ভারতে ইভিএম বন্ধ করার দাবিতে কমিটি গঠন

ভারত

কলকাতা প্রতিনিধি | ২০ জানুয়ারি ২০১৯, রোববার
ইলেক্ট্রনিক ভোটিং মেশিনকে চোর মেশিন অখ্যায়িত করে এই মেশিনকে বন্ধ করার দাবি নিয়ে ভারতের বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি নির্বাচন কমিশনের দ্বারস্ত হচ্ছে। যতক্ষণ না পর্যন্ত ইভিএম বাতিল করা হচ্ছে ততক্ষণ বেশ কয়েকটি শর্ত মানার দাবি জানিয়েছে বিরোধী নেতারা। জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের নেতা ফারুখ আবদুল্লা গত  শনিবার কলকাতায় ব্রিগেড ময়দানের মহাসমাবেশে অভিযোগ করেছিরেন, এই মেশিনের মাধ্যমে কারচুপি করা হয়। তাই এই ইভিএম বন্ধ করার জন্য সকল রাজনৈতিক দলের নেতাদের একযোগে নির্বাচন কমিশনের কাছে এবং রাষ্ট্রপতির কাছে দরবার করা উচিত। 

এরপর একাধিক নেতার গলায় এই একই দাবি শোনা গিয়েছে। সভা শেষে এই ইস্যুতে কমিটি তৈরি করার কথা জানিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার ব্রিগেডের সভা শেষে সাংবাদিক বৈঠকে কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি বলেছেন, ইভিএম ব্যবস্থা বন্ধ করার দাবি নিয়ে নির্বাচন কমিশনে যাবেন তারা।

তিনি বলেছেন, বিশ্বের তিন-চারটি দেশ বাদে কেউ এই সিস্টেম ব্যবহার করে না। তাই ভারতেরও উচিত পুরনো ব্যবস্থায় ফিরে যাওয়া। অর্থাৎ ব্যালট পেপার ফিরিয়ে আনা।
যদিও হাতে আর মাত্র দু’মাস আছে। তাই সিস্টেম বদলানো এখনই সম্ভব নয়। তা সত্ত্বেও বেশ কিছু দাবি জানিয়েছেন তিনি। সিংভির দাবি, ১০০ শতাংশ মেশিনে ভিভিপ্যাট লাগানো হোক। এছাড়া ৫০ শতাংশ মেশিনের ভোটের ক্রস চেকিং ও ভেরিফিকেশন করা হোক। এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সতীশ মিশ্র, অরবিন্দ কেজরিওয়াল, অখিলেশ যাদব ও অভিষেক মনু সিংভিকে নিয়ে একটি কমিটি তৈরি করা হবে। সেই কমিটি এই দাবির একটি খসড়া তৈরি করবেন। সবার সম্মতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। আগামী সপ্তাহেই এই দাবি নিয়ে তারা নির্বাচন কমিশনে যাবেন ।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নতুনদের কাছে কোনটা প্রিয়; ফেসবুক নাকি লিটল ম্যাগাজিন?

ফেসবুকে পরিচয়,প্রেম-বিয়ে অত:পর

পরিবারের সবাইকে ঘুমের ওষুধ খাইয়ে শ্যালিকাকে ধর্ষণ

ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ডিএনএতে: ক্রাউন প্রিন্স

'খালেদা জিয়া কবে মুক্তি পাবেন?'

গ্যাস সরবরাহ বন্ধ, দুর্ভোগ

এবার দল থেকে পদত্যাগ করলেন ৩ কনজারভেটিভ এমপি

চট্টগ্রামে পিকনিক বাসে ট্রেনের ধাক্কা, আহত ১৩

র‌্যাগিংয়ের অভিযোগে ইবির ৫ শিক্ষার্থী বহিষ্কার

রূপগঞ্জে ইভটিজিংয়ের অভিনব সাজা

আড়ং মোড়ে গ্যাস লাইন বিস্ফোরণ, ২ গাড়িতে আগুন, দগ্ধ ৫

পাবনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

অর্থনৈতিক সফলতায় বাংলাদেশি রেসিপি

প্রশ্নফাঁস ও ফলাফল পরিবর্তন করে দেয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৪

৪র্থ ধাপে ১২২ উপজেলায় নির্বাচন ৩১শে মার্চ

নিভৃতচারী এক ভাষাসৈনিক খলিলুর রহমান, মেলেনি রাষ্ট্রীয় স্বীকৃতি