দিনাজপুরে বন্ধ হয়ে গেছে ২৫০০ পোলট্রি খামার

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে | ১২ জানুয়ারি ২০১৯, শনিবার
কর্মসংস্থানের পথ খুঁজে পাওয়ার লক্ষ্যে দিনাজপুরে অনেক বেকার যুবক পোলট্রি খামার করে এখন বিপাকে পড়েছেন। বাচ্চা আর খাবারের দাম দফায় দফায় বেড়ে যাওয়ায় বন্ধ হয়ে গেছে অসংখ্য পোলট্রি খামার। লোকসানের বোঝা মাথায় নিয়ে হতাশায় দিন কাটাচ্ছেন কমপক্ষে আড়াই হাজার খামারি। অসংখ্য শিক্ষিত বেকার যুবক কর্মসংস্থানের পথ খুঁজে পেতে দিয়েছেন পোলট্রি খামার। আর এই খামার তার জীবনে এখন হয়ে দাঁড়িয়েছে মড়া উপর খাঁড়ার ঘা। লোকসানের বোঝা মাথায় নিয়ে এখন তারা দিশাহারা। বিরল উপজেলার রানীপুকুর এলাকার পোলট্রি খামারি ফারুক জানান, খামার করতে গিয়ে তার সাত লাখ টাকা লোকসান হয়েছে। তিন লাখ টাকা ব্যাংক ঋণ নিয়ে তাকে এখন মহাবিপদে পড়তে হয়েছে।
জমি বিক্রি করে পরিশোধ করতে হচ্ছে টাকা। নাজুক অবস্থা এখন অসংখ্য পোলট্রি খামারির। দিনাজপুর জেলায় পোলট্রি খামারের সংখ্যা প্রায় সাড়ে চার হাজার। এরই মধ্যে বন্ধ হয়ে গেছে অধিকাংশ পোলট্রি খামার। কর্মহীন হয়ে পড়েছেন অসংখ্য খামারিসহ সংশ্লিষ্ট আড়াই হাজার শ্রমিক। তাদের হতাশায় দিন কাটছে। একদিনের মুরগির বাচ্চা আর খাবারের দাম বেড়ে যাওয়ায় সৃষ্টি হয়েছে এ পরিস্থিতি।
অসংখ্য খামারি পুঁজি হারিয়ে লোকসানের বোঝা মাথায় নিয়ে খামার বন্ধ করে দিয়েছেন। ব্যাংক বা স্থানীয় এনজিও প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে তা পরিশোধ করতে না পেরে পালিয়ে বেড়াচ্ছেন। হতাশায় কাটাচ্ছে তাদের দিন। পোলট্রি খাবার ও বাচ্চার মূল্যবৃদ্ধি অন্যদিকে উৎপাদিত মুরগি এবং ডিমের ভালো দাম না পাওয়ায় পোলট্রি শিল্পে ধস নামার কথা স্বীকার করেছেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শাহিনুর আলম। তবে, এ বিষয়ে খামারিদের তারা পরামর্শ ও সহায়তা দিচ্ছেন বলে জানিয়েছেন তিনি।
পোলট্রি খাবার ও বাচ্চার মূল্যবৃদ্ধি অন্যদিকে উৎপাদিত মুরগি এবং ডিমের ভালো দাম না পাওয়ায় এ অঞ্চলে অসংখ্য পোলট্রি খামারি দিশেহারা হয়ে পড়েছে। ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে অসংখ্য পোলট্রি খামার। এ অবস্থা অব্যাহত থাকলে এ অঞ্চলে পোলট্রি খামারগুলো ধবংসের দ্বারপ্রান্তে দাঁড়াবে এমনটাই আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মামলার প্রস্তুতিতে ঐক্যফ্রন্টের প্রার্থীরা

যেমন ছিল নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক

পেনশনের অপেক্ষায় ১৫০০০ বেসরকারি শিক্ষক

‘ইতিবাচক ধারায়’ ফিরলে ছাত্রদলকে সহাবস্থানের সুযোগ দেবে ছাত্রলীগ

বৈধ অস্ত্রের বাজার ক্রেতা কারা

ডিজিটাল যুগেও ভরসা ঝাড়ফুঁকে

আদালতে খালেদার দেড় ঘণ্টা

বিএনপি নির্বাচনে হেরে হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে

রোহিঙ্গা-ট্রাফিক সমস্যা সমাধানে কাজ করতে আগ্রহী দ. কোরিয়া

এই সরকারের অধীনে ঐক্যফ্রন্ট আর কোনো নির্বাচনে অংশ নেবে না

কুষ্টিয়ায় জামায়াত কর্মীদের জাসদে যোগদানের খবরে তোলপাড়

মানবজমিনের রিপোর্টার রাশিদুলের জামিন

সড়ক দুর্ঘটনায় নিহত ৬

৪০ শতাংশ চিকিৎসক অনুপস্থিত

ধর্ষিতার তিন আত্মীয়ের বিরুদ্ধে রিমান্ডের আবেদন

সিলেট থেকে আসছেন দলে দলে