‘জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে হেরে যাচ্ছে বিশ্ব’

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার
বিশ্ববাসীকে সতর্ক করলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরাঁ। তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে হেরে যাচ্ছে বিশ্ব। এ জন্য তিনি জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তির চেয়েও জোরালো পদক্ষেপ নেয়ার জন্য বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে যোগ দিতে গিয়ে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন হলো আমাদের সময়কে কিভাবে সংজ্ঞায়িত করা হবে সেই ইস্যু। আমরা লড়াইয়ে হেরে যাচ্ছি। এই প্রবণতার মোড় ঘুরিয়ে দেয়া হতে হবে প্রধান বিষয়। বিভিন্ন দেশ এ সমস্যার সমাধান করতে পারবে বলে আশাবাদী নন তিনি। তা সত্ত্বেও তিনি বলেন, আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রাধিকার হওয়া উচিত এই ইস্যু। এ জন্য আমাদের রাজনৈতিক ইচ্ছা থাকতে হবে। আমাদের প্রয়োজন হবে এমন সব সরকার, যারা বুঝতে পারবে এটাই হলো আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রাধিকার।

উল্লেখ্য, জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। একই রকম হুমকি দিয়েছেন ব্রাজিলে নির্বাচিত নতুন উগ্র ডানপন্থি নেতা জায়ের বোলসোনারো।

ওদিকে প্যারিসে সম্পাদিক জলবায়ু চুক্তিতে যেসব প্রতিশ্রুতি দেয়া হয়েছে তা যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব। তিনি ফেসবুকে বলেছেন, আমাদেরকে আরো শক্তিশালী প্রতিশ্রুতি দিতে হবে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আরো বেশি পদক্ষেপ নিতে হবে। এর সঙ্গে মানিয়ে নিতে আরো ব্যবস্থা নিতে হবে। আর দরিদ্র দেশগুলোকে দিতে হবে আর্থিক সহায়তা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতের সাবেক অর্থমন্ত্রীকে গ্রেপ্তার করেছে সিবিআই

ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম গ্রেপ্তার

বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষকতায় ২১শে আগস্ট হামলা

পরিচ্ছন্নতা অভিযানের পরের দিন আগের চিত্র

কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ

কাশ্মীরের যে এলাকা এখনো মুক্ত

সর্ষের মধ্যে ভূত থাকতে নেই: হাইকোর্ট

ফেসবুক গ্রুপ ‘গার্লস প্রায়োরিটি’র অ্যাডমিন কারাগারে

বিতর্ক দমাতে ফুটেজ চান মেয়র আরিফ

ঢাকা-দিল্লি সম্পর্ক ইতিবাচক পথেই রয়েছে: জয়শঙ্কর

কে হচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিব

তারেকের সর্বোচ্চ শাস্তির জন্য আপিল করা হবে

ডেঙ্গু পরিস্থিতি: রোগী কমে-বাড়ে ২৪ ঘণ্টায় ভর্তি ১৬২৬

এডিস মশার লার্ভা পাওয়ায় দুই সিটিতে ৩৯০০০০ টাকা জরিমানা

মিয়ানমারের উত্তরাঞ্চলে নতুন করে অস্থিরতা নিহত ১৯

৫ বছরে আমানত ৫ হাজার কোটি টাকা