সিলেটে নতুন কারাগারে ২৩০০ বন্দি স্থানান্তর

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে | ১২ জানুয়ারি ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১২:২৮
সিলেটের বাদাঘাটে নবনির্মিত নতুন কারাগারে বন্দি স্থানান্তর করা হয়েছে। শুক্রবার বিকাল পর্যন্ত পুরাতন কারাগারে থাকা বন্দিদের কঠোর নিরাপত্তার মধ্যে নতুন কারাগারে স্থানান্তর করা হয়। সকাল ৬টা থেকে গাড়িযোগে বন্দিদের নতুন কারাগারে স্থানান্তর করা হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. আব্দুল আজিজ গণমাধ্যমকে জানিয়েছেন- পুরাতন কারাগারে থাকা ২৩০০ বন্দিকে নতুন কারাগারে নেয়া হয়েছে। এদের মধ্যে কয়েদি ৭৮৮ ও হাজতি বন্দি ১৫২২ জন। এদের মধ্যে ৫৬ জন মহিলা বন্দি রয়েছেন। কারা সূত্র জানায়- বন্দি স্থানান্তরকে কেন্দ্র করে নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পুরাতন ও নবনির্মিত কারাগার এবং বিভিন্ন পয়েন্টে মোতায়েন ছিল শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
এ বন্দি স্থানান্তরের মাধ্যমে প্রায় ২২৯ বছর পর নতুন ঠিকানায় যাত্রা করলো সিলেট কেন্দ্রীয় কারাগার। নতুন কারাগারে বন্দি ধারণ ক্ষমতা দুই হাজার। ২০১৮ সালের ১লা নভেম্বর এটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারাগারটি নির্মাণ করতে ব্যয় হয়েছে ২৭০ কোটি টাকা। উদ্বোধনের পরপরই নতুন কারাগারের নিয়ন্ত্রণ নেন কারা কর্তৃপক্ষ। সিলেট কেন্দ্রীয় কারাগারের পুরাতন থেকে নতুন ভবনে বন্দি স্থানান্তরের কারণে ৩ দিন বন্দিদের সঙ্গে স্বজনরা সাক্ষাৎ করতে পারবেন না। এ নিয়ে নোটিশ জারি করেছে কারা কর্তৃপক্ষ। আগামী ১৩ই জানুয়ারি রোববার থেকে আবারো বন্দিদের সঙ্গে দেখা করতে পারবেন স্বজনরা। নগরীর ধোপাদিঘীরপাড়ে ১৭৮৯ সালে বৃটিশ ঔপনিবেশিক শাসনামলে ২৪ দশমিক ৬৭ একর জমির ওপর নির্মাণ করা হয়েছিল সিলেট জেলা কারাগার। ১৯৯৭ সালে এটি সিলেট কেন্দ্রীয় কারাগারের মর্যাদা পায়। তখন এর ধারণ ক্ষমতা দাঁড়ায় ১ হাজার ২১০ জনে।
শহরতলির বাদাঘাটে নতুন কারাগার নির্মাণের প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) পাস হয়েছিল ২০১০ সালে। এটি নির্মাণের দায়িত্বে ছিল সিলেট গণপূর্ত বিভাগ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আবরার ওভারব্রিজের কাজ শুরু

কল্যাণপুরে সড়ক দুর্ঘটনায় মাদ্রাসা শিক্ষক নিহত

বসুন্ধরায় কঠোর অবস্থানে পুলিশ

নারী ফুটবলারের ছবিতে অশালীন মন্তব্য, অতঃপর...

সুপ্রভাত ও জাবালে নূর বন্ধের বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের একটি স্কুলে হিজাব নিষিদ্ধ নিয়ে বিতর্ক

মন্ত্রী পর্যায়ের ফোরাম এবং ‘দক্ষিণ-দক্ষিণ জ্ঞান ও উদ্ভাবনী কেন্দ্র’ প্রতিষ্ঠার প্রস্তাব বাংলাদেশের

কুমিল্লায় ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত

পরিবহন খাত দুর্নীতিগ্রস্ত, অনিয়ন্ত্রিত

সিরাজগঞ্জে কাভার্ডভ্যান চাপায় কলেজছাত্র নিহত

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাত ব্যক্তি নিহত

দক্ষিণ কোরিয়ার হোটেলে গোপন ক্যামেরা

সব ধরনের সামরিক কায়দার অস্ত্র নিষিদ্ধ করবে নিউজিল্যান্ড, প্রধানমন্ত্রীর ঘোষণা

‘এখন আমি নেগেটিভ চরিত্র বেশ উপভোগ করি’

৩ বাংলাদেশির লাশ আসতে সময় লাগবে

অ্যাকশন দেখতে চান শিক্ষার্থীরা