খুচরা বাজারে এখনো কমেনি চালের দাম

দাম বেড়েছে রসুন ডাল ডিম ছোলার

শেষের পাতা

অর্থনৈতিক রিপোর্টার | ১৯ জানুয়ারি ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১:০৮
রাজধানীর বাজারে চালের দর বৃদ্ধির পর হঠাৎ করে দাম বেড়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্য রসুন, ডাল, ডিম ও ছোলার। কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে রসুন। প্রতি কেজি মসুর ডালের দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা। ডিমের দাম হালিতে ৩ টাকা বেড়ে ৩৫ টাকায় উঠেছে। চালের দাম পাইকারিতে কমলেও খুচরা বাজারে এখনো কমেনি। এদিকে বাজারে বেশির ভাগ সবজি পাওয়া যাচ্ছে ২০-৪০ টাকা কেজির মধ্যে। কাঁচা মরিচের কেজিপ্রতি দর ৪০ থেকে ৬০ টাকা। পিয়াজের দর কেজিতে ২০-৩০ টাকা। রাজধানীর কাওরান বাজার, সেগুনবাগিচা হাতিরপুল বাজার ঘুরে এই চিত্র পাওয়া গেছে।

সাধারণ ক্রেতারা বলছেন, কোনো কারণ বাড়ছে চালের দাম। সরকারের সঠিক মনিটরিং না থাকার কারণে প্রয়োজনীয় নিত্যপণ্য চালের দাম বিক্রেতা তাদের ইচ্ছামতো বাড়িয়ে চলেছেন। অথচ প্রশাসন নীরব। খুচরা বিক্রেতারা জানান, চালের দাম ইচ্ছামতো বাড়িয়ে দেয়া হচ্ছে। ফলে পাইকারি বাজারে চালের দাম বৃদ্ধির প্রভাব খুচরা বাজারে পড়ছে। তবে আড়ৎদাররা জানান, চালের দাম বেড়েছিল ঠিক। কিন্তু বর্তমানে বস্তায় ৫০ থেকে ১০০ টাকা কমেছে। খুচরা বাজারে কেন কমছে না তা বলা যাচ্ছে না বলে জানান তারা।

চালের দাম পাইকারিতে কমলেও খুচরায় কমেনি: নির্বাচনের আগে ও পরে বাজারে চালের দাম তিন থেকে পাঁচ টাকা বেড়েছিল। গত সপ্তাহে খাদ্য মন্ত্রণালয়ে এক বৈঠকে ধান ও চাল ব্যবসায়ীরা এক সপ্তাহের মধ্যে দাম কমানোর আশ্বাস দেন। ওই আশ্বাসের এক সপ্তাহ পর পাইকারিতে কমলেও খুচরায় এখনো কমেনি। সেই চড়া দামেই বিক্রি হচ্ছে। ফলে বাড়তি দামেই চাল কিনতে হচ্ছে সব শ্রেণিপেশার মানুষের।

খুচরা বাজারে এখনো কেজিতে ৫ থেকে ৬ টাকা বেড়ে যাওয়া সরু চাল মিনিকেট ৫৫ থেকে ৫৬ টাকা ও নাজিরশাইল ৫২ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি চাল বিআর-২৮ আমন মৌসুমের নতুন চাল ৩ টাকা বাড়তি দরে ৪০ থেকে ৪২ টাকা ও বোরো মৌসুমের চাল ৫ টাকা বেড়ে যাওয়া দর ৪৫ থেকে ৪৮ টাকায় পাওয়া যাচ্ছে। মোটা চালে ৪ টাকা বেড়ে স্বর্ণা ৩৮ থেকে ৪০ টাকা ও গুটি ৩৫ থেকে ৩৬ টাকায় বিক্রি হচ্ছে। সুগন্ধি চালের কেজিতে ৬ থেকে ৭ টাকা বেড়ে এখন ৯৫ থেকে ১০০ টাকা হয়েছে।

ঢাকার বাবুবাজার-বাদামতলীর চালের আড়ত মালিক কাওসার রহমান বলেন, সরু মিনিকেট চালের দর চার টাকা বেড়েছিল। মাঝারি বিআর-৮ ও মোটা চাল তিন টাকা বেড়েছিল। এখন মিলগুলো সব ধরনের চালে এক টাকা কমিয়ে দাম চাইছে বলে ম্যাসেজ দিচ্ছে।

খাদ্য মন্ত্রণালয় ও কৃষি বিপণন অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহের ব্যবধানে খুচরা ও পাইকারি বাজারে চালের দাম আরো বেড়েছে। সব ধরনের চালের দাম বেড়েছে গড়ে ২ থেকে প্রায় সাড়ে ৬ টাকা। এর মধ্যে পাইকারিতে কেজিপ্রতি স্বর্ণার দাম বেড়েছে ৬ টাকা ৪৫ পয়সা। খুচরা বাজারে প্রতি কেজি মাঝারি চাল বিআর-২৮-এর দাম বেড়েছে ৫ টাকা ও মোটা চাল স্বর্ণার দাম ৫ টাকা ২৬ পয়সা বেড়েছে।

কাওরান বাজারের আল্লার দান রাইস এজেন্সির স্বত্বাধিকারী মানিক বলেন, মিল মালিকরা যে হারে দাম বাড়িয়েছেন সে তুলনায় দাম মোটেই কমাননি। সামান্য দাম কমালেও এখনও কম দামের চাল বাজারে আসেনি। প্রতি বস্তা মিনিকেট চালের দাম ৫০ থেকে ১০০ টাকা কমিয়েছেন। এ হিসাবে মিল পর্যায়ে শুধু মিনিকেট চালের দাম কেজিতে ৫০ পয়সা থেকে ১ টাকা দাম কমেছে।

বাংলাদেশ অটো-মেজর ও হাসকিং রাইস মিল মালিক সমিতির সভাপতি আবদুর রশিদ বলেন, মন্ত্রণালয়ে দাম কমানোর আশ্বাস অনুযায়ী মিল পর্যায়ে সব চালের দাম কমিয়ে দেয়া হয়েছে। এখন পাইকারি ও খুচরা পর্যায়ে না কমলে সে ক্ষেত্রে মনিটরিং জোরদার করা উচিত।

কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে চাল উৎপাদন বেড়েছে। গত মৌসুমে আমন চাল উৎপাদন হয়েছে ১ কোটি ৩৬ লাখ ৫৬ হাজার টন। গত মৌসুমে বোরো চাল উৎপাদন হয়েছে ১ কোটি ৯৫ লাখ ৭০ হাজার টন ও আউশ চাল উৎপাদন হয়েছে ২৭ লাখ টন। তিন মৌসুমে চালের উৎপাদন হয়েছে ৩ কোটি ৫৯ লাখ টন, যা বর্তমান চাহিদার তুলনায় অনেক বেশি।

খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে সরকারি গুদামে চালের মজুদ রয়েছে ১২ লাখ ২৯ হাজার টন। চলতি অর্থবছরে সরকারি-বেসরকারি পর্যায়ে চাল আমদানি হয়েছে ১ লাখ ৯ হাজার টন।
রসুনের দাম: চালের পাশাপাশি রজধানীর বাজারে রসুনের দাম হঠাৎ করে বেড়েছে। দেশি রসুনের কেজি আগের চেয়ে কেজি প্রতি ১০ টাকা বেড়েছে। বর্তামানে দেশি রসুনের কেজি ৫০ থেকে ৭০ টাকা। এক সপ্তাহ আগে ছিল ৪০ থেকে ৬০ টাকা। একইভাবে আমদানি করা রসুনের দাম কেজিতে বেড়েছে ১০ টাকা। বর্তমানে এর কেজি ৭০ থেকে ৯০ টাকা।

হঠাৎ ডালের দাম বেড়েছে: দীর্ঘদিন স্থিতিশীল থাকার পর হঠাৎ অস্বাভাবিক ঊর্ধ্বমুখী হয়ে পড়েছে সব ধরনের মসুর ডাল ও অ্যাঙ্কর ডালের দাম। গত তিন দিনের ব্যবধানে খুচরা বাজারে প্রতি কেজি মসুর ডালের দাম বেড়েছে ২০ টাকা। আর অস্ট্রেলিয়া থেকে আমদানি করা কম দামি ডাল অ্যাঙ্করের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা।

আমদানি করা বেশির ভাগ ডালই বিক্রি হওয়ায় আমদানিকারকরা দাম বাড়িয়ে দিয়েছেন। তবে আমদানিকারকরা বলছেন, আন্তর্জাতিক বাজারে বেড়ে যাওয়ায় ডালের দাম দেশেও বেড়েছে।

বাজারে ভারত থেকে আমদানি করা এবং দেশি সরু মসুর ডাল ১১০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। এ ডাল তিন দিন আগেও ৯০ টাকা কেজিতে বিক্রি হয়। এ ছাড়া দেশি হাইব্রিড মাঝারি মসুর ডাল কেজিতে ২০ টাকা বেড়ে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। অস্ট্রেলিয়া ও কানাডা থেকে আমদানি করা বড় মসুর ডাল বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজিতে। এ ডাল ছিল ৪৮ থেকে ৫০ টাকা। ছোলার দামও ৫ টাকা বাড়িয়ে ৭৫ টাকা কেজি চাইছেন বিক্রেতারা। বর্তমানে প্রতি কেজি ৭৫ থেকে ৮৫ টাকা।

কৃষি সমপ্রসারণ অধিদপ্তর ও বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রতিবছর মসুর ডালের চাহিদা আড়াই লাখ টনের বেশি। উৎপাদন ছাড়া বাকি চাহিদা আমদানিতে মিটছে। দেশে গড়ে প্রতিবছর ডাল জাতীয় শস্য উৎপাদন আট লাখ টনের কাছাকাছি। এর মধ্যে দেশে গড়ে এক লাখ ৭০ হাজার টন মসুর ডাল উৎপাদন হয়।
ডিমের দাম বেড়েছে: ডিমের দাম হালিতে ৩ টাকা বেড়ে ৩৫ টাকায় উঠেছে। হাঁসের ডিমের হালি ৫ টাকা বেড়ে ৫০ টাকায় উঠেছে। এক সপ্তাহ আগে মুরগির ডিম প্রতি হালি ছিল ২৮ থেকে ৩২ টাকা।

শীতের সবজিতে ভরপুর রাজধানীর কাঁচাবাজার। কাঁচা বাজারগুলো ঘুরে দেখা যায়, বাজারে পর্যাপ্ত পরিমাণে শীতের সবজি রয়েছে। এ কারণে স্থিতিশীল রয়েছে সবজির বাজার। ফুলকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা, বাঁধাকপি ১৫ থেকে ২৫ টাকা, নতুন আলু ২০ থেকে ২৫ টাকা, গাজর ৩০ টাকা কেজি, প্রকার ও মানভেদে শিম ও বেগুন ৩০ থেকে ৩৫ টাকা কেজি এবং কাঁচা টমেটো ২০ থেকে ২৫ টাকা ও পাকা টমেটো ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
অন্যদিকে, রাজধানীর মাছ বাজারে দাম বেশ বাড়ছে। ইলিশের দাম কেজিতে ৫০-১০০ টাকা পর্যন্ত বেড়ে গেছে। অন্যান্য মাছের দামও কেজিতে ৩০-৫০ টাকার মতো বেড়েছে। পাইকারি বিক্রেতারা জানান, এক কেজির বেশি ওজনের প্রতিটি ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১ হাজার ৩০০ টাকার মধ্যে, ৮০০ গ্রাম ওজনের ইলিশ ৬০০-৭০০ টাকা, ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি ৪৫০-৫০০ টাকা। চিতল মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪৫০-৫০০ টাকায়; আইড় মাছ ৬০০-৭০০ টাকা; রুই-কাতলা ২০০-৩০০ টাকা; চিংড়ি মানভেদে ৪০০-৬০০ টাকা; পুঁটিমাছ ১৫০ টাকা আর তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে ৬৫-৭০ টাকা কেজি দরে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে এক ব্যক্তি নিহত

রেলস্টেশনের পাগলী এখন তারকা শিল্পী (ভিডিও)

কাশ্মীর ইস্যু: ভারত-পাকিস্তানকে সহায়তা করতে প্রস্তুত ট্রাম্প

ভারত-পাকিস্তান গুলি বিনিময়

টেকনাফে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

সাতক্ষীরায় ‘মাদক ব্যবসায়ী’র গুলিবিদ্ধ লাশ উদ্ধার

বাংলাদেশী কিশোরীর অন্ধকার জীবন

‘লুকিয়ে সিনেমা হলে ঢুকেছিলাম’

রাজি নয় রোহিঙ্গারা শুরু হলো না প্রত্যাবাসন

তিন বিচারপতির বিরুদ্ধে তদন্ত

ইতিহাস গড়তে চান পাপন-ডালিয়া

যারা প্ররোচনা দিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী (অডিও)

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ডানা মেললো ‘গাঙচিল’

শামীমের লাশ মিললো কুমিল্লায়, নানা নাটকীয়তা

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৫৯৭ জন হাসপাতালে ভর্তি

এডিসের লার্ভা নিয়ে হার্ডলাইনে সিসিক