রয়টার্সের ২ সাংবাদিকের কারাদণ্ড বহাল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ জানুয়ারি ২০১৯, শনিবার
মিয়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকের আপিল খারিজ করে দিয়েছেন দেশটির আদালত। গতকাল দেশটির আদালত এক রুল জারি করে বলেছেন, তাদের নির্দোষ প্রমাণিত করার জন্য যথেষ্ট সাক্ষ্য হাজির করতে পারেনি বাদীপক্ষ। তাই তাদের আপিল খারিজ করার সিদ্ধান্ত নিয়েছেন আদালত। বর্তমানে এ দুই সাংবাদিক রাষ্ট্রীয় আইন লঙ্ঘনের দায়ে সাত বছরের কারাদণ্ড ভোগ করছেন। আপিল খারিজ করে দেয়ার ফলে উচ্চ আদালতেও তাদের এই সাজা বহাল থাকলো।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গত সেপ্টেম্বরে মিয়ানমারের একটি নিম্ন আদালতে রয়টার্সের সাংবাদিক ওয়া লোন ও ক্যাও সো’কে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। এই সাজা বিশ্ব দরবারে মিয়ানমারের গণতান্ত্রিক অগ্রগতিকে প্রশ্নবিদ্ধ করেছে। মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা এতে ক্ষোভ জানিয়েছেন। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন দুই সাংবাদিক।
গতকাল আদালত বলেছেন, এটা উপযুক্ত শাস্তি। অর্থাৎ দুই সাংবাদিককে যে কারাদণ্ড দেয়া হয়েছে, এটা তাদের প্রাপ্য ছিল। এর পরেও তাদের সুপ্রিম কোর্টে আপিল করার সুযোগ রয়েছে। রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে অ্যাডলার এক বিবৃতিতে বলেছেন, ‘আজকের রুল ওয়া লোন ও ক্যাও সো’র সঙ্গে ঘটা আরেকটি অবিচার। তাদের কারারুদ্ধ থাকার একটিই কারণ। তা হলো, ক্ষমতাসীনরা সত্যকে চুপ করাতে চান।’ তিনি বলেন, রিপোর্টিং কোনো অপরাধ না। মিয়ানমারের গণমাধ্যম স্বাধীন না। আইনের শাসন ও গণতন্ত্রের প্রতি তাদের অঙ্গীকার নিয়েও সন্দেহ আছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মালয়েশিয়ার নতুন রাজা আবদুল্লাহ

‘জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে হেরে যাচ্ছে বিশ্ব’

খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ ফেব্রুয়ারি

ঘরোয়া কলহ-কোন্দলের জন্যই বিএনপি ভাঙবে

ছাত্রলীগ আহবায়ক বাবলু কারাগারে

২৪ মার্চ থাইল্যান্ডে নির্বাচন

ভোলার সেই ইউপি সদস্য গ্রেপ্তার

ডিএনসিসি নির্বাচনের তফসিল পুনঃনির্ধারণের দাবি সিপিবি’র

নাওমি ক্যাম্পবেলময় ফ্যাশনশো

নরপিশাচ পিতা!

শ্যামনগরে সড়ক দূর্ঘটনায় ৬ বছরের শিশু নিহত

ড্রাগপ্রতিরোধী সংক্রমণ বিশ্বস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থার মতো

ফেসবুক হ্যাক করে ব্ল্যাকমেইল, গ্রেপ্তার ৩

লক্ষ্মীপুরে দূর্ঘটনায় শিক্ষক নিহত, সড়ক অবরোধ

দুর্যোগ সম্পর্কে জনগণ এখন অত্যন্ত সচেতন: প্রধানমন্ত্রী

ওয়াসায় অব্যবস্থাপনা আর নয়