দুর্যোগ সম্পর্কে জনগণ এখন অত্যন্ত সচেতন: প্রধানমন্ত্রী

অনলাইন

অনলাইন ডেস্ক | ২৪ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, ১:১৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের সহযোগিতায় আমাদের দেশের জনগণ বুঝে গেছে কীভাবে দুর্যোগ মোকাবেলা করতে হয়। এ ব্যাপারে আমাদের জনগণ এখন অত্যন্ত সচেতন। যেকোনো দুর্যোগের আগে সরকারি- বেসরকারি সকল প্রতিষ্ঠানের লোকজন ঝাপিয়ে পড়ে দুর্যোগ কবলিত মানুষদের রক্ষা করার জন্য। দুর্যোগ সম্পর্কে বাংলাদেশের মানুষের সচেতনা এখন অনেক বৃদ্ধি পেয়েছে। আজ সকাল ১০টায় এশিয়া  ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিভিল মিলিটামি মানবিক সহায়তা কার্যক্রম সমন্বয় গ্রুপ (আরসিজি) এর চতুর্থ সেশনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে প্রায় ২৪ লাখ আনসার-ভিডিপি সদস্য, ১৭ লাখ স্কাউট, চার লাখ বিএনসিসি এবং গার্লস গাইডের চার লাখ সদস্য যে কোনো দুর্যোগ মোকাবেলায় স্বেচ্ছাসেবক হিসাবে প্রস্তুত রয়েছে এবং তারা প্রশিক্ষণপ্রাপ্ত। এছাড়াও বর্তমানে ৩২ হাজার নভো স্বেচ্ছাসেবক এবং ৫৬ হাজার মানুষ সিপিপি’র স্বেচ্ছাসেবক হিসাবে কাজ করছেন বলেও উল্লেখ করেন তিনি।

শেখ হাসিনা বলেন, দুর্যোগ প্রতিরোধ করতে হয়ত পারবো না, কিন্তু আমাদের দূরদর্শী কাজের মাধ্যমে দুর্যোগে যে ক্ষতিসাধন হয়, সেই ক্ষতির পরিমাণ হ্রাস করতে আমরা পারি। বাংলাদেশে আমরা ক্ষয়ক্ষতি হ্রাসের প্রশমন কর্মসূচির উপরেই সব থেকে বেশি গুরুত্বারোপ করেছি।

বড় ধরনের ক্ষয়ক্ষতি কার্যকরভাবে মোকাবেলায় বিভিন্ন দেশের বিশেষ করে প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও মনে করেন সরকার প্রধান।

এ বিষয়ে তিনি বলেন, আমি আশা করি, এই সভার সদস্য দেশসমূহের অংশগ্রহণকারীদের মধ্যে তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ তৈরি করবে এবং ভবিষ্যতে যেকোন দুর্যোগ দক্ষতার সাথে মোকাবেলায় সহায়ক ভূমিকা পালন করবে।

প্রধানমন্ত্রী বক্তব্য শেষে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। আজ থেকে শুরু হয়ে ২৬শে জানুয়ারি পর্যন্ত হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
সম্মেলনে ২৬টি দেশ ও আঞ্চলিক এবং আন্তর্জাতিক সংস্থার ১২০ জন প্রতিনিধি বিভিন্ন সেশনে অংশ নেবেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান আজিজ আহমেদসহ আমন্ত্রিত অতিথিরা এতে বক্তব্য রাখেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী সমাধান চান ব্রুনেই সুলতান

রোহিঙ্গা ইস্যু: বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের তিন শীর্ষ কর্মকর্তা

ঘুমের ইনজেকশন দিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ, পল্লী ডাক্তার গ্রেপ্তার

‘শ্রীলঙ্কায় হামলা চালায় ৭ আত্মঘাতী’

দেশে অস্বাভাবিক সরকার আসতে পারে, আশঙ্কা মোশাররফের

দেশে সন্ত্রাসী হামলার ঝুঁকি নাই: স্বরাষ্ট্রমন্ত্রী

৪ দিনেও উদ্ধার হয়নি কালা মিয়ার কাটা পা, গ্রেপ্তার হয়নি হোতারা

২০ মিনিটে হত্যালীলা

কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত

ইরানি তেল আমদানিতে বিধিনিষেধ আসছে, বেড়েছে দাম

শ্রীলঙ্কায় আরো হামলার সতর্কতা যুক্তরাষ্ট্রের

হামলার নিন্দা জানিয়ে ভোটারদের আশ্বস্ত করলেন মোদি

শেখ সেলিমের নাতি জায়ানের মৃতদেহ আসছে কাল

পশ্চিমবঙ্গে বিজেপির পক্ষে ঢেউ চলছে, দাবি অমিত শাহর

প্রচারে বাংলাদেশি অভিনেতাদের ব্যবহারে তৃণমূলের স্বীকৃতি বাতিলের দাবি বিজেপির

বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, বাড়ছে হুমকি