সিলেটে রচিত হলো ইতিহাস

প্রথম পাতা

ইশতিয়াক পারভেজ, সিলেট থেকে | ১৫ ডিসেম্বর ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ৩:০১
১৯৮ রানের লক্ষ্য। ঝড় উঠলো টাইগারদের ব্যাটে। জয় থেকে যখন মাত্র ৮ রান দূরে, পর পর দুই বলে চার হাঁকালেন তামিম ইকবাল। কিন্তু ৮ উইকেটে বড় জয়ের পরও সঙ্গী মুশফিকুর রহীমকে নিয়ে মাঠ ছেড়ে বেরিয়ে গেলেন একেবারেই শান্ত ভঙ্গিতে। তাদের নীরব উদযাপনের ভাষাই বলে দিচ্ছিল জয়টা কতটা প্রত্যাশিত ছিল! তবে এই ম্যাচের আগে ভর করেছিল নানা শঙ্কা। সিলেটের সবুজে ঘেরা নয়নাভিরাম স্টেডিয়াম। যেখান থেকে বাংলাদেশের ক্রিকেট ভক্তরা এতদিন ফিরেছেন শুধুই সৌন্দর্যের মুগ্ধতা নিয়ে। এখানে টি-টোয়েন্টির পর প্রথম টেস্টেও ভাগ্যে জোটেনি জয়।
তাই ভয় ছিল প্রথম ওয়ানডেতে কি হবে! এবারও কি মিলবে শুধুই আক্ষেপ! তারপরও সিলেটের ক্রিকেটপাগল দর্শকরা মাঠে এসেছিলেন জয়ের স্বপ্ন নিয়ে। অবশেষে সবুুজের মঞ্চে তারা দেখেছে জয়ের আলো।

বাংলাদেশ দল এই মাঠের প্রথম ওয়ানডেতে সিলেটবাসীকে উপহার দিয়েছে প্রথম জয়ের আনন্দ। বল হাতে ক্যারিবীয়দের ছোট সংখ্যায় বেঁধে দেয়া তরুণ অফস্পিনার মেহেদী হাসান মিরাজই হয়েছেন ম্যাচ সেরা। যদিও ব্যাট হাতে অপরাজিত ৮১ রান করে তামিম ও ৮০ রান করে দলকে জয়ের বন্দরে নিয়েছেন সৌম্য সরকার। কথায় আছে সব ভালো তার শেষ ভালো যার।

অবশেষে সবচেয়ে শেষে ভালোটাই সঙ্গী হয়েছে টাইগারদের। ২-১ এ জিতে নিয়েছে বছরের তৃতীয় ওয়ানডে সিরিজ।
সিলেটে টাইগারদের দিনের শুরু হয় টসে জয় দিয়ে। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দেয়ার মাইলফলকের দিনে মাশরাফি বিন মুতর্জা সিদ্ধান্ত নিতে ভুল করেননি। ক্যারিবীয়দের ব্যাটিংয়ে পাঠিয়ে দেন নিজেদের বোলিংয়ের উপর আস্থা রেখে। মিরাজ ক্যারিয়ার সেরা ৪ উইকেট নিয়ে  চেপে ধরেন ক্যারিবীয়দের। ২টি করে উইকেট নিয়ে অধিনায়ক মাশরাফি ও সহ অধিনায়ক সাকিব গুঁড়িয়ে দেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ের  মেরুদণ্ড। যদিও শেই হোপ ১০৮ রানের অপরাজিত ইনিংসে প্রাচীর হয়ে ছিলেন। শেষ পর্যন্ত এক উইকেট হাতে রেখে নির্ধারিত ওভারে  ১৯৮ রানেই থামে তারা।

জবাব দিতে নেমে তামিম ও লিটন দাস সতর্ক শুরু করেন। কিন্তু ধীরে ধীরে খোলস ছেড়ে বের হতে শুরু করেন লিটন। ৩৩ বলের ইনিংসে ৫ চারে খেলেন ২৩ রানের ইনিংস। তবে রানের গতি বাড়াতে একটু বেপরোয়া হতেই পাওয়েলের বলে ক্যাচ দিয়ে ফিরেন সাজঘরে। কিন্তু এদিন তামিম যেন প্রস্তুত ছিলেন দলের জয় না নিয়ে মাঠ ছাড়বেন না। তার সঙ্গী হন ফর্মের সঙ্গে যুদ্ধ করতে থাকা সৌম্য সরকার। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন এই পজিশনেই। অধিনায়ক মাশরাফিও তাকে তিনেই চাইছিলেন। অবশেষে ক্যারিবীয়দের বিপক্ষে শেষ ম্যাচে সেই সুযোগ আসে তার। আস্থার প্রতিদানও রাখেন দারুণভাবে।

যে পেসারদের ভয় দেখিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক তারা যেন পাত্তাই পাচ্ছি না। আর শিশিরে হাত ভিজে স্পিনাররাও ছিলেন দিশাহারা। তার তার উপর  সৌম্যের ব্যাটে শীতের হিমেল হাওয়াতেও দারুণ উত্তাপ। ৫ টি করে চার ও ছয়ে মাত্র ৮১ বলে  খেলেন ৮০ রানের ইনিংস। তামিম তখনও ধীর স্থিরভাবে তাকে সঙ্গ দিয়ে যাচ্ছিলেন। ক্যারিবীয় বোলারদের হতাশ করে গড়ে ওঠে ১৩১ রানের জুটি। তখনই আউট হন সৌম্য। তবে তখন জয়ের জন্য প্রয়োজন ১৫ ওভারে মাত্র ২৩ রানের। বাকি কাজটা সারেন তামিম ও মুশফিকুর রহীম।  শেষ পর্যন্ত মুশফিক আপরাজিত থাকেন ১৪ বলে ১৬ রান করে। এরই মধ্যে অবশ্য দু’টি চার ও একটি ছয়ও হাঁকান তিনি।

এখন পর্যন্ত বাংলাদেশ দল খেলেছে ৭০টি দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ। সেখানে গতকাল এসেছে ২৪তম সিরিজ জয়। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯ সিরিজে এটি চতুর্থ জয় বাংলাদেশ দলের। তৃতীয় সিরিজ জয়টি পায় চলতি বছরই তাদের মাটিতে। মাত্র ৫ মাসের ব্যবধানে ঘরে ও বাইরে ক্যারিবীয়দের সিরিজ হারিয়ে মাটিতে নামালো বাংলাদেশ দল।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি স্মরণীয় হয়ে থাকবে নানা কারণে। ভেন্যুর ওয়ানডে অভিষেকে জয়ের প্রশান্তি আছে। আবার এখানে নীরবে বেজেছে বিদায়ের সুরও। কারণ এটিই হতে পারে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার  দেশের মাটিতে শেষ ম্যাচ ও ওয়ানডে সিরিজ। আর এখান থেকে ফিরেই মাশরাফি শুরু করবেন জীবনের নতুন ইনিংসের লড়াই। ক্রিকেট মাঠ ছেড়ে আলো ছড়াতে এগিয়ে যাবেন দেশের রাজনীতিতে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মারা গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট মোরসি

বালিশকাণ্ডে জড়িত প্রকৌশলী ছিলেন ছাত্রদল নেতা: প্রধানমন্ত্রী

একই দিনে সাকিবের মুকুটে দুই পালক

কাটারের কাটলো ৪৮ মাস

রামপালসহ বিতর্কিত সব প্রকল্প স্থগিত করার দাবি টিআইবির

আওয়ামী লীগ জিতলেও পরাজিত হয়েছে গণতন্ত্র:ফখরুল

‘মাশরাফিদের উপর বিশ্বাস রাখতে হবে’

আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ

দেশে ফিরতে রাজি হয়েছেন সাগরে আটকে পড়া ৬৪ বাংলাদেশি

যে মাইলফলক হাতছানি দিচ্ছে সাকিবকে

জামিন নাকচ, কারাগারে ওসি মোয়াজ্জেম

পাকুন্দিয়ায় চোরাই মোটরসাইকেলসহ একজন গ্রেপ্তার

ভূঞাপুরে পরিত্যক্ত ভবনে চলছে পাঠদান

দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচিতে ছাত্রদল

বিএনপির আরও অনেক নেতাকর্মীকে মিথ্যা মামলায় গ্রেপ্তার করা হবে: রিজভী

৩০ বছরে বিশ্বে জনসংখ্যা বৃদ্ধি পাবে ২০০ কোটি