গাজীপুরে ‘লালতীর-ডে’ উদ্বোধন

বছরে ৫ কোটি টাকার বীজ রপ্তানি করছে লালতীর

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে: | ২০ জানুয়ারি ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৩:৩১
প্রতিবছর ১২ টন লাল তীর উৎপাদিত বিভিন্ন সবজি বীজ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। যার মূল্য হলো পাঁচ কোটি টাকারও বেশি। শনিবার দুপুরে গাজীপুর মহানগরের বাসন এলাকায় লালতীর বীজ উৎপাদন কারখানা ও গবেষণা কেন্দ্রে ৬ দিনব্যাপী (১৯-২৪শে জানুয়ারি) ’লালতীর-ডে’র উদ্বোধনী অনুষ্ঠানে কর্মকর্তারা এ সব তথ্য দেন। অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানের পরিচালক তাজওয়ার এম. আউয়াল, এ সময় লালতীর সিড লিমিটেডের পরিচালক তাজওয়ার এম. আউয়াল, তাবীথ আউয়াল, ওমান দূতাবাসের হেড অব মিশন মি. তায়েব সালিম আল আলুই, ভূটানের দূত মি. সুনাম টবডেন রাবগি, নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মি. জেরুইন স্টিগস, সিরডাপের মহাপরিচালক মি. টিভিটা বোসিওয়াকা টাজিনা  ভোলাও, পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার মি. সালমান খান প্রমুখ উপস্থিত ছিলেন। পরে কর্মকর্তারা গবেষণা প্লট ও কারখানা পরিদর্শন করেন। তারা এ সংক্রান্ত একটি ব্রিফিংয়েও অংশ নেন।

লালতীর লিমিটেড-এর চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু জানান, ১৯৯৬ সালে ইস্ট-ওয়েস্ট সিড (বাংলাদেশ) লি. নামে লাল তীরের যাত্রা শুরু হলেও ২০০০ সালে এ প্রতিষ্ঠান থেকে উৎপাদিত বীজ     পৃষ্ঠা ১৭ কলাম ১
বাজারজাত হচ্ছে। এরপর থেকে আর তারা পিছু হটেননি।  দেশের পুষ্টি ও খাদ্যাভাব পূরণ করতে ব্যক্তি উদ্যোগে এ ধরনের আরো প্রতিষ্ঠান স্থাপনের গুরুত্ব অপরিসীম।
এতে বেকারদের কর্মসংস্থান ও বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। এই প্রতিষ্ঠানের ডেপুটি ম্যানেজার মো. নাসিম আকবর জানান, প্রতিবছর শুধু বিভিন্ন দেশ যেমন ওমান, ফিলিপাইন, সৌদি আরব, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইতালি, মালয়েশিয়ায় আমাদের তৈরি হাইব্রিড ও উচ্চ ফলনশীল সবজি বীজ রপ্তানি হচ্ছে। ২০১৭ সালে এশিয়া মহাদেশের এসব দেশে ১২ মেট্রিক টন সব্জি বীজ রপ্তানি হয়েছে, যার মূল্য পাঁচ কোটি টাকা। ২০১৬ সালেও ওইসব দেশে সাড়ে তিন কোটি টাকার  মেট্রিক টন বীজ রপ্তানি হয়েছে। তবে এশিয়া মহাদেশ ছাড়াও আমেরিকা, মধ্যপ্রাচ্যেও এখানকার বীজ রপ্তানি হচ্ছে।  প্রতিবছর গড়ে ২৫০/৩০০ মেট্রিক টন সবজি বীজ উৎপাদন হচ্ছে। লালতীর ১০০টি উফশী এবং ৭৫টি হাইব্রিড জাতের সব্জি উদ্ভাবন করেছে। পরিচালক তাজওয়ার এম. আউয়াল বলেন, নকল প্রতিরোধে লালতীরের প্যাকেটের রং পাল্টানো হচ্ছে। রোববার তার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। লালতীর কৃষক, বিক্রেতা ও পরিবেশকদের বিভিন্ন বিষয়ে পরামর্শ দেয়ার জন্য অ্যাপস, এসএমএস এবং ফোন কল সেন্টারের মাধ্যমে সেবা দিচ্ছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নতুনদের কাছে কোনটা প্রিয়; ফেসবুক নাকি লিটল ম্যাগাজিন?

ফেসবুকে পরিচয়,প্রেম-বিয়ে অত:পর

পরিবারের সবাইকে ঘুমের ওষুধ খাইয়ে শ্যালিকাকে ধর্ষণ

ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ডিএনএতে: ক্রাউন প্রিন্স

'খালেদা জিয়া কবে মুক্তি পাবেন?'

গ্যাস সরবরাহ বন্ধ, দুর্ভোগ

এবার দল থেকে পদত্যাগ করলেন ৩ কনজারভেটিভ এমপি

চট্টগ্রামে পিকনিক বাসে ট্রেনের ধাক্কা, আহত ১৩

র‌্যাগিংয়ের অভিযোগে ইবির ৫ শিক্ষার্থী বহিষ্কার

রূপগঞ্জে ইভটিজিংয়ের অভিনব সাজা

আড়ং মোড়ে গ্যাস লাইন বিস্ফোরণ, ২ গাড়িতে আগুন, দগ্ধ ৫

পাবনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

অর্থনৈতিক সফলতায় বাংলাদেশি রেসিপি

প্রশ্নফাঁস ও ফলাফল পরিবর্তন করে দেয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৪

৪র্থ ধাপে ১২২ উপজেলায় নির্বাচন ৩১শে মার্চ

নিভৃতচারী এক ভাষাসৈনিক খলিলুর রহমান, মেলেনি রাষ্ট্রীয় স্বীকৃতি