সিলেটের ‘প্রথম’ মাশরাফির শেষ!

খেলা

ইশতিয়াক পারভেজ | ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার
মিরপুর শেরেবাংলা মাঠে মাশরাফি বিন মুর্তজার  শেষ আন্তর্জাতিক ম্যাচ! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে তাই উপচে পড়া ভিড়। ম্যাচ শেষে দলের হারের সঙ্গে মাশরাফির বিদায় বেদনা। মাঠের বাইরে চোখের জল ফেললেন অনেক ভক্ত। তবে সংবাদ সম্মেলনে তাদের জন্য আশার কথা শুনিয়ে গেলেন দেশ সেরা অধিনায়ক। সরাসরি হোম অব ক্রিকেটকে বিদায় বললেন না! জানিয়ে দিলেন ‘হয়তো শেষ, আবার নাও হতে পারে। এখনো ঠিক করিনি। আমি ঠিক করে কোনো কিছু করি না। হুট করেই যদি মনে হয় শেষ তাহলে, শেষ।’ কাল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ওয়ানডে অভিষেক হতে যাচ্ছে।
ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে মাঠে নামবে মাশরাফি বিন মুর্তজার দল। হতে পারে এটি টাইগার অধিনায়কের শেষ ওয়ানডে সিরিজ। আবার এমন হতে পারে ওয়ানডে খেললেও সিলেটে খেলা হলো না তার! সব মিলিয়ে কালই সিলেটের প্রথমে হতে পারে নড়াইল এক্সপ্রেসের শেষও!
২০০১ থেকে ২০১৮ লম্বা সময়ে মাঠ ও বাইরে লড়াই করেই আজকের মাশরাফি বিন মুর্তজা। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে যিনি ২০০ ম্যাচ খেলার মাইলফলক ছুঁয়েছেন। তবে তার জন্য সবচেয়ে বড় আঘাত ছিল ২০১১ বিশ্বকাপে দেশের মাটিতেই দলে জায়গা না পাওয়া। সেবার চোখের জল নিয়ে মাঠ ছেড়েছিলেন এই তারকা। এরপর ২০১৩ পর্যন্ত ছিল তার দলে আসা যাওয়া। এ সময়ে তিনি দেশের হয়ে খেলেছেন ১৪১ ম্যাচ। অন্যদিকে বাংলাদেশ দল ২০১২ থেকে ৪১ ম্যাচে জিতেছে মাত্র ১৭টিতে। বিশেষ করে ২০১৪ তে  দেশের ক্রিকেটের তো প্রায় দেয়ালেই পিঠ ঠেকে গিয়েছিল। তবে সে বছর নভেম্বর মাসে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে টাইগারদের ওয়ানডে ক্রিকেটের পুনর্জাগরণ ঘটে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে। তিনি দেশের হয়ে খেলেছেন আরো ৬০ ম্যাচ। যেখানে তার নেতৃত্বে জয় এসেছে ৩৪ ম্যাচে। দেশের মাটিতে টানা ৬ সিরিজ জয় ছাড়াও এখন পর্যন্ত দেশে-বিদেশে ৮টি ওয়ানডে সিরিজে জয় পেয়েছে দল। তারই হাত ধরে ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ খেলে কোয়ার্টার ফাইনালে। এরপর ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলেছে সেমিফাইনালও। সব শেষ দুবাইয়ে এশিয়া কাপের ফাইনালে খেলে টাইগাররা। এক কথায় দেশের ওয়ানডে ক্রিকেট এখন উড়ছে মাশরাফির ডানায় চড়ে।

সিলেটে আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ওয়ানডেতে জিতলেই ধরা দিবে আরেকটি সিরিজ জয়ের সাফল্য। এরপরই তিনি শুরু করবেন নিজের জীবনের আরো একটি ইনিংস। হঠাৎ করেই রাজনীতিতে নাম লিখিয়ে বেশ আলোচনায় টাইগার অধিনায়ক। এ বছরের ৩০ তারিখ অংশ নিবেন একাদশ সংসদ নির্বাচনে। আর সেই নির্বাচনী প্রচার শুরু করবেন সিলেটে মাজার জিয়ারতের মধ্য দিয়ে। সেখান থেকেই তিনি চলে যাবেন তার নির্বাচনী এলাকা নড়াইলে। নির্বাচনে জয়-পরাজয়ে হয়তো অনেক হিসাবনিকাশ রয়েছে। যদি তার দল জিতে যায় আর তিনিও জিতে যান তাহলে একজন সংসদ সদস্য হিসেবে তাকে যেতে হবে নিউজিল্যান্ডে দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে। এরপর এপ্রিলে খেলবেন আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে। আয়ারল্যান্ড থেকেই আসবেন ইংল্যান্ডে যেখানে খেলবেন তার শেষ ওয়ানডে বিশ্বকাপ।

মাশরাফি নিজেই কয়েকবার বলেছেন, এই বিশ্বকাপ থেকেই তিনি বিদায় জানাতে পারেন আন্ত্তর্জাতিক ক্রিকেটকে। তবে সেখানে তিনি ক্রিকেট ভক্তদের জন্য কিছুটা হলেও আশা বাঁচিয়ে রেখেছেন। তিনি বলেছিলেন, ‘হয়তো, বিশ্বকাপ খেলেই আমি ক্রিকেটকে বিদায় বলতে পারি। তবে এখনো পুরোপুরি ঠিক করিনি কি করবো। কারণ আমি সব কিছু আগে ঠিক করে রাখি না। তবে হতে পারে অনেক কিছুই।’  

টাইগার অধিনায়ক রাজনীতিতে আসার পর থেকেই শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা। অনেকেরই প্রশ্ন ছিল রাজনীতি আর ক্রিকেট তিনি একই ভাবে চালাতে পারবেন না। যদি রাজনীতি করেন তাহলে তার খেলায় সেই প্রভাব পড়বে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ওয়ানডেতে সেই সমালোচনার জবাব দিয়েছেন দারুণভাবে। বল হাতে নিয়েছেন দুই ম্যাচে ৪ উইকেট। মাশরাফি বলেন, ‘আমি ১৮ বছর ধরে ক্রিকেট খেলছি। এখানে কি করতে হবে আমার সবই জানা।’ তাই তার পারফরম্যান্স নিয়ে প্রশ্নের কোনো সুযোগও তেমন নেই।

কাল সিলেটে দেশের মাটিতে চলতি বছরের শেষ ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ দল। শেষ ম্যাচে জিতলে জয়ের রংয়েই রঙ্গিন হবে ক্রিকেট। তবে এই সব কিছুর মাঝেও থাকবে বিদায়ের সুর! প্রশ্ন হয়ে থাকবে তাহলে কি এটাই দেশের মাটিতে মাশরাফির শেষ সিরিজ!





এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বসুন্ধরায় কঠোর অবস্থানে পুলিশ

নারী ফুটবলারের ছবিতে অশালীন মন্তব্য, অতঃপর...

সুপ্রভাত ও জাবালে নূর বন্ধের বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের একটি স্কুলে হিজাব নিষিদ্ধ নিয়ে বিতর্ক

মন্ত্রী পর্যায়ের ফোরাম এবং ‘দক্ষিণ-দক্ষিণ জ্ঞান ও উদ্ভাবনী কেন্দ্র’ প্রতিষ্ঠার প্রস্তাব বাংলাদেশের

কুমিল্লায় ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত

সিরাজগঞ্জে কাভার্ডভ্যান চাপায় কলেজছাত্র নিহত

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাত ব্যক্তি নিহত

দক্ষিণ কোরিয়ার হোটেলে গোপন ক্যামেরা

সব ধরনের সামরিক কায়দার অস্ত্র নিষিদ্ধ করবে নিউজিল্যান্ড, প্রধানমন্ত্রীর ঘোষণা

‘এখন আমি নেগেটিভ চরিত্র বেশ উপভোগ করি’

৩ বাংলাদেশির লাশ আসতে সময় লাগবে

অ্যাকশন দেখতে চান শিক্ষার্থীরা

যশোরে পিকআপের চাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন

ইউরোপজুড়ে আন্দোলনে স্কুল শিক্ষার্থীরা

আরেক তরুণীকেও ধাক্কা দেয় সেই বাস