ভারতে ৫ রাজ্যের নির্বাচনে বিজেপি ভরাডুবির পথে

ভারত

কলকাতা প্রতিনিধি | ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার
ভারতের ৫ রাজ্যে সম্প্রতি অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ভরাডুবি হতে চলেছে। রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরামের মোট ৬৭৯টি বিধানসভা কেন্দ্রের ভোটগণনা চলছে। এর কয়েক ঘন্টার মধ্যেই স্পষ্ট হয়ে গিয়েছে, রাজস্থান ও ছত্তিশগড়ে ক্ষমতা হারাতে চলেছে বিজেপি। ফিরে আসছে কংগ্রেস পুরো উদ্যোমে। মধ্যপ্রদেশেও বিজেপির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হলেও কংগ্রেসের জয় নিশ্চিত। তবে মিজোরামেই কংগ্রেস ক্ষমতা হারাতে চলেছে। তেলেঙ্গানায় চন্দ্রশেখর রাও দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় বসতে চলেছেন।  পর্যবেক্ষকরা  লোকসভা নির্বাচনের আগে এই বিধানসভা  নির্বাচনকে কার্যত সেমিফাইনাল হিসেবে চিহ্নিত করেছেন।  আর এই  সেমিফাইনালে বিজেপি জোর ধাক্কা খেতে চলেছে। ছত্তিশগড়ে ম্যাজিক সংখ্যা পার করে দিয়েছে কংগ্রেস। ইতিমধ্যেই ৯০টি আসনের মধ্যে ৫৮টি আসনে এগিয়ে গিয়েছে কংগ্রেস। বিজেপি মাত্র ২৪টি আসনে এগিয়ে থাকলেও রাজ্য থেকে ক্ষমতা হারানোর জন্য তারা তৈরি। অন্যদিকে, মধ্যপ্রদেশে জোর টক্কর হলেও বিজেপিকে পিছনে ফেলে কংগ্রেস দ্রুত এগিয়ে চলেছে বলে ভোট গণনায় স্পষ্ট ইঙ্গিত পাওয়া গেছে।  মধ্যপ্রদেশে ২৩০টি বিধানসভা আসনের মধ্যে কংগ্রেস এগিয়ে রয়েছে ১১৭টি আসনে। অন্যদিকে  ১০৩টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি।

বহুজন সমাজ পার্টি এগিয়ে ৫টি এবং অন্যান্যরা ৯টি আসনে। তেলেঙ্গানায় ৮২ আসনে এগিয়ে থেকে জাদু সংখ্যা পার করে দিয়েছে চন্দ্রশেখর রাওয়ের তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি।  মাত্র ২২টি আসনে এগিয়ে কংগ্রেস ভাল ফল করতে চলেছে। বিজেপি এগিয়ে মাত্র ১টি আসনে। মিজোরামে অবশ্য কংগ্রেস ক্ষমতা হারাতে চলেছে। মিজো ন্যাশানাল ফ্রন্টের চেয়ে অনেক পিছিয়ে রয়েছে কংগ্রেস। মিজো ন্যাশানাল ফ্রন্ট ২৬টি আসনে এগিয়ে। ৯ আসনে এগিয়ে কংগ্রেস। বিজেপি এগিয়ে মাত্র ১টি আসনে এবং অন্যান্যরা এগিয়ে চারটি আসনে। রাজস্থানে কংগ্রেস এগিয়ে আছে ১০৩ টি আসনে। অপরদিকে বিজেপি এগিয়ে আছে ৭১ টি আসনে।

ভোটগণনার এই প্রবণতা দেখেই টুইটারে প্রতিক্রিয়া জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরপর তিনটি টুইটে তিনি বলেছেন, মানুষ বিজেপির বিরুদ্ধে ভোট দিয়েছেন। এটা জনতার রায় এবং জনতার জয়। এই জয় গণতন্ত্রের জয়। এ পাঁচ রাজ্যের মধ্যে এতদিন তিনটিতেই বিজেপি ক্ষমতায় ছিল। বিশ্লেষকরা বলছেন, এর ফলে লোকসভা ভোটে বেশ সংকটে পড়তে চলেছে বিজেপি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

খালেদা জিয়াসহ ৫ জনকে প্রাথমিক মনোনয়ন বিএনপির

আজও ক্ষতিপূরণ দেয়নি গ্রিনলাইন, তীব্র ক্ষোভ হাইকোর্টের

শ্রীলঙ্কায় বৌদ্ধ-মুসলিম রক্তাক্ত পরিণতির আশঙ্কা ভারতের

ভারতে শ্বাসরুদ্ধকর অবস্থা, কে বসবেন দিল্লির মসনদে?

যৌনতা কমছে দেশে দেশে

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু, উপচেপড়া ভিড় কমলাপুরে

বাংলাদেশে আইএসের নেটওয়ার্কে ঘনিষ্ঠভাবে নজরদারি করছে ভারত

হুয়াওয়ে সংকটের আদ্যোপান্ত

‘চলচ্চিত্রের সময়টা এখন মোটেও ভালো যাচ্ছে না’

বাংলাদেশের খ্যাতিমান চিরকুমাররা!

টাইগারদের জার্সি বিক্রিতে সিন্ডিকেট

৮০ বছরের মধ্যে বাংলাদেশের একাংশ ডুবে যাবে সাগরে!

পাকিস্তানিদের জন্য ভিসা বন্ধ হয়নি, তবে...

আগের বিজ্ঞপ্তি স্পষ্ট করলো সুপ্রিম কোর্ট

কেন আত্মহত্যার চেষ্টা করলেন ছাত্রলীগ নেত্রী

রাজধানীতে ভয়ঙ্কর ‘গাড়ি পার্টি’