কোন দেশে সরকারি চাকরিতে প্রবেশের বয়স কত!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৯:১৬
বিশ্বের বিভিন্ন দেশে সরকারি চাকরিতে প্রবেশের বয়সীসীমা এক এক রকম। যেমন উত্তর আমেরিকায় ৫৯ বছর বয়সেও একজন নাগরিক সরকারি চাকরিতে প্রবেশ করতে পারেন। শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়ায় সরকারি চাকরিতে সর্বোচ্চ বয়সসীমা ৪৫ বছর। ভারতে এই বয়সসীমা ৩৫ বছর। ইতালি, কাতার ও তাইওয়ানেও এই একই বয়সসীমার মানুষ সরকারি চাকরিতে প্রবেশ করতে পারেন। কিন্তু বাংলাদেশে সরকারি চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়স ৩০ বছর। মুক্তিযোদ্ধা কোটায় ৩২ বছর। এ বছর এই বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা।
এক্ষেত্রে তারা বেশ কিছু দেশের উদাহরণ তুলে ধরেন। সেখানে সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর থেকে ৫৯ বছরের মধ্যে। এর জবাবে সরকার এই বয়স ৩০ থেকে ৩২ বছর করার সিদ্ধান্ত নেয়। কয়েক মাস আগে জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধনে ওই দাবি জানায় বাংলাদেশ জেনারেল স্টুডেন্টস কাউন্সিল। শিক্ষার্থীরা দাবি করেন, তাদের এমন চাওয়া যৌক্তিক। কারণ দেশে গড় আয়ুস্কাল বৃদ্ধি পেয়েছে। আর বেশির ভাগ শিক্ষার্থী সেশনজটের কারণে যথাসময়ে তাদের শিক্ষাজীবন শেষ করতে পারেন না। এক্ষেত্রে তারা চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমার উদাহরণ তুলে ধরে। বাংলাদেশে যখন মানুষের গড় আয়ু ছিল ৪৫ বছর, তখন সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ছিল ২৭ বছর। যখন গড় আয়ু বেড়ে ৫০ বছরে দাঁড়ায় তখন এই বয়সসীমা করা হয় ৩০ বছর। এরপর আন্দোলনে থাকা সেই শিক্ষার্থীরা বলছেন, বাংলাদেশে গড় আয়ু বেড়ে এখন দাঁড়িয়েছে ৭২ বছর। ফলে সরকারি চাকরিতে সর্বোচ্চ বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর করা উচিত। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন অনুযায়ী সরকারি চাকরিতে আবেদন করতে হলে একজন নাগরিককে কমপক্ষে ১৮ বছর হতে হবে।
ওদিকে ২৭ শে জুন, পার্লামেন্টের একটি স্থায়ী কমিটি সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করার সুপারিশ করে। একই সঙ্গে অবসরের বয়সসীমা ৫৯ বছর থেকে বাড়িয়ে ৬৫ বছর করতে সুপারিশ করে। এক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়য়ের প্রতি আহ্বান জানায় ওই কমিটি। বাংলাদেশ জেনারেল স্টুডেন্টস কাউন্সিলের আহ্বায়ক সেপ্টেম্বরে বলেছেন, তারা যোগাযোগ করার পর অনেক সরকারি কর্মকর্তা তাদেরকে নিশ্চিত করেছেন যে, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

md.humayun kabir

২০১৮-১২-২০ ১০:০২:১৮

সরকারি চাকরির বয়স ৩৫ বছর প্রাণের দাবি

Md. Shahid ullah

২০১৮-১২-১৮ ২৩:৪০:২৮

সরকারি চাকরিতে প্রবেশকালীন বয়স সর্বোচ্চ 35 এবং চাকরির মেয়াদ 25 বছর পর্যন্ত নির্ধারণ করা হোক। সকল কর্মকর্তা ও কর্মচারীদের পেনশন প্রথা বন্ধ করে অস্বচ্চল বয়স্কদের মাসিক 5000 (বর্তমান ব্যক্তি ব্যয়) টাকা হারে ভাতা প্রদান করা হোক। জটিল রোগে চিকিৎসার ব্যয়ভার সরকার কর্তৃক বহন করা হোক।

জামিলুর রহমান

২০১৮-১২-১৮ ০১:১৬:৩৩

যে সরকারে আসুন কমপক্ষে৩৫ করুন

আপনার মতামত দিন

জামিনে মুক্তি পেয়েছেন মামুন হাসান

ইন্টারনেট প্যাকেজের মেয়াদ ৭ দিনের নিচে হবে না: বিটিআরসি

নির্বাচনের ফলকে কীভাবে দেখছেন ভারতীয় গবেষকরা?

কমলাপুর রেলস্টেশনে আগুন

মার্চে ডিএনসিসি ভোটের ইঙ্গিত দিলেন সিইসি

দ্বিতীয়বার ব্রেক্সিট গণভোট চান ৭১ লেবার এমপি

মুসলিম উম্মাহর একসঙ্গে থাকা উচিত: প্রধানমন্ত্রী

সীতাকুন্ডে তেলের ডিপোতে আগুন

টিআইবির বক্তব্য প্রত্যাখ্যান করলেন সিইসি

এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জের রিটের আদেশ কাল

জাতীয় পার্টি শক্ত বিরোধীদলের ভুমিকা রাখবে: রাঙ্গা

সব জায়গায় শুদ্ধি অভিযান হবে: স্বাস্থ্যমন্ত্রী

কানাডায় পাল্টে যাওয়া জীবন সৌদি টিনেজার রাহাফের

রামগঞ্জে ৭দিন ধরে নিখোঁজ মাদ্রাসা ছাত্রী

ফখরুলের পদত্যাগ করা উচিত বলে মনে করেন কাদের

ঢাকা উত্তর সিটির উপনির্বাচন হতে আইনগত বাধা নেই