বিশ্ব চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা

অনলাইন

মানবজমিন ডেস্ক | ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার, ১০:০২
বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১০ বছরে বিশ্বের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১০টি বিভাগে ১০ জন করে  সেরা ব্যক্তিত্ব বেছে নিয়ে এই ১০০ জনের তালিকা তৈরি করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ‘দ্য ফরেন পলিসি’। সাময়িকীটি তাদের ১০ম বার্ষিকীর বিশেষ সংস্করণে এসব চিন্তাবিদের নাম ও কাজের বর্ণনা দিয়েছে। শেখ হাসিনা তালিকায় জায়গা করে নিয়েছেন  গণহত্যা ও নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার  থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার মতো মানবিক উদ্যোগ নেয়ায়। এ কাজের জন্য বিশ্ববাসীরও প্রশংসা পেয়েছেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ওই তালিকায় ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে নবম অবস্থানে আছেন। এর আগে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী  ফোর্বসের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ছিলেন শেখ হাসিনা। ২০১৭ সালে নভেম্বরে করা ওই তালিকায় ৩০তম অবস্থানে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে ফোর্বস-এ বলা হয়েছিল, শেখ হাসিনা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার অঙ্গীকার করেছেন এবং তাদের জন্য ২০০০ একর জমি বরাদ্দ দিয়েছেন, যা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সুচির অবস্থানের পরিষ্কার বিপরীত।
এই সাময়িকীর ২০১৬ সালের তালিকায় তিনি ছিলেন ৩৬তম অবস্থানে। ২০১৪ সালে এশিয়ার প্রভাবশালী শীর্ষ ১০০ জনের তালিকায় ছিলেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী। তালিকায় প্রধানমন্ত্রীর অবস্থান ছিল ২২তম। গত ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে জয়ী হয়ে টানা তৃতীয় মেয়াদে তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

আনিস উল হক

২০১৯-০১-২৩ ১০:১৫:৫২

দেশে যখন মানুষ মৌলিক চিন্তা করতে ভুলে গেছে তখন আমাদের প্রধানমন্ত্রীর এই স্বীকৃতি পাওয়াটা সত্যি আনন্দের বিষয়।তাঁকে অভিনন্দন জানাই।

কুদ্দুস্ আল বায়াতে

২০১৯-০১-২৩ ০৯:৪৪:৫৮

গণতন্ত্রের মানষ্যকন্যা, মানবতার মুক্তির দূত, বিশ্ব চিন্তাবিদ, পশ্চিম অঞ্চলের পরিক্ষিত ও বিশ্বাস্ত আগ্গাবাহক, জননেত্রী শেখ হাসিনা।

আপনার মতামত দিন