সরকারি কেনাকাটা হবে উন্মুক্ত দরপত্রে: অর্থমন্ত্রী

শেষের পাতা

অর্থনৈতিক রিপোর্টার | ২৪ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:৩৭
অনিয়ম প্রতিরোধে এখন থেকে প্রত্যেকটি সরকারি কেনাকাটা সরাসরি ক্রয় পদ্ধতির পরিবর্তে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থনীতি বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, সভায় অর্থনীতি বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পানিসম্পদ মন্ত্রণালয়ের নীতিগত অনুমোদনের জন্য একটি প্রস্তাব এসেছিল। কিন্তু প্রস্তাবটির অনুমোদন দেয়া হয়নি। ‘প্রধানমন্ত্রীর কমিটমেন্ট, তিনি আর কোথাও অনিয়ম, ব্যত্যয়, ত্রুটি কোনো কাজেই দেখতে চাচ্ছেন না। সরকারি কেনাকাটার বিষয়টি একটি বড় বিষয়। আমরা যদি এ ক্ষেত্রে সঠিক দাম নির্ধারণ করতে না পারি, তাহলে আমাদের অপচয় বাড়বে। তাই আমাদের সিদ্ধান্ত হলো- অপচয় রোধ করার জন্য স্বচ্ছতার নিরিখে প্রত্যেকটি কেনাকাটা আমরা উন্মুক্ত দরপত্রের মাধ্যমে করার চেষ্টা করবো’ বলে মন্তব্য করেন তিনি।


এদিকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে শেষে বলেন, খুব দ্রুত কক্সবাজারে ট্রেনে যেতে পারবেন। কারণ দোহাজারি থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে গুনদুন পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক প্রকল্পের কাজের পরামর্শক নিয়োগের ক্রয় প্রস্তাব করা হয় বৈঠকে। বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
তিনি বলেন, চট্টগ্রাম জেলার অনোয়ারায় গ্যাস/আরএলএনজি ভিত্তিক ৫৯০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাবও অনুমোদন করা হয়।

তিনি বলেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়ানাধীন প্রি-পেমেন্ট মিটারিং প্রজেক্ট ফর ডিস্ট্রিবিউশন কুমিল্লা ও ময়মনসিংহ জোন প্রকল্পের আওতায় ১ লাখ ৫০ হাজার ৫৭৫টি প্রি-পেমেন্ট মিটার এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞ সেবাসহ যন্ত্রাংশ ক্রয়ের প্রস্তাব অনুমোদন করেছে। বৈঠকে এ ছাড়া এলেঙ্গা-জামালপুর জাতীয় মহাসড়ক প্রশস্তকরণ প্রকল্পের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নববধূকে সিগারেটের আগুনে ছ্যাঁকার অভিযোগ, মামলা

৩০ এপ্রিলের মধ্যে বিএনপির বাকিরাও শপথ নেবেন : হানিফ

লাবণ্যকে বহনকারী মোটরবাইক চালক আটক

সরকারের চাপে শপথ নিচ্ছে বিএনপির নির্বাচিতরা

‘গেট আউট’ মোকাব্বির যোগ দিলেন গণফোরামের কাউন্সিলে

‘সাংগ্রি-লা হামলায় নিহত হয়েছে জাহরান হাশমি’

শ্রীলঙ্কায় হামলার আশঙ্কা, মসজিদ বা গির্জায় প্রার্থনা না করার আহ্বান

নড়াইলে অবসরপ্রাপ্ত সেনা সদস্যকে কুপিয়ে হত্যা

ইরাকে ৪৫ বাংলাদেশী শ্রমিক উদ্ধার

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল

কথিত বাংলাদেশী অভিবাসী ইস্যুতে উত্তপ্ত ভারতের সুপ্রিম কোর্টের বেঞ্চ

‘মাসের ত্রিশ দিনই ক্যামেরার সামনে থাকতে হচ্ছে’

বগুড়া জেলা বিএনপির সভাপতিকে শোকজ

কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত

প্রয়োজন হলে ফের ইমরানের সঙ্গে কথা বলবেন মুনমুন সেন

মোদীকে কুর্তা-মিষ্টি পাঠানোর কথা মানলেন মমতা