রয়টার্সের ২ সাংবাদিকের কারাদণ্ড বহাল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ জানুয়ারি ২০১৯, শনিবার
মিয়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকের আপিল খারিজ করে দিয়েছেন দেশটির আদালত। গতকাল দেশটির আদালত এক রুল জারি করে বলেছেন, তাদের নির্দোষ প্রমাণিত করার জন্য যথেষ্ট সাক্ষ্য হাজির করতে পারেনি বাদীপক্ষ। তাই তাদের আপিল খারিজ করার সিদ্ধান্ত নিয়েছেন আদালত। বর্তমানে এ দুই সাংবাদিক রাষ্ট্রীয় আইন লঙ্ঘনের দায়ে সাত বছরের কারাদণ্ড ভোগ করছেন। আপিল খারিজ করে দেয়ার ফলে উচ্চ আদালতেও তাদের এই সাজা বহাল থাকলো।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গত সেপ্টেম্বরে মিয়ানমারের একটি নিম্ন আদালতে রয়টার্সের সাংবাদিক ওয়া লোন ও ক্যাও সো’কে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। এই সাজা বিশ্ব দরবারে মিয়ানমারের গণতান্ত্রিক অগ্রগতিকে প্রশ্নবিদ্ধ করেছে। মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা এতে ক্ষোভ জানিয়েছেন। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন দুই সাংবাদিক।
গতকাল আদালত বলেছেন, এটা উপযুক্ত শাস্তি। অর্থাৎ দুই সাংবাদিককে যে কারাদণ্ড দেয়া হয়েছে, এটা তাদের প্রাপ্য ছিল। এর পরেও তাদের সুপ্রিম কোর্টে আপিল করার সুযোগ রয়েছে। রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে অ্যাডলার এক বিবৃতিতে বলেছেন, ‘আজকের রুল ওয়া লোন ও ক্যাও সো’র সঙ্গে ঘটা আরেকটি অবিচার। তাদের কারারুদ্ধ থাকার একটিই কারণ। তা হলো, ক্ষমতাসীনরা সত্যকে চুপ করাতে চান।’ তিনি বলেন, রিপোর্টিং কোনো অপরাধ না। মিয়ানমারের গণমাধ্যম স্বাধীন না। আইনের শাসন ও গণতন্ত্রের প্রতি তাদের অঙ্গীকার নিয়েও সন্দেহ আছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তৃতীয় ধাপের ১১৭ উপজেলায় ভোট আগামীকাল

শীর্ষ আলেমদের জন্য দেহরক্ষী চাইলেন আল্লামা শফী

জুয়ার ঘর ভেঙে দিল বিক্ষুদ্ধ জনতা

ঝুঁকির মুখে ফেসবুকের ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড

ছবিতে আজকের শিক্ষক আন্দোলন

চিকিৎসা নিতে এসে আটক আহত ছিনতাইকারী

গাজীপুরে বাসচাপায় ২ বন্ধু নিহত

চট্টগ্রামে এক রাতে প্রাণ গেল ৫ জনের

রাজনৈতিক প্রভাবে পরিবহন খাতে বিশৃঙ্খলা: কামাল

রাজধানীতে ট্রাকের ধাক্কায় নিহত ১

‘জৈশ-ই-মোহাম্মদ’ নিয়ে চীনের আগ্রহ কোথায়?

কাদের আউট, রওশন উপনেতা

সিরিয়ায় আইএস নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দাবি

ভীতুদের দায়িত্ব ছাড়তে বললেন গয়েশ্বর

প্রধানমন্ত্রীকে ডাকসুর আজীবন সদস্য করতে নুর-আখতারের আপত্তি

নরসিংদীতে স্কুলছাত্র নিহতের প্রতিবাদে মহাসড়ক অবরোধ