বিলম্বিত ব্রেক্সিট চুক্তিবিহীন বিচ্ছেদের চেয়েও খারাপ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার
বিলম্বিত ব্রেক্সিট ইইউ’র সঙ্গে কোনো চুক্তিবিহীন বিচ্ছেদের চেয়েও খারাপ বলে মনে করেন ক্ষমতাসীন টরি পার্টির প্রভাবশালী এমপি লিয়াম ফক্স। বিবিসি’র রেডিও ফর টুডে অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন। লিয়াম বলেন, ব্রেক্সিট প্রক্রিয়ায় দেরি করার জন্য এমপিরা যে চাপ দিচ্ছে, তার মূল লক্ষ্য হলো ব্রেক্সিট রুখে দেয়া। সাম্প্রতিক ঘটনাবলীতে এটাই সবচেয়ে খারাপ বিষয়। বৃটেনের আগামী ২৯শে মার্চের মধ্যে ইইউ ত্যাগ করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এমপি’রা চেকার্সের খসড়া ব্রেক্সিট চুক্তিকে কোনোভাবেই মেনে নিতে পারছেন না। এরই মধ্যে তারা প্রধানমন্ত্রী তেরেসা মে’র কাছে বিকল্প প্রস্তাব দিয়েছেন। এর মধ্যে বিচ্ছেদের সময়সীমা বাড়ানোর প্রস্তাবও রয়েছে।
তবে প্রধানমন্ত্রী এখনো তার খসড়া চুক্তির পক্ষে সমর্থন আদায় করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার মতে, চুক্তিবিহীন বিচ্ছেদ এড়ানোর সবচেয়ে ভালো উপায় হলো তার খসড়া চুক্তি মেনে নেয়া। এ বিষয়ে লিয়াম ফক্স বলেন, বিলম্বিত  ব্রেক্সিটের ক্ষেত্রে শুধু স্বল্পমেয়াদি অর্থনৈতিক ফলাফলই না, এমপিদের উচিত এর রাজনৈতিক ফলাফলও ভেবে দেখা। কোনো সন্দেহ নেই যে, চুক্তির মাধ্যমে বিচ্ছেদ ও ইইউ’র সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কে ভাঙন কমানোই বৃটেনের কাছে সর্বোচ্চ গুরুত্বপূর্ণ।  
লিয়াম ফক্স ব্রেক্সিটের বিষয়ে তেরেসা মে’র খসড়া চুক্তি মেনে নেয়ার পক্ষে সরব রয়েছেন। এর আগে তিনি বলেছিলেন, কাউকে ব্রেক্সিট ছিনতাইয়ের অনুমতি দেয়া হবে না। যারা ইইউ থেকে প্রস্থানের পর বৃটেনের ওপর আরো বেশি নিয়ন্ত্রণ চাচ্ছিলেন তাদের সতর্ক করে লিয়াম ফক্স এ কথা বলেন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ইইউ ছাড়ার বিষয়ে বৃটিশ এমপিরা যদি ২০১৬ সালের গণভোটের রায় বাস্তবায়ন করতে ব্যর্থ হন তবে একটি ‘রাজনৈতিক সুনামি’ হয়ে যেতে পারে। যারা প্রধানমন্ত্রী তেরেসা মে’কে নো ডিল বা চুক্তি ছাড়া ব্রেক্সিটের জন্য চাপ প্রয়োগ করছেন তারা চরম নির্বুদ্ধিতার পরিচয় দিচ্ছেন বলেও দাবি করেছিলেন লিয়াম ফক্স। কারণ হিসেবে তিনি বলেন, যেখানে আপনার দর কষাকষির সুযোগ আছে সেই সুযোগ কেন আপনি হাতছাড়া করবেন। বিলম্বিত ব্রেক্সিট পার্লামেন্ট ও জনগণের মধ্যে বিশাল শূন্যতা তৈরি করবে।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন