পছন্দের এপিএস পাচ্ছেন মন্ত্রীরা

শেষের পাতা

বিশেষ প্রতিনিধি | ১১ জানুয়ারি ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৫:৫৭
মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা নিজেদের পছন্দের সহকারী একান্ত সচিব (এপিএস) নিয়োগ করতে পারবেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এপিএস হিসেবে সরকারের ক্যাডার সার্ভিস বা নন-ক্যাডার কর্মকর্তাদের মধ্য থেকে নিয়োগ দেয়ার একটি প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। তাতে সায় না দিয়ে   প্রধানমন্ত্রী ফাইলটি ফেরত পাঠিয়েছেন। তাই আগের মতো রাজনৈতিক বিবেচনায় এপিএস নিয়োগে আর কোনো বাধা রইলো না।

এর আগে সরকারের পক্ষ থেকে পিএস নিয়োগ দিতে প্রধানমন্ত্রীর কাছে একটি প্রস্তাব পাঠানো হয়। প্রধানমন্ত্রী তা অনুমোদন করায় গত মঙ্গলবার একযোগ সব মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর জন্য পিএস নিয়োগ দেয়া হয়। এক্ষেত্রে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের কারও কোনো মতামত নেয়া হয়নি। তাই এখন নতুন সরকারের মন্ত্রিসভার সদস্যরা নিজেদের পছন্দে একান্ত সচিব (পিএস) না পেলেও পছন্দের ব্যক্তিকে সহকারী একান্ত সচিব (এপিএস) হিসেবে নিয়োগ দিতে পারবেন। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য নিশ্চিত করে সাংবাদিকদের জানান, পিএস মন্ত্রণালয় ঠিক করে দিলেও এপিএস নিয়োগে আগের রেওয়াজই বহাল থাকবে।
মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা পছন্দের ব্যক্তিকে এপিএস হিসেবে নিয়োগ দিতে পারবেন।

তবে এখন থেকে পিএস সরকারের পক্ষ থেকে দেয়া হবে। সরকারের পছন্দে পিএস নিয়োগের কারণ ব্যাখ্যা করে ফরহাদ বলেন, বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে সময়ের প্রয়োজনে যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, সেই লক্ষ্য বাস্তবায়ন করতে অত্যন্ত যাচাই-বাছাই করে সৎ, যোগ্য এবং পরীক্ষিত কর্মকর্তাদের একান্ত সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা তাদের পছন্দের ব্যক্তিকে এপিএস হিসেবে নিয়োগ দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে আধা-সরকারিপত্র দিলে মন্ত্রণালয় তাদের নিয়োগ দিয়ে আদেশ জারি করবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০১৯-০১-১১ ১০:১৩:২৮

ক্রমশঃ একদিন ধাপে ধাপে সব শৃঙ্খলা বদ্ধ হবে এটা আশান্বিত সংবাদ । দেশের জনগণের স্বার্থে পদক্ষেপ নিলে দেশের উন্নয়ন সম্ভব হবে জনগণ এর প্রতিদানে বার বার ভোট দিবে ।

আপনার মতামত দিন

বিএনপিকে বিভক্ত করার চক্রান্ত হচ্ছে: ফখরুল

বিএসএমএমইউতে নার্স-কর্মচারীদের সংঘর্ষ

জেল থেকে মুক্তি পেলেন জাকার্তার সেই গভর্নর

দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের অবস্থা নাজুক: প্রধানমন্ত্রী

‘দুটির বেশি সন্তান থাকলে ভোটাধিকার থাকা উচিত নয়’

মালয়েশিয়ায় নতুন রাজা নির্বাচন আজ

নিরাপত্তা পরিষদকে ভূমিকা রাখার আহ্বান মোমেনের

রাজশাহী সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

মন নাই কাজে, জাপানে হোটেলের চাকরি খোয়াল যন্ত্রমানবরা

কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

‘আমি ৫ জনকে গুলি করে হত্যা করেছি’

কুয়েতে আটক ১৫৮ শ্রমিক মুক্ত

নিজের মেয়ে, স্ত্রীকে নিয়ে যাদের অন্ধকার জগত

ময়মনসিংহে জঙ্গি সন্দেহে আটক ৪

নেতাজিকে মনে রেখে কলকাতায় বিনা পয়সায় চপ খাওয়ানোর ট্রাডিশন

‘সিটি নির্বাচনে বিএনপি অংশ নেবে কিনা সিদ্ধান্ত সন্ধ্যায়’