১০০ মিটার গভীর গর্তে ৬ দিন আটকে আছে ২ বছরের শিশু

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ জানুয়ারি ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৩:১৩
স্পেনের মালাগার কাছে টাটালান নামক স্থানে ১০০ মিটার গভীর একটি গর্তে ৬ দিন ধরে আটকা পড়ে আছে দু’বছর বয়সী একটি শিশু। পিতামাতার সঙ্গে হাঁটাহাঁটি করার সময় জুলেন রোসেলো নামের ওই শিশুটি গর্তে পড়ে যায়। এখনও সে বেঁচে আছে এই আশায় তাকে উদ্ধারে ওই গর্তের চারপাশে খনন কাজ শুরু করেছে উদ্ধারকারীরা। যে এলাকায় এ ঘটনা ঘটেছে তা একটি দুর্গম এলাকা। সেখানে রাস্তাঘাট নেই। ফলে উদ্ধারকাজের জন্য ভারি যন্ত্রাংশ সেখানে নেয়া চ্যালেঞ্জ হয়ে উঠেছে। তার চেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে শিশুটিকে নিরাপদ রাখা ও তার কাছে পৌঁছানো। উদ্ধারকাজে নেতৃত্ব দিচ্ছেন প্রকৌশলী অ্যানজেল ভিদাল।
তিনি বলেছেন, যত তাড়াতাড়ি সম্ভব আমরা তার কাছে পৌঁছাতে চাই। সময়, ক্লান্তি অথবা ঘুমের ব্যাঘাত আমাদের কাছে বড় কিছু নয়। আশা করছি শিশুটিকে উদ্ধার করে তার পিতামাতার কাছে ফিরিয়ে দিতে পারবো।
জুলেন রোসেলো যে গর্তে পড়ে গিয়েছে তা চওড়া ২৫ সেন্টিমিটার। আর গভীর ১০০ মিটার। গর্তে পড়ে যাওয়ার পর তার ভিতর থেকে কোনো প্রাণের স্পন্দন বা জীবিত থাকার কোনো চিহ্ন খুঁজে পায় নি কর্মকর্তারা। তবে বাচ্চাটি এখনও জীবিত আছে এই আশায় উদ্ধার কাজ এগিয়ে চলেছে। ফায়ার ফাইটারদের ধারণ করা ও স্প্যানিশ সম্প্রচার মাধ্যম ক্যানাল সুর-এ প্রকাশিত ভিডিও ফুটেটে দেখানো হচ্ছে, ৭০ মিটারের মধ্যে গর্তটি বন্ধ হয়ে আছে। ফলে জুলেন রোসেলোর কাছে খাদ্য বা পানীয় পৌঁছাতে পারছিলেন না উদ্ধারকর্মীরা।  
এ অবস্থায় শুক্রবার ঘটনাস্থলে ট্রাকে করে সেখানে নেয়া হয়েছে খননকাজে ব্যবহৃত যন্ত্রাংশ ও বিশাল বিশাল পাইপ। ওইদিনই রোসেলোর কাছে পৌঁছানোর জন্য দুটি টানেল বা সুরঙ পথ খনন শুরু হয় স্থানীয় সময় বিকাল ৩টায়। প্রথম টানেলটির কাজ শেষ হলে উদ্ধারকর্মীরা দ্বিতীয় টানেলটিতে হাত দেবেন। এই টানেলটি হবে সংক্ষিপ্ত। এর মধ্য দিয়ে তারা ওই শিশুর কাছে পৌঁছানোর আশা করছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রেসিডেন্টের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

আইও- পিপির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

চোর বলিনি: শমী কায়সার (অডিও)

৩০ এপ্রিল শাহবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত

জানাজায় হাজারো মানুষ, চিরনিদ্রায় জায়ান

পাশে আছি, থাকব

আসামে ৮ বাংলাদেশি তরুণ আটক

শ্রীলংকার পুলিশ প্রধান ও প্রতিরক্ষা মন্ত্রীকে পদত্যাগ করতে বলেছেন সিরিসেনা

৪ আসামী রিমান্ডে

৭ কলেজে সমস্যার কথা স্বীকার ঢাবি কর্তৃপক্ষের, অবরোধ প্রত্যাহার

ব্লাস্ট রোগে পুড়ছে কৃষকের ধান

শ্রীলঙ্কায় হামলাকারীরা সুশিক্ষিত, মধ্যবিত্ত পরিবারের

চাঁদা না পেয়ে ফরিদপুরে ৭ জনকে কুপিয়ে জখম

চাঁপাইনবাবগঞ্জে প্রতিপক্ষের হামলায় যুবক নিহত, আটক ৩

স্কুল শিক্ষিকাকে শ্লীলতাহানি-মারপিট, ছবি ফেসবুকে, গ্রেপ্তার ১

ভাঙন থেকে ভিটামাটি রক্ষায় লক্ষ্মীপুরে মানববন্ধন