পাঁচ গেমসের জন্য বিওএ’র চাওয়া ৫৬ কোটি টাকা

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১১:৪৩
আগামী সেপ্টেম্বরে নেপালে অনুষ্ঠিত হবে নবম সাউথ এশিয়ান গেমস। এ ছাড়া চলতি বছর বাংলাদেশ অংশ নেবে রাশিয়ার চিলড্রেন গেমস এবং ওয়ার্ল্ড বিচ গেমসে। আগামী বছর রয়েছে অলিম্পিক গেমস ও বাংলাদেশ গেমস। এই পাঁচটি আসরকে সামনে রেখে প্রস্তুতি ও অংশগ্রহণ বাবদ আগামী অর্থবছরে (২০১৯ জুলাই থেকে ২০২০ জুন) ৫৬ কোটি তিন লাখ টাকা চেয়েছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ)। জাতীয় ক্রীড়া পরিষদের মাধ্যমে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে এই বাজেট দিয়েছে তারা। ক্রীড়া মন্ত্রণালয়ের ক্রীড়া বাজেট থেকে এই বরাদ্দ চাওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিওএ’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ফখরুদ্দিন হায়দার।
অক্টোবরে নেপালে অনুষ্ঠিত হওয়ার কথা দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত ‘এসএ গেমসের’। যদিও গেমস নিয়ে ধোঁয়াশার মধ্যে রয়েছেন বিওএ’র কর্মকর্তারা।
নেপাল অলিম্পিক কমিটি এখন পর্যন্ত গেমস আয়োজনের নিশ্চয়তা দিতে পারেনি। তবে, গেমস হবে ধরে নিয়েই অনুশীলন (১২ কোটি ৫০ লাখ) ও অংশগ্রহণ বাবদ (৯ কোটি ৫০ লাখ) ২২ কোটি টাকা বাজেট নির্ধারণ করেছে বিওএ। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়াগোতে এ বছরের ১০-১৫ই অক্টোবর অনুষ্ঠিত হবে প্রথম ওয়ার্ল্ড বিচ গেমস। কোয়ালিফাই অথবা ওয়াইল্ড কার্ডের মাধ্যমে এই গেমসে অ্যাথলেট পাঠাবে বিওএ। গেমসের অনুশীলন (৭৫ লাখ) ও অংশগ্রহণের (৯০ লাখ) জন্য এক কোটি ৬৫ লাখ টাকা চাওয়া হয়েছে। এদিকে, মঙ্গোলিয়ার উলানবাটারে আগামী বছরের জুনে অনুষ্ঠিত হবে চিলড্রেন অব এশিয়া ইন্টারন্যাশনাল স্পোর্টস গেমস। এই গেমেসের জন্য অনুশীলন (এক কোটি ৭০ লাখ) এবং অংশ (এক কোটি) নিতে দুই কোটি ৭০ লাখ টাকার বাজেট নির্ধারণ করেছে বিওএ। জাপানের টোকিওতে আগামী বছরের ২৪শে জুলাই থেকে ৯ই আগস্ট অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস। ওই গেমসের জন্য অনুশীলন (৩ কোটি ২৫ লাখ) ও অংশগ্রহণ বাবদ (এক কোটি ৪৩ লাখ) চার কোটি ৬৮ লাখ টাকার বাজেট ধরা হয়েছে। এ ছাড়া নতুন ঘোষণা অনুযায়ী আগামী বছরের ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা নবম বাংলাদেশ গেমসের। ওই গেমসের জন্য বাজেট ধরা হয়েছে ২৫ কোটি টাকা। ফখরুদ্দিন হায়দার বলেন, ‘আমরা আগামী অর্থবছরে ক্রীড়া বাজেটের মধ্যে পাঁচটি গেমসে অংশগ্রহণের জন্য এই অর্থ বরাদ্দ রাখতে চিঠি দিয়েছি। এখন দেখা যাক কী হয়।’ যদিও এই অর্থ পাওয়ার আগেই এসএ গেমসের প্রস্তুতি শুরু করার কথা জানিয়েছে বিওএ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রেসিডেন্টের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

আইও- পিপির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

চোর বলিনি: শমী কায়সার (অডিও)

৩০ এপ্রিল শাহবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত

জানাজায় হাজারো মানুষ, চিরনিদ্রায় জায়ান

পাশে আছি, থাকব

আসামে ৮ বাংলাদেশি তরুণ আটক

শ্রীলংকার পুলিশ প্রধান ও প্রতিরক্ষা মন্ত্রীকে পদত্যাগ করতে বলেছেন সিরিসেনা

৪ আসামী রিমান্ডে

৭ কলেজে সমস্যার কথা স্বীকার ঢাবি কর্তৃপক্ষের, অবরোধ প্রত্যাহার

ব্লাস্ট রোগে পুড়ছে কৃষকের ধান

শ্রীলঙ্কায় হামলাকারীরা সুশিক্ষিত, মধ্যবিত্ত পরিবারের

চাঁদা না পেয়ে ফরিদপুরে ৭ জনকে কুপিয়ে জখম

চাঁপাইনবাবগঞ্জে প্রতিপক্ষের হামলায় যুবক নিহত, আটক ৩

স্কুল শিক্ষিকাকে শ্লীলতাহানি-মারপিট, ছবি ফেসবুকে, গ্রেপ্তার ১

ভাঙন থেকে ভিটামাটি রক্ষায় লক্ষ্মীপুরে মানববন্ধন