নাইক্ষ্যংছড়িতে একটি ব্রিজের অভাবে...

বাংলারজমিন

আমিনুল ইসলাম, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) থেকে | ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার
নাইক্ষ্যংছড়ি উপজেলার প্রত্যন্ত এলাকা বাইশারী ইউনিয়নের কাগজি খোলায় খুটাখালী ছড়ার উপর একটিমাত্র ব্রিজের অভাবে হাজার হাজার মানুষের জীবন ব্যবস্থা অচল হয়ে পড়েছে। ইউনিয়নের সর্বশেষ প্রত্যন্ত অঞ্চল নাইক্ষ্যংছড়ি উপজেলার সর্ব উত্তরে ফাঁসিয়াখালী ইউনিয়নের সর্ব দক্ষিণে পুলিশ ফাঁড়িসংলগ্ন এলাকায় খালটির অবস্থান। উক্ত খালের উপর ব্রিজ না থাকায় দশ গ্রামের শত শত স্কুল ছাত্রছাত্রীরা, শিক্ষা, দীক্ষা, ব্যবসায়ীদের ব্যবসা বাণিজ্য, কৃষকদের ক্ষেত খামার, মানুষের জীবনমান উন্নয়নসহ সাংস্কৃতিক দিক থেকে অনেক পিছিয়ে রয়েছে উক্ত এলাকায় বসবাসকারী হাজারো মানুষ। গতকাল এই প্রতিবেদক সরজমিনে এলাকা ঘুরে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায় উক্ত এলাকায় দু’টি প্রাথমিক বিদ্যালয় দু’টি মাদরাসা, একটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান, হাজার একর রয়েছে রাবার বাগান, ফলদ, বনজ ও আবাদি কৃষিজমি। তাছাড়া রয়েছে জনসাধারণের নিরাপত্তা জন্য একটি পুলিশফাঁড়ি, মসজিদ, মক্তব ও বৌদ্ধবিহার।
সরজমিনে আরো জানা যায়, কাগজি খোলা পুলিশফাঁড়িসংলগ্ন খালের উপর ব্রিজটি নির্মাণ করা হলে ব্যবসায়ীদের ব্যবসা বাণিজ্য এবং সহজে কাগজি খোলাবাজারে মালামাল আনা-নেওয়া সম্ভব হবে এবং পার্শ্ববর্তী ফাঁসিয়াখালী ইউনিয়নের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা সহজ ও স্কুল-মাদরাসাপড়ুয়া ছাত্রছাত্রীরা বর্ষাকালে সহজে বিদ্যালয়ে যাতায়াত করা সম্ভব হবে। এছাড়া ফাঁসিয়াখালী হয়ে ডুলাহাজারা বাজার ও চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কে পৌঁছা সম্ভব হবে। এই একটিমাত্র ব্রিজ নির্মাণ হলে এলাকার কৃষকদের কৃষিপণ্য শাক-সবজি রবিশস্য রাবার বাগানের উৎপাদিত রাবার সামগ্রী গাড়িতে করে আনা নেওয়া অতি সহজ হবে এবং সরকার ও প্রতিদিন হাজার হাজার টাকা এবং প্রতি মাসে লাখ লাখ টাকা রাজস্ব পাবে বলে জানান স্থানীয় বাসিন্দা মো. শাহাজাহান।
স্থানীয় ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন বলেন, একটিমাত্র ব্রিজের অভাবে পুরো এলাকার মানুষ আদিম যুগের মতো বসবাস করে আসছে। স্থানীয় আওয়ামী লীগ নেতা ডাক্তার আজগার আলী বলেন, একটি মাত্র ব্রিজ নির্মাণ হলে দশ গ্রামের মানুষের ভাগ্য পরিবর্তন হবে এবং মানুষের চরম দুর্ভোগ শেষ হয়ে যাবে।
বাইশারী ইউপি চেয়ারম্যান মো. আলম কোম্পানি বলেন, খুটাখালী ছড়ার উপর ব্রিজটি নির্মাণের জন্য ইতিমধ্যে প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। অচিরেই ব্রিজটি নির্মাণের জন্য উপজেলা সমন্বয় সভায় উপস্থাপন করা হবে। কাগজি খোলা পুলিশফাঁড়ির ইনচার্জ (ইনস্পেক্টর) মো. মনির বলেন, ব্রিজটি নির্মাণ হলে দ্রুত মানুষের সেবা ও অপরাধীদের আইনের আওতায় আনা সম্ভব হবে। এলাকাবাসী ব্রিজটি নির্মাণে পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর, জেলা পরিষদ ও উন্নয়ন বোর্ডের হস্তক্ষেপ কামনা করেছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কেন্দুয়ায় পানিতে পড়ে ৩ শিশুর মৃত্যু

নববধূকে সিগারেটের আগুনে ছ্যাঁকার অভিযোগ, মামলা

জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

৩০ এপ্রিলের মধ্যে বিএনপির বাকিরাও শপথ নেবেন : হানিফ

লাবণ্যকে বহনকারী মোটরবাইক চালক আটক

সরকারের চাপে শপথ নিচ্ছে বিএনপির নির্বাচিতরা

‘গেট আউট’ মোকাব্বির যোগ দিলেন গণফোরামের কাউন্সিলে

‘সাংগ্রি-লা হামলায় নিহত হয়েছে জাহরান হাশমি’

শ্রীলঙ্কায় হামলার আশঙ্কা, মসজিদ বা গির্জায় প্রার্থনা না করার আহ্বান

নড়াইলে অবসরপ্রাপ্ত সেনা সদস্যকে কুপিয়ে হত্যা

ইরাকে ৪৫ বাংলাদেশী শ্রমিক উদ্ধার

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল

কথিত বাংলাদেশী অভিবাসী ইস্যুতে উত্তপ্ত ভারতের সুপ্রিম কোর্টের বেঞ্চ

‘মাসের ত্রিশ দিনই ক্যামেরার সামনে থাকতে হচ্ছে’

বগুড়া জেলা বিএনপির সভাপতিকে শোকজ

কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত