টেকনোক্র্যাট মন্ত্রীদের চার মন্ত্রণালয়ের দায়িত্ব তিন জনের হাতে

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১২ ডিসেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:৩৪
টেকনোক্র্যাট চার মন্ত্রীর পদত্যাগের পর খালি থাকা চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন করা হয়েছে। গতকাল মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের স্বাক্ষরে দায়িত্ব  বণ্টন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে। তাই টেকনোক্র্যাট মন্ত্রীদের চার মন্ত্রণালয়ের দায়িত্ব তিন জনের হাতে দেয়া হয়েছে। আদেশে প্রধানমন্ত্রী ছাড়াও আরো দুইজন মন্ত্রীকে অতিরিক্ত হিসেবে এসব মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। দায়িত্বের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব প্রধানমন্ত্রী নিজের কাছে রেখেছেন।

বর্তমানে প্রধানমন্ত্রী মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী বিভাগের মন্ত্রীর দায়িত্বে রয়েছেন। এখন অতিরিক্ত হিসেবে আরো দুই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করবেন তিনি। অতিরিক্ত দায়িত্ব হিসেবে ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মুক্তিযুদ্ধ মন্ত্রীর দায়িত্ব পালনকারী আ ক ম মোজাম্মেল হক।
অপরদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন খন্দকার মোশাররফ হোসেন। তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব রয়েছেন। গত ৯ই ডিসেম্বর ধর্মমন্ত্রী মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি করা হয়। এরপরই এই চার মন্ত্রণালয়ের মন্ত্রীর পদ শূন্য হয়ে পড়ে।

নির্বাচনকালীন মন্ত্রিসভায় কোনো টেকনোক্র্যাট মন্ত্রী না রাখার সিদ্ধান্ত রয়েছে সরকারের। এজন্য গত ৬ই নভেম্বর মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকনোক্র্যাট (সংসদ সদস্য না হয়েও বিশেষ বিবেচনায় মন্ত্রী) মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ দেন। ওই দিনই বিকাল থেকে সন্ধ্যার মধ্যে চার মন্ত্রী মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন। এদিকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব চালিয়ে আসা আ ক ম  মোজাম্মেল হক নির্বাচনের আগে অতিরিক্ত হিসেবে ধর্মমন্ত্রীর দায়িত্ব পাওয়ার বিষয়টিকে বোঝার ওপর শাকের আঁটি হিসেবে অভিহিত করেছেন। ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারির পর পরই এদিন বেলা পৌনে ৩টার দিকে সচিবালয়ে উপস্থিত হন মোজাম্মেল হক। এসে তিনি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে পরিচিত হন। কথা বলেন সাংবাদিকদের সঙ্গেও। তিনি বলেন, একে তো নির্বাচন, সেখানে আমি প্রার্থী। সেই কারণে আমি যে মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করে আসছি- সেটাই এই মাসে পালন করা একটু দুরূহ। তাই এটি (নতুন আরেকটি মন্ত্রণালয়ের দায়িত্ব) বোঝার উপর শাকের আঁটির মতো।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নেদারল্যান্ডসে হামলাকারীর পরিচয় প্রকাশ

একই দিনে বিশ্ববিদ্যালয়ের ৬০০ শিক্ষার্থীর বিয়ে

নিউজিল্যান্ড ভ্রমণে সতর্কতা জারি

তরুণদের বিনোদনহীন নগর ঢাকা

নিউজিল্যান্ডে লাশ আনতে যেতে আগ্রহীদের যোগাযোগের অনুরোধ

মার্কিন মানবাধিকার রিপোর্ট প্রত্যাখ্যান বাংলাদেশের

ভারতে প্রথম দফার নির্বাচনের বিজ্ঞপ্তি জারি

'৯৩% ' ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ঔষধ পাওয়ার দাবি

সৃজিত-মিথিলাকে নিয়ে গুঞ্জন

কয়েক কোটি টাকা নিয়ে ব্যাংক কর্মকর্তা উধাও

১৫ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময় সূচি প্রকাশ

আধাসামরিক বাহিনীর টহল নিয়ে তৃণমূল কংগ্রেসের উষ্মা

বিনা ভোটে বিজয়ীরা সিলেক্টেড: মাহবুব তালুকদার

ছেলেকে বাঁচাতে গুলির সামনে বুক পেতে দেন বাবা

সাতক্ষীরায় ওয়াল্ড ভিশন অফিসে রহস্যজনক অগ্নিকাণ্ডে ২৩ মোটর সাইকেলসহ যাবতীয় মালামাল ভস্ম

নেদারল্যান্ডে যাত্রীবাহী ট্রামে বন্দুকধারীর হামলায় ৩ জন নিহত