কানাডায় পৌঁছেছেন সেই সৌদি টিনেজার কুনুন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ জানুয়ারি ২০১৯, রোববার
অবশেষে কানাডায় পৌঁছেছেন সৌদি আরবের বহুল আলোচিত সেই তরুণী রাহাফ মোহাম্মদ আল কুনুন (১৮)। শনিবার তিনি সিউল থেকে বিমানযোগে টরন্টোতে অবতরণের পর তাকে গ্রহণ করেছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। ফলে নতুন জীবনের নতুন অধ্যায় শুরু হয়েছে কুনুনের। এখন থেকে তিনি কানাডার নাগরিক। ধর্ম ত্যাগ করার কারণে তাকে তার পরিবার হত্যা করবে এমন অভিযোগে কুনুন নিজেকে ব্যাংককের একটি হোটেলে অবরুদ্ধ করে রাখে। কারণ, তাকে কুয়েত হয়ে সৌদি আরবে ফেরত পাঠানোর কথা ছিল। তার পিতা সৌদি আরবের হেইল প্রদেশের গভর্নর। তিনি মেয়ের সঙ্গে সাক্ষাত করতে ছেলেকে সঙ্গে নিয়ে ব্যাংককে গিয়েছিলেন।
কিন্তু কুনুন তাদের সঙ্গে সাক্ষাত দেন নি। এ অবস্থায় পরিস্থিতিতে হস্তক্ষেপ করে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। তাদের হস্তক্ষেপে কুনুনকে শরণার্থী হিসেবে ঘোষণা দেয়া হয়। এরপর প্রাথমিকভাবে কুনুনকে অস্ট্রেলিয়া গ্রহণ করতে পারে বলে খবর বের হয়। কিন্তু শেষ পর্যন্ত তার ঠিকানা হয়েছে কানাডা।
এ সপ্তাহটা তাকে নিয়ে বিশ্বজুড়ে আলোচনা ছিল। সারা বিশ্ব থেকে তিনি পেয়েছেন বিপুল সমর্থন। তার পিতা ও ভাই ব্যাংককে তার সঙ্গে সাক্ষাত করতে গেলে তিনি শুক্রবার কোরিয়ান এয়ারযোগে ব্যাংকক থেকে উড়াল দেন সিউলে। সেখান থেকে টরন্টোগামী বিমানে চেপে বসেন। যাত্রাপথে বিমানের ভিতর থেকে টুইটারে ছবি পোস্ট করতে থাকেন। তাতে তাকে বিজনেস ক্লাসে বেশ স্বস্তিতে আছেন বলে দেখা যায়। টুইটে লিখেছেন, আমাকে সমর্থন দিয়ে আমার জীবন বাঁচানোর জন্য আপনাদের ধন্যবাদ জানাতে চাই। তিনি আরো লিখেছেন, সত্যিকারভাবে আমি কখনো এত ভালবাসা পাবো, আপনাদের সমর্থন পাবো এমনটা কখনো স্বপ্নেও ভাবি নি। আপনাদের সমর্থন আমাকে একজন উন্নত মানুষ হতে সহায়তা করবে।
বিমানবন্দরে কুনুনকে গ্রহণ করে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রিল্যান্ড সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি নিজের হাতে কুনুনকে জড়িয়ে ধরে ছিলেন। তিনি বলেন, ইনি হলেন রাহাফ মোহাম্মদ আল কুনুন। একজন অতি সাহসী নতুন কানাডিয়ান।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Badsha Wazed Ali

২০১৯-০১-১৩ ১৭:৪৪:২৬

সৌদি কন্যা কুনুন, কানাডাতে বাস করবে। ভাল খবর। কাউকে কোন দর্শন না বুঝিয়ে জোর করে গেলানো হলে, বেশিরভাগ সময় টেকে না। ইসলামের মৌলিক ফিলোসফি কুনুনের পরিবার মানেন না। সৌদিদের ব্যাক্তিগত জীবন (বেশিরভাগ) মানবিক নয়। ওদের একাধিক বিবাহ, অতি বিলাসী জীবন এসলামের সাথে মানানসই নয়। ---------- তবে, কানাডায় যে পোষাকে ওকে দেখলাম, তাতে মনে হচ্ছে, ওর পরিবার থেকে কোন শিক্ষা ও পায়নি। ধর্ম ত্যাগ করেছে। কারন ওরা কোনদিনই ধর্মের মধ্যে ছিল না। আমার ধারনা, কুনুনের জীবন কানাডোতে সহজ হবে না।

আপনার মতামত দিন

মালয়েশিয়ার নতুন রাজা আবদুল্লাহ

‘জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে হেরে যাচ্ছে বিশ্ব’

খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ ফেব্রুয়ারি

ঘরোয়া কলহ-কোন্দলের জন্যই বিএনপি ভাঙবে

ছাত্রলীগ আহবায়ক বাবলু কারাগারে

২৪ মার্চ থাইল্যান্ডে নির্বাচন

ভোলার সেই ইউপি সদস্য গ্রেপ্তার

ডিএনসিসি নির্বাচনের তফসিল পুনঃনির্ধারণের দাবি সিপিবি’র

নাওমি ক্যাম্পবেলময় ফ্যাশনশো

সাহিত্যের ছাত্র থেকে যেভাবে অর্থনীতিতে ডুবে গেলেন মুহিত

নরপিশাচ পিতা!

শ্যামনগরে সড়ক দূর্ঘটনায় ৬ বছরের শিশু নিহত

ড্রাগপ্রতিরোধী সংক্রমণ বিশ্বস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থার মতো

ফেসবুক হ্যাক করে ব্ল্যাকমেইল, গ্রেপ্তার ৩

লক্ষ্মীপুরে দূর্ঘটনায় শিক্ষক নিহত, সড়ক অবরোধ

দুর্যোগ সম্পর্কে জনগণ এখন অত্যন্ত সচেতন: প্রধানমন্ত্রী