ছে বিশ্ব। এ জন্য তিনি জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তির চেয়েও জোরালো পদক্ষেপ নেয়ার জন্য বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে যোগ দিতে গিয়ে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন হলো আমাদের সময়কে কিভাবে সংজ্ঞায়িত করা হবে সেই ইস্যু। আমরা লড়াইয়ে হেরে যাচ্ছি। এই প্রবণতার মোড় ঘুরিয়ে দেয়া হতে হবে প্রধান বিষয়। বিভিন্ন দেশ এ সমস্যার সমাধান করতে পারবে বলে আশাবাদী নন তিনি।
তা সত্ত্বেও তিনি বলেন, আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রাধিকার হওয়া উচিত এই ইস্যু। এ জন্য আমাদের রাজনৈতিক ইচ্ছা থাকতে হবে। আমাদের প্রয়োজন হবে এমন সব সরকার, যারা বুঝতে পারবে এটাই হলো আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রাধিকার।

উল্লেখ্য, জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। একই রকম হুমকি দিয়েছেন ব্রাজিলে নির্বাচিত নতুন উগ্র ডানপন্থি নেতা জায়ের বোলসোনারো।

ওদিকে প্যারিসে সম্পাদিক জলবায়ু চুক্তিতে যেসব প্রতিশ্রুতি দেয়া হয়েছে তা যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব। তিনি ফেসবুকে বলেছেন, আমাদেরকে আরো শক্তিশালী প্রতিশ্রুতি দিতে হবে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আরো বেশি পদক্ষেপ নিতে হবে। এর সঙ্গে মানিয়ে নিতে আরো ব্যবস্থা নিতে হবে। আর দরিদ্র দেশগুলোকে দিতে হবে আর্থিক সহায়তা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সালাউদ্দিন লাভলু হাসপাতালে

জামায়াতের গন্তব্য কোথায়?

সড়কের শৃঙ্খলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে কমিটি

গণশুনানিতে অনড় ঐক্যফ্রন্ট

ঢাকায় যত বাগ

টিকিট বুকিংয়ের নামে প্রতারণা

আমিরাতের প্রতিরক্ষা প্রদর্শনীতে যোগ দিলেন প্রধানমন্ত্রী

নির্বাচনী ট্রাইব্যুনালে আরো ৭ প্রার্থী

যেভাবে নাসায় ডাক পেলেন পাঁচ তরুণ

ভোগান্তির পর গ্যাস সরবরাহ স্বাভাবিক

অর্থ প্রাপ্তি সাপেক্ষে দুই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি

সানাইয়ের ভুল স্বীকার

ভালোবাসা দিবসের রাতে সাভারে পোশাক শ্রমিককে গণধর্ষণ

বৃহত্তর ঐক্যে বাম জোট ভোট পেছানোর দাবিতে ছাত্রদল, নির্বাচনমুখী ছাত্রলীগ

প্রধানমন্ত্রীর কার্যালয়, নির্বাচন কমিশন, জনপ্রশাসন সচিবসহ ৪৪ কর্মকর্তা ফ্ল্যাট পেলেন

এসডিজি অর্জনে সক্ষমতার পথে বাংলাদেশ: স্পিকার