বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফর

‘মাশরাফির চাওয়াতেই দলে সাব্বির’

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৪ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার
নিউজিল্যান্ড সফরে ওয়ানডে দলে থাকছেন সাব্বির রহমান রুম্মান। শৃঙ্খলা ভঙ্গের কারণে ছয় মাসের জন্য নিষিদ্ধ ছিলেন এই ক্রিকেটার। আগামী মাসের শেষের দিকে তার শাস্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সেই শাস্তি এক মাস কমিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধু তাই নয়, আগামী মাসেই নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ ওয়ানডে দলেও আছেন এই ক্রিকেটার। ২০১৪-তে অভিষেক হওয়া সাব্বির এখন পর্যন্ত খেলেছেন ৫৪টি ওয়ানডে ম্যাচ। যেখানে ৫ ফিফটিতে করেছেন ১০৫৪ রান। তবে সবচেয়ে বড় বিষয় শেষ ২২ ইনিংসে তার ব্যাট থেকে এসেছে মাত্র ২৫৭ রান।
যেখানে ফিফটি মাত্র একটি সেটিও ২০১৭-এর মার্চে। সব শেষ ম্যাচ খেলেছেন গেল বছর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বলার অপেক্ষা রাখে না দুই বছর ধরে ফর্মে নেই এই ক্রিকেটার। তার উপর দর্শক পিটিয়ে ৬ মাস ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ হন। সেই শাস্তি শেষ না হতেই ফের ভক্তদের গালি দিয়ে ৬ মাস আন্তর্জাতিক ক্রিকেটেও নিষিদ্ধ হন সাব্বির। তবে কেন সাব্বির গুরুত্বপূর্ণ সিরিজে! প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছেন, সাব্বিরকে দলে নেয়ার সিদ্ধান্তটা তাদের নয়। নান্নু বলেন, ‘আমরা যে ১৫ সদস্যের দল দিয়েছি সেখানে সাব্বির রহমান এসেছে অধিনায়কের চাওয়াতে। মাশরাফির আস্থা আছে বলেই তাকে আমাদের দলে নিতে হয়েছে। আমরাও মেনেছি কারণ অধিনায়ক, টিম ম্যানেজম্যান্ট ও আমরা মিলেই দেশের জন্য দল গড়ি। সেখাান সবার ইচ্ছার প্রধান্য দিতে হয়।’ দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ ও বাদ পড়েছেন টপ অর্ডার ব্যাটসম্যান ইমরুল কায়েস। ওয়ানডে দলে নতুন মুখ তরুণ অফস্পিনার নাঈম হাসান। এদিন সাকিবের নেতৃত্বে টেস্ট দলও ঘোষণা করেছেন নির্বাচকরা।

এখনো সাব্বিরের শাস্তির মেয়াদ শেষ হতে এক মাস বাকি। এরপরও কীভাবে তাকে দলে নেয়া হলো এই প্রশ্নের জবাবে মিনহাজুল আবেদিন বলেন, বিসিবির ডিসিপ্লিনারি কমটি তার শাস্তি এক মাস কমিয়ে ছাড়পত্র দেয়ার পরই সাব্বিরকে দলে নেয়া হয়েছে। যদিও তার শাস্তি কমানোর বিষয়ে সংবাদমাধ্যমকে বিসিবির পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে এর আগে কোন কিছুই জানানো হয়নি। মাশরাফি বিন মুর্তজার দলে ফিরেছেন পেস বোলার তাসকিন আহমেদও। ২০১৭-এর অক্টোবরে শেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন। এরপর ইনজুরি ও ফর্মের কারণে দলে জায়গা পাননি। তাকে ফেরানোর বিষয়ে প্রধান নির্বাচক বলেন, ‘অনেক দিন থেকে ইনজুরিতে ছিল তাসকিন। ও আমাদের রিহ্যাবেই ছিল। এবার বিপিএলে ফিরে দারুণ বোলিং করছে। সবচেয়ে বড় বিষয় নিউজিল্যান্ডের কন্ডিশনে ওর বোলিং কার্যকরী হবে। কারণ ওর বলে বেশ গতি আছে। জোরে বল করতে পারে।’ বিপিএলের এই আসরে তাসকিনের শিকার সিলেটের হয়ে ১৬ উইকেট।

অন্যদিকে ইমরুল কায়েস বাদ পড়েছেন ফর্মের কারণে বলেই দাবি প্রধান নির্বাচকের। তবে ফর্মে না থাকলেও দলে আছেন সৌম্য সরকার। যদিও ইমরুল জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সিরিজে দুটি সেঞ্চুরি ও একটি ৯০ ঊর্ধ্ব রানের ইনিংসে ওপেন করতে নেমে রেকর্ড গড়েন। তার বাদ পড়া নিয়ে নান্নু বলেন, ‘ইমরুলকে ফর্ম ও কন্ডিশনের কারণেই আমরা দলে রাখিনি। তবে আমাদের বিশ্বকাপের যে ৩২ জনের পুল আছে সেখানে ও আছে। ওকে এই সিরিজে বাদ দিয়েছি বলে এমন নয় যে একেবারেই চোখের আড়ালে রেখেছি। যদি ফর্মে ফেরে ওকে আমরা দলে নিব। আর সৌম্যর বিপিএলের ফর্ম নিয়ে আমরা চিন্তিত এটা ঠিক। কিন্তু ও যেকোনো সময় ঘুরে দাঁড়াতে পারে।’ ইমরুল শুধু ওয়ানডেই নয় বাদ পড়েছেন টেস্ট দল থেকেও। এছাড়াও তরুণ নাঈম হাসানকে নিয়ে প্রধান নির্বাচক বলেন, ‘ওকে আমরা দলে নিয়েছি ব্যাকআপ বোলার হিসেবেই। কিছু  বোলারতো আমাদের প্রয়োজন আছে।’

সাব্বির দলে আসায় কপাল পুড়েছে আরিফুল হকের। দলের সঙ্গে দীর্ঘদিন থাকলেও তাকে মাত্র একটি ওয়ানডে ম্যাচেই খেলার সুযোগ দেয়া হয়েছিল। শেষ পর্যন্ত ওয়ানডে দল থেকে তাকে বাদই দেয়া হয়। যদিও তার বাদ পড়া নিয়ে প্রধান নির্বাচক কোনো ব্যাখ্যা দেননি। তবে ধারণা করা হচ্ছে তিনি যে সুযোগ পেয়েছেন তা কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন। শুধু তাই নয়, চলতি বিপিএলে একেবারেই ফর্মে নেই খুলনা টাইটান্সের হয়ে খেলা এই পেস অলরাউন্ডার।
গতকাল ১৫ সদস্যের টেস্ট দল ঘোষণা করা হয়েছে। সেখানেও আছেন পেসার তাসকিন। তবে ১০ দিন পর দলের ১৬তম সদস্যের নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচকরা।

ওয়ানডে দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, মোহাম্মদ মিঠুন, সাইফুদ্দিন, তাসকিন আহমেদ ও সাব্বির রহমান।   

টেস্ট দল: সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ মিথুন, মুমিনুল হক, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান,  তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, খালেদ আহমেদ, আবু জায়েদ রাহী ও সাদমান ইসলাম।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আসামে সস্তা মদপানে ৮৫ জনের মৃত্যু

অষ্টম শ্রেণী পাস ওসি দিচ্ছেন এসএসসি পরীক্ষা

কেমিক্যাল সরাতে পঞ্চায়েতের সহযোগিতা চাইলেন সাঈদ খোকন

জমি খুড়তেই বেরোল স্বর্ণমুদ্রা

ধামরাইয়ে দু’বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

ভারতে আগুনে পুড়ে ভস্ম ৩০০ গাড়ি

ভারতের আসামে বিষাক্ত মদ পানে মৃতের সংখ্যা ৮৪

যুদ্ধ মোকাবিলায় প্রস্তুত পাকিস্তান

যৌন অপরাধে আত্মসমর্পণ করলেন আর কেলি

যুদ্ধ কোনো পিকনিক নয়

‘পুনর্গঠিত হচ্ছে বিএনপি’

পুরান ঢাকার কেমিক্যাল উচ্ছেদ অভিযান শুরু

চীনের সঙ্গে ১০০০ কোটি ডলারের চুক্তি সৌদি ক্রাউন প্রিন্সের

‘বাচ্চাটা নিয়া অনেক স্বপ্ন ছিল ওর বাবার’ (ভিডিও)

ছাত্রদলের মনোনয়ন ফরম বিতরণ শুরু

চুড়িহাট্টায় নিহত ৪৭ জনের মরদেহ শনাক্ত-হস্তান্তর