‘আল্লামা শফি ইসলাম জানেন বলে মনে হচ্ছে না’

অনলাইন

মুনির হোসেন | ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ১২:২৩ | সর্বশেষ আপডেট: ৭:০৭
মেয়েদের স্কুল-কলেজে না পড়াতে এবং পড়ালেও সর্বোচ্চ ক্লাস ফোর বা ফাইভ পর্যন্ত পড়ানোর জন্য গতকাল এক মাহফিলে হেফাজত ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফীর উপস্থিত মুসল্লীদের ওয়াদা করানোর প্রতিক্রিয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, ‘আল্লামা শফি ইসলাম জানেন বলে মনে হচ্ছে না। কারণ হাদীসে আছে, প্রত্যেক মুসলমান নর নারীর জন্য জ্ঞান অর্জন ফরজ। বলা আছে তলাবুল এলমা ফরিদাতুন আলা কুল্লি মুসলেমিন ওয়া মুসলেমাতিন।’

তিনি বলেন, ‘নবী (সাঃ) একদিন কিছু সাহাবিদের নিয়ে হাঁটছিলেন। একসময় দেখলেন একজন ব্যক্তি নামাজে মশগুল। আরেক পর্যায়ে দেখলেন এক ব্যক্তি কিছু শিশুদেরকে পড়াচ্ছেন। এ দু’টি দৃশ্য দেখার পর নবী (সাঃ) সাহাবিদেরকে প্রশ্ন করলেন, কোন ব্যক্তি আল্লাহর কাছে প্রিয়। সাহাবিরা উত্তর দিলেন- যিনি নামাজ পড়ছেন, তিনি আল্লাহর কাছে প্রিয়। কিন্তু নবীজী উত্তর দিলেন নামাজী মানুষ আল্লাহার কাছে প্রিয়, তবে প্রিয়তর সে ব্যক্তি যে জ্ঞান শিক্ষা দেয়।
হাদিসে আছে, নবীজী বলেছেন জ্ঞান শিক্ষার জন্য সুদূর চীন দেশেও যেতে হবে। চীনে ইসলাম শিক্ষা দেয়া হতো না তখন, চীনে ধর্ম-সংস্কৃতি শিখানো হতো; কিন্তু নবীজী তা-ও শিখতে বলেছিলেন। অর্থাৎ ইসলাম মুসলমানদেরকে বিশে^র তাবৎ জ্ঞান রাজ্যে বিচরণের নির্দেশ দিয়েছে। বলা বাহুল্য, প্রাতিষ্ঠানিক শিক্ষা উচ্চতর না হলে জ্ঞানরাজ্যে বিচরণ করা যায় না। সুতরাং জ্ঞানের অন্বেষণের জন্য তাগিদ দেয়া হচ্ছে শুধু পুরুষদেরকে নয় বরং নারীদেরকেও।’
 
আনোয়ার হোসেন বলেন, ‘সংক্ষিপ্ত পরিসরে যা বলা হলো- তা দেখে মনে হয় আল্লামা শফি ইসলামের অক্ষর অর্জন করেছেন কিন্তু চেতনা ধারণ করতে পারেননি। কিন্তু এই ইসলাম সম্পর্কে অজ্ঞাত নারী বিদ্বেষী ও মুক্তিযুদ্ধবিরোধী ব্যক্তিকে আস্কারা দিয়ে সরকার এ পর্যন্ত এনেছে। আল্লামা শফি অন্ধকারের দিশারী আলোর দিক নির্দেশক নন। তার হাতে ইসলাম ও মানুষ বিপন্ন।’



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

md amin uddin

২০১৯-০১-১৩ ২১:৫০:২৯

““হাদিসে আছে, নবীজী বলেছেন জ্ঞান শিক্ষার জন্য সুদূর চীন দেশেও যেতে হবে।”” জনাব বলতে পাবেন বাক্যটুকু হাদীসের কোন কিতাবে আছে !!?? আপনী কি জানেন এই বাক্যটুকু হাদীস নয়? আমাদের তো মনে হয় ইসলাম সম্পর্কে একটা শিশু বাচ্চার জ্|ঞান ও আপনার জানা নেই।

md amin uddin

২০১৯-০১-১৩ ২১:৩৯:১৩

আল্|লামা শফী ইসলাম বুঝেননা। আপনী খুব ভাল বুঝেন !!! জনাব আনোয়ার সাহেব হাদিসের অর্থ ও ব্যখ্যা ভালোকরে বুঝে কথা বলার চেষ্টা করুন।

জাহিদ

২০১৯-০১-১২ ২২:৪৩:৫৩

আনোয়ার হোসেন সাহেব যে হাদীস উল্লেখ্য করেছেন সেটা দিনের শিক্ষা জন্য দুনিয়ার শিক্ষার জন্য নয় তবে পর্দার সহিত দুনিয়ার শিক্ষা করা ইসলামে নিষেধ নাই।

রুহুল আমিন

২০১৯-০১-১২ ১৬:৫৯:৩৬

Allama shofi islam janen na. Apni mone hoe khub islam janen?

Abul bashar

২০১৯-০১-১২ ১০:২৩:২৬

ইসলাম সম্পর্কে সৈয়দ আনোয়ার সাহেবের সামান্যতম জ্ঞান আছে বলেও আমার মনে হচ্ছে না। কারণ তিনি একটি হাদীসেরও সঠিক উচ্চারণ করতে পারেননি। হাদীসের অনুবাদ ও ব্যখ্যাতো সুদূরপরাহত। অথচ তিনি আল্লামা আহমদ শফী ইসলাম জানেন না বলে মন্তব্য করেছেন। তাও আল্লামা শফীর বক্তব্য না বুঝেই। বিষয়টি খুবই হাস্যকর এবং হাস্যকর। কোথায় আল্লামা শফী আর কোথায় জনাব আনোয়ার আপনি।

ফজলে রাববী

২০১৯-০১-১২ ০৪:০৯:৩৪

জনাব আনোয়ার সাহেব হাদিসের অর্থ ও ব্যখ্যা ভালোকরে বুঝে কথা বলু!

পরবাসী

২০১৯-০১-১২ ০২:৩০:২০

অতিমাত্রায় সংবেদনশীল

drharunurrashid

২০১৯-০১-১১ ২৩:৩৯:২৮

This kind of people always very much interested to talk regarding female .If we see different so called islamic boyan always they target females talk the audience become happy to listen.These peoples are ignorent always eat lillah food never developed their brain.They already started serious problem in the country.Now time is to stop their any activities.

আপনার মতামত দিন

তৃতীয় ধাপের ১১৭ উপজেলায় ভোট আগামীকাল

শীর্ষ আলেমদের জন্য দেহরক্ষী চাইলেন আল্লামা শফী

জুয়ার ঘর ভেঙে দিল বিক্ষুদ্ধ জনতা

ঝুঁকির মুখে ফেসবুকের ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড

ছবিতে আজকের শিক্ষক আন্দোলন

চিকিৎসা নিতে এসে আটক আহত ছিনতাইকারী

গাজীপুরে বাসচাপায় ২ বন্ধু নিহত

চট্টগ্রামে এক রাতে প্রাণ গেল ৫ জনের

রাজনৈতিক প্রভাবে পরিবহন খাতে বিশৃঙ্খলা: কামাল

রাজধানীতে ট্রাকের ধাক্কায় নিহত ১

‘জৈশ-ই-মোহাম্মদ’ নিয়ে চীনের আগ্রহ কোথায়?

কাদের আউট, রওশন উপনেতা

সিরিয়ায় আইএস নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দাবি

ভীতুদের দায়িত্ব ছাড়তে বললেন গয়েশ্বর

প্রধানমন্ত্রীকে ডাকসুর আজীবন সদস্য করতে নুর-আখতারের আপত্তি

নরসিংদীতে স্কুলছাত্র নিহতের প্রতিবাদে মহাসড়ক অবরোধ