রিভা গাঙ্গুলি দাস বাংলাদেশে ভারতের হাইকমিশনার নিযুক্ত

ভারত

কলকাতা প্রতিনিধি | ২১ ডিসেম্বর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৫:৩৫
বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হিসেবে নিযুক্ত হয়েছেন রিভা গাঙ্গুলি দাস। গত বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে জানানো হয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের মহাপরিচালক রিভা গাঙ্গুলি দাসকে বাংলাদেশে ভারতের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বর্তমান হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রক সূত্রে বলা হয়েছে, তিনি খুব শিগগিরই দায়িত্বভার গ্রহণ করবেন। বাংলাদেশে ভারতের বর্তমান হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাকে  যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে। ১৯৮৬ সালের ব্যাচের আইএফএস অফিসার রিভা  বাংলাদেশে ভারতীয় হাইকমিশনের সাংস্কৃতিক শাখার প্রধান হিসেবে একসময় ঢাকায় কর্মরত ছিলেন।  তার জন্ম ১৯৬১ সালের ২৪শে ডিসেম্বর। শৈশব কেটেছে নয়া দিল্লিতে। তিনি ১৯৮৪ সালে ইউনিভার্সিটি অব দিল্লি থেকে রাষ্ট্রবিজ্ঞানে ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।
পরে তিনি একই বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে অধ্যাপনা করেছেন। ১৯৮৮ সালে বিয়ে করেছেন তিনি। রয়েছে দুই সন্তান।
রিভা গাঙ্গুলি দাস ১৯৮৬ সালে ভারতের পররাষ্ট্র সার্ভিসে যোগ দেন। তাকে দেশের বাইরে প্রথমে পোস্টিং দেয়া হয় স্পেনে। তিনি মাদ্রিদে থাকা অবস্থায় স্প্যানিশ ভাষা শেখেন। এরপর তিনি নয়া দিল্লিতে ভারত সরকারের পররাষ্ট্রমন্ত্রণালয়ে কাজ করেন। সেখানে তাকে দেখতে হতো পররাষ্ট্রবিষয়ক প্রচারণা, নেপাল এবং পাসপোর্ট ও ভিসাসংক্রান্ত বিষয়াদি। এক পর্যায়ে তিনি ঢাকায় ভারতীয় হাইকমিশনের সাংস্কৃতিক শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি নয়া দিল্লিতে ভারত সরকারের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ের ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোশাল অ্যাফেয়ার্স (ইউএনইএস) ডিভিশনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এই সক্ষমতা দিয়ে তিনি পরিবেশগত ইস্যুতে, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বিষয়ে সমঝোতার অংশ হয়ে ওঠেন তিনি।
এ ছাড়া হেগে অবস্থিত ভারতীয় দূতাবাসের ডেপুটি চিফ অব মিশনের দায়িত্বে ছিলেন রিভা গাঙ্গুলি দাস। হেগে অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিকেল উইপন্সে ভারতের বিকল্প স্থায়ী প্রতিনিধি ছিলেন তিনি। জয়পুরে আঞ্চলিক পাসপোর্ট অফিসেও দায়িত্ব পালন করেছেন রিভা। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি ভারতীয় কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন সাংহাইয়ে।
একসময়  তিনি ভারত সরকারের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ে পাবলিক ডিপ্লোম্যাসি ডিভিশনের প্রধান ছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান ডিভিশনের প্রধান হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। রিভা গাঙ্গুলি দাসকে ২০১৫ সালের মার্চে ভারতের রাষ্ট্রদূত নিয়োগ করা হয় রোমানিয়ায়। ২০১৫ সালের অক্টোবরে তাকে একই সঙ্গে আলবেনিয়া ও মলদোভায় ভারতীয় রাষ্ট্রদূত করা হয়। অব্যাহত রাখা হয় রোমানিয়ার বুখারেস্টে তার আবাসিক সুবিধা। ২০১৬ সালের মার্চ থেকে ২০১৭ সালের জুলাই পর্যন্ত তিনি নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রেসিডেন্টের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

আইও- পিপির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

চোর বলিনি: শমী কায়সার (অডিও)

৩০ এপ্রিল শাহবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত

জানাজায় হাজারো মানুষ, চিরনিদ্রায় জায়ান

পাশে আছি, থাকব

আসামে ৮ বাংলাদেশি তরুণ আটক

শ্রীলংকার পুলিশ প্রধান ও প্রতিরক্ষা মন্ত্রীকে পদত্যাগ করতে বলেছেন সিরিসেনা

৪ আসামী রিমান্ডে

৭ কলেজে সমস্যার কথা স্বীকার ঢাবি কর্তৃপক্ষের, অবরোধ প্রত্যাহার

ব্লাস্ট রোগে পুড়ছে কৃষকের ধান

শ্রীলঙ্কায় হামলাকারীরা সুশিক্ষিত, মধ্যবিত্ত পরিবারের

চাঁদা না পেয়ে ফরিদপুরে ৭ জনকে কুপিয়ে জখম

চাঁপাইনবাবগঞ্জে প্রতিপক্ষের হামলায় যুবক নিহত, আটক ৩

স্কুল শিক্ষিকাকে শ্লীলতাহানি-মারপিট, ছবি ফেসবুকে, গ্রেপ্তার ১

ভাঙন থেকে ভিটামাটি রক্ষায় লক্ষ্মীপুরে মানববন্ধন