বকেয়া আদায়ে পণ্য খালাস বন্ধ

চট্টগ্রাম বন্দরে আটকা পড়েছে সিঙ্গাপুরের জাহাজ

এক্সক্লুসিভ

ইব্রাহিম খলিল, চট্টগ্রাম থেকে | ২১ জানুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১:১১
তিন কোটি টাকা বকেয়া পাওনা না দেয়ায় সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজ গ্লোভিস ম্যাপল থেকে পণ্য খালাস বন্ধ রেখেছে লাইটার জাহাজ প্রতিষ্ঠান ডব্লিউটিসি। ফলে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ৭ দিন ধরে আটকা পড়েছে জাহাজটি। এতে জাহাজটিকে ক্ষতিপূরণ বাবদ প্রতিদিন গুনতে হচ্ছে দশ হাজার ডলার করে।

সূত্র জানায়, ভিয়েতনাম থেকে ৪৯ হাজার ৫০০ টন পাথর নিয়ে গত ২২শে ডিসেম্বর জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে। জাহাজ থেকে পণ্য খালাস শুরু হলেও বকেয়া তিন কোটি টাকা না পাওয়ায় ১৪ই জানুয়ারি থেকে আমদানিকারক প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংয়ের পক্ষ থেকে নিয়োজিত লাইটার জাহাজগুলো পণ্য খালাস বন্ধ করে দেয়। পণ্য খালাসে দায়িত্বে থাকা চট্টগ্রামের কাদেরীয়া এন্টারপ্রাইজের ম্যানেজার মোহাম্মদ শাহজাহান জানান, ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংয়ের কাছে তিন কোটি টাকারও বেশি পাওনা রয়েছে। ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং থেকে টাকা না পাওয়ায় তারা ডব্লিউটিসিকে টাকা দিতে পারছে না। ডব্লিউটিসি লাইটার জাহাজ মালিকদের টাকা দিতে পারছে না। ফলে ডব্লিউটিসি তাদের নামে লাইটার জাহাজ বরাদ্দ দেয়া বন্ধ করে দিয়েছে।
এতে গত ৭ দিন ধরে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আটকা পড়েছে জাহাজটি।

বিষয়টি জানিয়ে জাহাজটির মালিক প্রতিষ্ঠান গ্রিসের সি-ফ্রন্ট মেরিন এসএ প্রধানমন্ত্রীর দপ্তরসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে জরুরি পত্র দিয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এখনো কোনো নির্দেশনা আসেনি।
সূত্র জানায়, আমদানিকারক প্রতিষ্ঠান সম্ভাব্য পরিবহন বিলের ৬০ ভাগ অগ্রিম পরিশোধ করে। কিন্তু ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং তা করেনি। এতে ক্যারিয়ার প্রতিষ্ঠান লাইটার জাহাজ ভাড়া পরিশোধ করতে ব্যর্থ হয়। ফলে এই ক্যারিয়ারের অনুকূলে লাইটার জাহাজ বরাদ্দ দেয়া স্থগিত করা হয়। মূলত এ কারণে গ্লোভিস ম্যাপল থেকে পণ্য খালাস বন্ধ হয়ে যায়। এতে জাহাজটিকে ক্ষতিপূরণ বাবদ প্রতিদিন গুনতে হচ্ছে আরো দশ হাজার ডলার।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, লাইটার জাহাজ নিয়ে সৃষ্ট জটিলতায় আটকা পড়েছে সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজ গ্লোভিস ম্যাপল। এর সঙ্গে চট্টগ্রাম বন্দরের কোনো সম্পর্ক নেই। কিন্তু বন্দরের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। এতে আমদানিকারকদের চট্টগ্রাম বন্দরের জন্য জাহাজ ভাড়া করতে গিয়ে সমস্যায় পড়তে হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশের জনগণ ভালো থাকলে কিছু মানুষ অসুস্থ হয়ে যায়

ভারত ও পাকিস্তান দুই দেশই সুর চড়াচ্ছে

বোনের খোঁজে দিশেহারা ভাই

বিয়ের দাওয়াত না দেয়ায় বরের উপর হামলা

অনিশ্চিত ভবিষ্যতের পথে শামছলের পরিবার

পশ্চিমবঙ্গে মাতৃভাষা দিবস সাড়ম্বরে পালিত

সরকারের অবহেলা খতিয়ে দেখবে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তদন্ত কমিটি

কেন্দ্রীয় নেতারা কেন ব্যর্থ হলেন সেই উত্তর চান প্রার্থীরা

মাকে খুঁজছে অবুঝ সানিন

যুক্তরাষ্ট্র চাইলে আরেকটি ‘কিউবার মিসাইল সংকটের’ জন্য প্রস্তুত রাশিয়া

বাড়াবাড়ি করলে ভারতের বিরুদ্ধে যুদ্ধের নির্দেশ

টার্গেটে বিশ্বের সব থেকে বড় বাংলা ব্লগ

সিলিন্ডার গ্যাসের বিকল্প খুঁজছি: কাদের

ডিএনএ টেস্টের জন্য রক্ত সংগ্রহ করছে সিআইডি

গ্যাস সংকটে চকবাজারের বাসিন্দারা

ইসলামিক স্টেটের ১৩ সন্ত্রাসীকে আটক করেছে ইরানী গোয়েন্দারা