ইআইইউ’র রিপোর্টে আওয়ামী লীগের ক্ষমতায় থাকার পূর্বাভাস

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:৩৯
ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আসন্ন নির্বাচনে বেশিরভাগ আসন পেয়ে পুনরায় ক্ষমতায় আসবে বলে মনে করছে ইকোনমিস্ট    ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। কারণ হিসেবে লন্ডন ভিত্তিক সংস্থাটি বলেছে, আওয়ামী লীগের নেতৃত্বে বেশ ভালো অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রেখেছে বাংলাদেশ। তারা আরো জানিয়েছে, আগামী পাঁচ বছর বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে গড়ে ৭.৭ শতাংশ। এর পেছনে সব থেকে বড় ভূমিকা রাখবে বেসরকারি খাতে বিনিয়োগ ও ভোগ বৃদ্ধি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত ভাবমূর্তি নির্বাচনে অনেক বড় একটি ভূমিকা রাখবে বলে মনে করছে ইআইইউ। স্থানীয় বিভিন্ন জরিপে জনপ্রিয়তার দিক দিয়ে শেখ হাসিনাই সব থেকে বেশি এগিয়ে রয়েছে বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে, আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক ও আর্থ-সামাজিক ক্ষেত্রে অসাধারণ অগ্রগতির কথা তুলে এনেছে সংস্থাটি। ইআইইউ দাবি করেছে, একটি কার্যকরি বিরোধীদলের অভাব বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্টের জন্য নির্বাচনে যথেষ্ট চ্যালেঞ্জ সৃষ্টির ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াবে।


প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বিদেশি বিনিয়োগ অব্যাহত রাখতে ও বেসরকারি খাতকে প্রসারিত করতে আওয়ামী লীগের পুনরায় ক্ষমতায় বসা গুরুত্বপূর্ণ। ইআইইউ মনে করে, বঙ্গোপসাগরের তীরে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অবস্থানে থাকা বাংলাদেশের ভারত, চীন ও জাপান থেকে আরো বেশি অর্থনৈতিক সহযোগিতা নিশ্চিত করতে আওয়ামী লীগকে পুনরায় নির্বাচিত হতে হবে। কিন্তু রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সমপর্কে উত্তেজনা ভবিষ্যতেও বিরাজ করতে থাকবে উল্লেখ করেছে তারা।

উল্লেখ্য, ইআইইইউ গত ৬০ বছর ধরে ব্যবসা প্রবৃদ্ধি, চলমান নানা অর্থনৈতিক ও রাজনৈতিক ইস্যু, সরকারি নিয়ন্ত্রণ ও বিশ্বব্যাপী করপোরেট দুনিয়ার এক তথ্যভাণ্ডার হিসেবে কাজ করছে। সংস্থাটি তাদের প্রাপ্ত তথ্য চার পদ্ধতিতে প্রকাশ করে থাকে। এটি ইকোনোমিস্ট গ্রুপের একটি সংস্থা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রমেশ

২০১৮-১২-১৩ ১৮:৩৪:৩১

ফ্রি ফেয়ার ইলেকশন দিয়ে দেখেন না, ইজ্জত থাকবে না। এতই যখন জনপ্রিয় পদত্যাগ করেই ভোট টা দিন।

Ruhul Islam

২০১৮-১২-১২ ১২:০১:৫৫

সরেজমীনে তো অবস্থা ভীন্ন !!!!!

আপনার মতামত দিন